ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, ড. এ কে এম রিয়াজুল হাসান ও মোশাররফ হোসেন মুসা-নগর পরিকল্পনাবিদের পাশাপাশি নগর কৃষিবিদও প্রয়োজন

এক বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) গত ৮ নভেম্বর ঘটা করে বিশ্ব নগর পরিকল্পনা দিবস-২০১২ পালন করে। এ উপলক্ষে বিআইপির উদ্যোগে সেদিন র‌্যালি, সভা-সেমিনার অনুষ্ঠিত হয় এবং সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্রও প্রকাশিত হয়।
এবারের বিশ্ব নগর পরিকল্পনা দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল : পরিকল্পিত নগর, সুষম উন্নয়ন (Planned Town, Balanced Development)। ওই দিবস উপলক্ষে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আবদুল মান্নান খানসহ নগর বিশেষজ্ঞরা পৃথক বাণীতে পরিকল্পিত নগরায়ণের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। বিআইপি থেকে দাবি করা হয়েছে, দেশের ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিধারী নগর পরিকল্পনাবিদদের পৌরসভাগুলোতে নিয়োগ দিতে হবে। যেহেতু ২০৫০ সালের মধ্যে সমগ্র দেশটাই নগরায়িত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে, সে কারণে তাদের প্রস্তাবটি অত্যন্ত সময়োপযোগী, তাতে কোনো সন্দেহ নেই। সেই সঙ্গে ভূমির আয়তন, কৃষিজমির স্বল্পতা, জনসংখ্যা, পরিবেশ, সংস্কৃতি ইত্যাদি বিবেচনায় নিয়ে আমাদের খাদ্য নিরাপত্তার জন্য নগরীয় কৃষিরও প্রয়োজন রয়েছে। এ ছাড়া স্থানীয়দের সম্পৃক্তকরণ ছাড়া পরিবেশবান্ধব পরিকল্পিত নগরায়ণ সম্ভব নয়; সে কারণে শাসন কাঠামোতে প্রয়োজনীয় সংশোধনী এনে স্থানীয় সরকারগুলোকে স্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে। কিন্তু বিআইপির ক্রোড়পত্রে এসব বিষয়ে কোনো স্পষ্ট ব্যাখ্যা নেই।

দুই
বিআইপির আয়োজনে প্রকাশিত ক্রোড়পত্রে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তাঁর বাণীতে বলেছেন, '... বিকেন্দ্রীকরণ ব্যতীত সুষম উন্নয়ন সম্ভব নয়। তবে কোনো প্রশাসনিক বিকেন্দ্রীকরণে সীমাবদ্ধ থাকলে হবে না, ক্ষমতার বিকেন্দ্রীকরণসহ বিনিয়োগ ও উন্নয়ন কার্যক্রমেরও বিকেন্দ্রীকরণ করতে হবে।' গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান বলেছেন, '... দেশের জনসাধারণের আর্থসামাজিক উন্নয়নের জন্য সব নগর ও শহরকে পরিকল্পিত উন্নয়ন ধারায় সম্পৃক্ত করতে হবে। একই সঙ্গে ভূমিস্বল্পতার কারণে আমাদের গ্রামাঞ্চলগুলোকেও পরিকল্পনার আওতায় আনা প্রয়োজন।' বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের প্রেসিডেন্ট পরিকল্পনাবিদ ড. গোলাম রহমান বলেন, 'নগরায়ণ সভ্যতার মাপকাঠি হিসেবে বিবেচিত হলেও অপরিকল্পিত নগরায়ণ একটি সভ্যতার ধ্বংস ডেকে আনে, যা কোনোক্রমেই কাম্য নয়। পরিকল্পিত নগরায়ণের মাধ্যমে চাহিদা ও সাম্যের নিরিখে সীমিত সম্পদের সুষম ব্যবহার নিশ্চিত করেই কেবল এ সমস্যা থেকে উত্তরণ সম্ভব। তবে কেবল বিভাগীয় শহরের পরিকল্পনা করলেই হবে না, সব জেলা, উপজেলা, ইউনিয়ন সেন্টার ও অন্যান্য শহরের সঙ্গে গ্রামগুলোকে কম্প্যাক্ট সেটেলমেন্টের আওতায় এনে সুষ্ঠু পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন জরুরি।' বিআইপির প্রকাশনায় পরিকল্পনাবিদ খোন্দকার এম আনসার হোসেন, পরিকল্পনাবিদ আল আমিন, পরিকল্পনাবিদ গোলাম মইনুদ্দীন 'বাংলাদেশ নগর পরিকল্পনার চালচিত্র ও করণীয়' শীর্ষক কলামে বলেছেন, '... দেশব্যাপী সুষমভাবে ছড়িয়ে থাকা পৌরসভাগুলোতে কার্যকর ও স্বাধীনভাবে কার্যক্রম পরিকল্পনা শাখা খুলে দেশের ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়ে বেরিয়ে আসা তরুণ পরিকল্পনাবিদদের দায়িত্ব দিলে তারুণ্যের হাত ধরে সারা দেশের জেগে ওঠা সময়ের ব্যাপার মাত্র।' এ ছাড়া আরো কয়েকজন আমলা ও বিশেষজ্ঞ পরিকল্পিত নগরায়ণের পক্ষে মতামত দিয়েছেন। কিন্তু কারো লেখাতেই নগরীয় কৃষি ও নগরীয় কৃষিবিদের প্রয়োজনীয়তার পক্ষে কোনো মতামত পাওয়া যায়নি।

তিন
আমাদের দেশে নগরায়ণের বিষয়টি এখনো সেকেলে ধারণার ওপর প্রতিষ্ঠিত। এখানে নগর মানে অকৃষি পেশায় নিয়োজিত ব্যক্তিদের বসবাসের স্থান। পৌরসভা অধ্যাদেশ ১৯৭৭-তে পৌরসভা গঠনের আগে তিনটি শর্ত পূরণের কথা বলা হয়েছিল : তথা ১. ইউনিটটির জনসংখ্যা কমপক্ষে এক হাজার ৫০০ হতে হবে, ২. প্রতি বর্গমাইলে দুই হাজার অধিবাসী থাকতে হবে এবং ৩. ইউনিটটির ৭৫ শতাংশ প্রাপ্তবয়স্ক জনসংখ্যা অকৃষি পেশায় নিয়োজিত থাকতে হবে। ওই শর্তাবলির কিছু অংশ সংশোধন করে স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯তে বলা হয়েছে : ১. ইউনিটটির ৭৫ শতাংশ ব্যক্তিকে অকৃষি পেশায় নিয়োজিত থাকতে হবে; ২. ৩৩ শতাংশ ভূমি অকৃষি প্রকৃতির হতে হবে; ৩. জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে গড়ে এক হাজার ৫০০ হতে হবে এবং ৪. জনসংখ্যা কমপক্ষে ৫০ হাজার হতে হবে। আগামী ২০৫০ সাল নাগাদ যদি জনসংখ্যা ২৭ কোটি হয় তাহলে ওই শর্তাবলি মোতাবেক প্রায় ২০ কোটি লোক অকৃষি পেশায় নিয়োজিত থাকবে। অর্থাৎ বর্তমানে যেখানে ৭২ শতাংশ লোক কৃষি পেশায় নিয়োজিত রয়েছে, তখন মাত্র ২৫ শতাংশ লোক কৃষি পেশায় নিয়োজিত থাকবে।

চার
আমাদের দেশের আয়তন অনুযায়ী জনসংখ্যা অত্যধিক এবং কৃষিজমির পরিমাণও কম। বিশেষজ্ঞদের মতে, প্রতিবছর ১ শতাংশ হারে কৃষিজমি নষ্ট হচ্ছে। এ ধারা অব্যাহত থাকলে আগামী ১০০ বছর পর এ দেশে কোনো কৃষিজমি অবশিষ্ট থাকবে না। ইউরোপ-আমেরিকায় জনসংখ্যার তুলনায় জমির পরিমাণ বেশি হওয়ায় সেখানে বহু জমি পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। সেখানে কৃষিকে বাদ দিয়ে নগরায়ণ করা হলে তাদের খাদ্য নিরাপত্তা হুমকির মধ্যে পড়বে না। অথচ আমরা সেসব দেশের মাঠকৃষি ও উদ্যানকৃষিকে হুবহু অনুসরণ করছি। এখনো আমরা কৃষিকে মাঠঘাট, খালবিলের আবাদ হিসেবে গণ্য করছি। আমাদের উদ্যান কৃষির সংজ্ঞায় বলা হয়েছে : ফলমূল, শাকসবজি, মসলা জাতীয় উদ্ভিদ আর দৃষ্টিনন্দন উদ্ভিদের আবাদই নগরের কৃষি। এসব ধারণার বিপরীতে সিডিএলজি বারবার বলে আসছে : আগামীর বাংলাদেশ মানে নগরের বাংলাদেশ এবং নগরীয় কৃষির বাংলাদেশ। একই কারণে উদ্যানতত্ত্বের (হর্টিকালচার) পরিধি বৃদ্ধি করে গবাদিপশু ও মৎস্যচাষের সমন্বয় ঘটাতে হবে। সেই সঙ্গে আমাদের দেশোপযোগী ইমারত নীতিমালা তৈরি করে শহরের মতো গ্রামেও বহুতল ভবন (প্রয়োজনে আন্ডারগ্রাউন্ড বিল্ডিং) নির্মাণ করতে হবে।

পাঁচ
সিডিএলজির পক্ষ থেকে আমরা বলে আসছি, কেন্দ্রীভূত শাসনব্যবস্থা বহাল থাকায় সমগ্র দেশটি ঢাকামুখী হয়ে পড়েছে। ঢাকা নগরের জনসংখ্যা জ্যামিতিক হারে বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় কোনো পরিকল্পনাই যে ঢাকা নগরকে বাঁচাতে পারবে না, তা বারবার প্রমাণিত হচ্ছে। সে জন্য বিকেন্দ্রীকরণের বিষয়টি এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে। হাসানুল হক ইনু যথার্থই বলেছেন, 'শুধু প্রশাসনিক বিকেন্দ্রীকরণ নয়, ক্ষমতার বিকেন্দ্রীকরণও করতে হবে।' এটি একটি উন্নতি, যেহেতু দীর্ঘদিন ধরে এ দেশের রাজনীতিকরা প্রশাসনিক বিকেন্দ্রীকরণের দাবি করে আসছেন। কিন্তু প্রশাসনিক বিকেন্দ্রীকরণের কথা বলে সবচেয়ে বেশি ফায়দা হাসিল করেছে সামরিক চা অনির্বাচিত সরকারগুলো। তাই বিষয়টি হওয়া উচিত 'ক্ষমতার গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ'। এই দৃষ্টিভঙ্গিতে সিডিএলজির বক্তব্য হলো : এ দেশের আয়তন, জনসংখ্যা, ইতিহাস-ঐতিহ্য, বিবেচনায় এনে দুই ধরনের সরকার ব্যবস্থা, তথা কেন্দ্রীয় ও স্থানীয় সরকার ব্যবস্থাই সমাধান দিতে পারে। যেহেতু ২০৫০ সাল নাগাদ সমগ্র দেশ বহু নগরীয় ইউনিটে বিভক্ত হয়ে পড়বে, সে জন্য নগরগুলো তত্ত্বাবধান করার জন্য উচ্চতম ইউনিট হিসেবে বিভাগ কিংবা জেলা কোনটিকে রাখা হবে, তা এখনই নির্ধারণ করতে হবে। সেই সঙ্গে স্থানীয় কাজগুলো স্থানীয়দের হাতে ছেড়ে দেওয়ার জন্য স্থানীয় ইউনিটগুলোতে 'সরকার কাঠামো' প্রতিস্থাপন করতে হবে; যেমন ইউনিয়ন সরকার, জেলা সরকার, নগর সরকার ইত্যাদি। মোটকথা, অব্যাহত নগরায়ণের পরিপ্রেক্ষিতে ইউনিয়নকে গ্রামীণ স্থানীয় সরকারের ও পৌরসভা/সিটি করপোরেশন/ক্যান্টনমেন্ট বোর্ডকে নগরীয় স্থানীয় সরকারের ভিত্তিমূল ইউনিট (Basic unit) করে আমাদের স্থানীয় সরকার কাঠামো নির্দিষ্ট করতে হবে। বর্তমানে দেশের প্রায় পাঁচ কোটি লোক নগরে বসবাস করছে।
২০২০ সালের মধ্যে অর্ধেক জনগোষ্ঠী ও ২০৫০ সালের মধ্যে প্রায় সমগ্র জনগোষ্ঠী নগরীয় সুযোগ-সুবিধা নিয়ে বসবাস করবে। ভবিষ্যতের কথা বিবেচনায় নিয়ে প্ল্যানার্স অ্যাসোসিয়েশন নগর পরিকল্পনাবিদদের নিযুক্ত করার দাবি করছে। আমাদের মতে, একদিকে কৃষিজমি হ্রাস, অন্যদিকে নগরায়ণ_এই দুটি বিষয় একসঙ্গে মাথায় রেখে নগর পরিকল্পনাবিদের পাশাপাশি প্রয়োজনীয়সংখ্যক নগর কৃষিবিদও তৈরি করতে হবে। অন্যথায় ভবিষ্যতে পরিবেশবান্ধব ও পরিকল্পিত সমৃদ্ধ বাংলাদেশ পাওয়ার আশা সুদূরপরাহত হবে।

লেখকবৃন্দ : চেয়ারম্যান, জানিপপ; প্রফেসর রাষ্ট্রবিজ্ঞান,
বিসিএস শিক্ষা এবং সদস্য, সিডিএলজি

No comments

Powered by Blogger.