একাত্তরের এই দিনে

* রাতে পাকিস্তান রেডিও প্রেসিডেন্ট পদে ইয়াহিয়া খানের ইস্তফা দানের বার্তা ঘোষিত হয়। বার্তায় বলা হয়, আগামীকাল প্রতিনিধিত্বমূলক সরকার গঠনের সঙ্গে সঙ্গে তিনি ক্ষমতা হস্তান্তর করবেন।
পাকিস্তান পিপলস্ পার্টির প্রধান জুলফিকার আলী ভুট্টো নিউ ইয়র্ক থেকে এখন দেশের পথে রয়েছেন এবং তিনি নতুন সরকার গঠন করবেন বলে মনে করা হচ্ছে।
* পাকিস্তান বিমানবাহিনীর সাবেক প্রধান এয়ার মার্শাল আসগর খান রাওয়ালপিন্ডিতে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ইয়াহিয়াকে আহাম্মক হিসেবে অভিযুক্ত করেন। তিনি ইয়াহিয়া ও তাঁর দোসর জেনারেলদের প্রকাশ্য বিচার দাবি করেন।
* ঢাকা থেকে ফিরে ব্রিটিশ এমপি জন স্টোনহাউস বলেন, তিনি পাকিস্তানি বাহিনীর নৃশংসতার ঘৃণ্য দৃশ্য দেখতে পেয়েছেন। এখনো রাজপথে শবদেহ পড়ে আছে। তিনি আরো জানান, এক মেজর জেনারেলসহ ছয় পাকিস্তানি অফিসার হত্যার জন্য দুই হাজার বাঙালি বুদ্ধিজীবীর তালিকা তৈরি করেছিল।
* ডেইলি টেলিগ্রাফ সংবাদদাতা ক্লেয়ার হলিংওয়ার্থ ঢাকা থেকে পুনরায় চালু হওয়া প্রথম আন্তর্জাতিক টেলিফোন যোগাযোগের মাধ্যমে পত্রিকাকে জানান, বাংলাদেশ সরকার যুদ্ধাপরাধী হিসেবে সাবেক গভর্নর ডা. আবদুল মালিকের বিচার করতে পারে। রাতে কড়া প্রহরায় তাঁকে ক্যান্টনমেন্টে নিয়ে যাওয়া হয়েছে।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.