মমতার বিরুদ্ধে আদালত অবমাননা মামলা খারিজ

বিচারব্যবস্থা নিয়ে ভবিষ্যতে 'সতর্ক মন্তব্য' করার নির্দেশনা দিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বিরুদ্ধে আদালত অবমাননার মামলা খারিজ করে দিয়েছেন কলকাতা হাইকোর্ট। গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতি অরুণ কুমার মিশ্র ও বিচারপতি জগন্নাথ বাগচীর ডিভিশন বেঞ্চ এই রায় দেন।
এদিকে আদালত অবমাননার মামলায় আত্মপক্ষ সমর্থনের জন্য পশ্চিমবঙ্গের কৃষি প্রতিমন্ত্রী বেচারাম মান্নাকে আগামী চার সপ্তাহের মধ্যে 'হলফনামা' দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্টের আরেকটি বেঞ্চ।
গত ১৪ আগস্ট মমতা মন্তব্য করেন, 'বর্তমানে টাকার বিনিময়েও বিচার কেনা হচ্ছে'। তাঁর এ মন্তব্যে রাজ্যজুড়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়। আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য গত ১৭ আগস্ট কলকাতা হাইকোর্টে মমতার মন্তব্যের বিরুদ্ধে মামলার আবেদন করেন। কিন্তু আবেদন না নিয়ে বরং জনস্বার্থ মামলার পরামর্শ দেন হাইকোর্ট। এরইমধ্যে গত ২ ডিসেম্বর সিঙ্গুরের এক জনসভায় কৃষিমন্ত্রী বেচারাম বলেন, 'সিপিএম এবং টাটাদের অনুগত বিচারকরাই কলকাতা হাইকোর্টে সিঙ্গুর মামলায় সরকারকে হারিয়ে দিয়েছে।' এই মন্তব্য নিয়ে ৪ ডিসেম্বর আদালতের দারস্থ হয়েছিলেন বিকাশ। কৃষিমন্ত্রীর মামলার 'রেফারেন্স' টেনে বিকাশ মমতার বিরুদ্ধে আবারও আবেদন করেন।

No comments

Powered by Blogger.