চরাচর-সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের গৌরবের ১২৫ বছর by শামস শামীম

শৈশবে ক্লাসের ফাঁকে যাঁরা আবেগে মাততেন তাঁরা এখন বয়সের ভারে ন্যুব্জ। শৈশবের স্বপ্নরাঙা দিনগুলো আর পুরনো বন্ধুবান্ধব এখন কেবলই স্মৃতি। সাপলুডু-জীবনে কেউ সামর্থ্য ও সাধনায় জীবন জয় করে মইয়ের মাথায় উঠলেও অনেকে মইয়ের নিচে থেকেই জীবন হাতড়ে বেড়াচ্ছেন।
সুজাতার মতো সবাই সুখী হতে পারেননি। দুরন্ত কৈশোরে অমলকান্তির মতো রোদ্দুরও হতে পারেননি সবাই। কৈশোরের রংচঙা হাজারো সুখস্মৃতির ঝাঁপি খুলে দিয়ে আনন্দোৎসবে মাততে তাই বয়স ভুলে এক হয়েছেন। স্মৃতি রোমন্থন করতে ছুটে আসছেন তাঁরা। আগামী ২১ ও ২২ ডিসেম্বর দুদিনব্যাপী সুনামগঞ্জের ঐতিহ্যবাহী ও প্রাচীন বিদ্যাপীঠ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় গৌরবের ১২৫ বছর উদ্যাপন করবে। উৎসব উপলক্ষে মাতোয়ারা সাবেক সব শিক্ষার্থী।
প্রবীণরা উৎসবের সুযোগ পেয়ে স্মৃতিচারণা করছেন পুরনো দিনের। বালকবেলার গোল্লাছুট আর হৈ-হুল্লোড় নানা রঙের দিন ছায়াছাবির মতো ভাসছে চোখে। ক্লাসে কোনো স্যার কান মলে গুতুম গুতুম দিতেন, বেতের ধপাস বাড়ি দিয়ে কোনো স্যার ক্লাসে ঢুকে হোমওয়ার্ক চাইতেন, টেবিলের ওপর খোলা বইয়ে মুখ গুঁজে কোনো স্যার 'পড়ো' বলে জীবন থেকে কিছুক্ষণের জন্য পালিয়ে একটু ঘুমিয়ে নিতেন, ক্লাসের পড়া শেষ করতে না পারায় কোনো স্যারের ভয়ে হতো স্কুল কামাই, কোনো স্যারের চোখ রাঙানিতে জ্বর চলে আসত গায়ে, কোনো স্যার বেতের ধপাস ধপাস পিটুনির পর মমতাসিক্ত হাতে ছুঁয়ে দিতেন। এসব ভেবে চশমার ধূলি ঝাড়ার ফাঁকে বয়সী লোকগুলো স্মৃতি রোমন্থন করতে গিয়ে ঝাপসা চোখে বৃষ্টি ঝরাচ্ছেন। স্মৃতির ঝাঁপি খুলে তুমুল বেগে তাঁদের সামনে ছুটে আসছে কৈশোরের দুরন্ত দিন।
উৎসব সামনে রেখে এখন প্রতিদিন সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত স্কুল ক্যাম্পাসে জমে উঠেছে আড্ডা। মহাসমারোহে চলছে সাবেক শিক্ষার্থী ও শিক্ষকদের রেজিস্ট্রেশন। ইতিমধ্যে হাজারো সাবেক শিক্ষার্থী রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। দেশ ও দেশের বাইরে যাঁরা আছেন তাঁরাও অংশ নিয়েছেন। সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকেও গ্রুপ ইভেন্টের মাধ্যমে চলছে পৃথিবীর নানা প্রান্ত থেকে প্রচারণা। খোলা হয়েছে ওয়েবসাইট। উৎসব নিয়ে মাতোয়ারা সবাই।
মেঘালয়ের নীল গহিনে হাওরভাটির দেশ সুনামগঞ্জ। সুরমা নদীর তীরে ঐতিহ্যবাহী নান্দনিক স্থাপনার সঙ্গে এ অঞ্চলের প্রাচীন বিদ্যাপীঠ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় জ্ঞানের আলো বিলিয়ে গৌরবের প্রতিনিধিত্ব করছে। এই স্কুলের সাবেক শিক্ষার্থীরা দেশ-বিদেশে রাজনীতি, অর্থনীতি, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, সাংবাদিকতাসহ বিভিন্ন পেশায় প্রতিনিধিত্ব করছেন। উৎসবে তাঁরাও শরিক হতে উন্মুখ হয়ে আছেন ।
ব্রিটেনের রানি ভিক্টোরিয়ার রাজত্বকালের ৫০ বছর পূর্তিতে কলোনি দেশগুলোতে গোল্ডেন জুবিলী উৎসব পালন করে ব্রিটেন। এ উপলক্ষে রাজত্বকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশের তিনটি স্থানে জুবিলী নাম দিয়ে তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি হয়। সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় নাম দিয়ে ১৮৮৭ সালে প্রতিষ্ঠা করা হয়। তবে জুবিলী নামকরণ হওয়ার আগেই এই বিদ্যালয়ের অস্তিত্ব ছিল বলে স্থানীয় ইতিহাসবিদরা মনে করেন। শহরের প্রাণকেন্দ্রের এই শিক্ষাপ্রতিষ্ঠান এ অঞ্চলে শিক্ষা বিস্তারের পাশাপাশি খেলাধুলা, সংস্কৃতিচর্চা ও নানা সামাজিক কাজে নিয়োজিত রয়েছে।
শামস শামীম

No comments

Powered by Blogger.