পেশা-পরামর্শ

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়। আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: এই বছর আমার বিবিএ শেষ হবে। চাকরির বিভিন্ন বিজ্ঞাপনে দেখছি, প্রায় সব জায়গাতেই অভিজ্ঞতা চাচ্ছে প্রতিষ্ঠানগুলো। কিন্তু পাস করে বের হয়েই তো আর অভিজ্ঞতা হয় না। তাহলে আমরা ভালো চাকরি পাব কীভাবে? এই জায়গাগুলোতে আমাদের করণীয় কি আছে? আমি আমার বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সৃজনশীল কর্মকাণ্ডে জড়িত আছি।
সুমাইয়া নিশি, ঢাকা বিশ্ববিদ্যালয়।

উত্তর: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। এ কথা সত্য যে এখন অনেক প্রতিষ্ঠানই অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিদের প্রাধান্য দিচ্ছে। কিন্তু সদ্য লেখাপড়া শেষ করাদের জন্যও অনেক সুযোগ থাকে। পত্রপত্রিকায় ও চাকরির ওয়েবসাইটগুলো খুঁজলেই পেয়ে যাবেন। আবার অনেক প্রতিষ্ঠানই বিজ্ঞাপন দেয় না। তারা বিভিন্ন মাধ্যমে পাসকৃতদের নিয়োগ দিয়ে থাকে। প্রতিষ্ঠানগুলো বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্টগুলো থেকেও জীবনবৃত্তান্ত সংগ্রহ করে। এখন বাংলাদেশের অনেক বিশ্ববিদ্যালয়েই চাকরির মেলা হয়ে থাকে। প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সরাসরি কথা বলার এটি খুবই ভালো মাধ্যম। এই মেলাগুলো সদ্য পাসকৃতদের জন্য খুবই ভালো সুযোগ হতে পারে।
এখন আপনার মূল প্রশ্নে আসছিও আপনার অভিজ্ঞতা নেই কিন্তু আপনি চাচ্ছেন, ওই চাকরিটি আপনার জন্য ভালো হবে, এই রকম হলে ওই বিষয়ের ওপর যদি আপনার কোনো ট্রেনিং থাকেও তবে অভিজ্ঞতা না থাকলেও প্রতিষ্ঠানগুলো আপনাকে ডাকতে পারে। আপনি যে ক্ষেত্রে চাকরি করতে চান, ওই বিষয়ের ওপর কিছু ট্রেনিং করে রাখতে পারেন। আপনি বিশ্ববিদ্যালয়ে যে সৃজনশীল কর্মকাণ্ডে জড়িত, তা যদি ওই ক্ষেত্রের সঙ্গে সম্পর্কিত হয়ে থাকে তাহলে আরও সুবিধা পাবেন। মোট কথা চাকরির অভিজ্ঞতা আপনার হচ্ছে না। কিন্তু ওই ক্ষেত্রটিতে কাজ করার মতো সামর্থ্য আপনি ট্রেনিং থেকে পাচ্ছেন এবং সৃজনশীল কাজগুলো করায় আপনার উপকার হচ্ছে। ট্রেনিংয়ের খবর পেতে প্রথম আলো জবসের ওয়েবসাইটটি আপনার বেশ কাজে আসবে। যে ক্ষেত্রটি আপনার পছন্দ, ওই ক্ষেত্রের ওপর একটি ট্রেনিং করে ফেলুন। আপনার জন্য শুভকামনা রইল।
ক্যারিয়ার এক্সপার্ট, প্রথম আলো জবস্

No comments

Powered by Blogger.