সময়ের পেশা নেটওয়ার্কিং by শক্তি সাহা

বর্তমান যুগ অনেকটাই যোগাযোগ ও তথ্যপ্রযুক্তির ওপর নির্ভরশীল। আর বিশ্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও কার্যকর প্রযুক্তি হচ্ছে কম্পিউটার নেটওয়ার্কিং, যেটি শিখে আপনিও গড়ে তুলতে পারেন সম্ভাবনাময় একটি কর্মজীবন।
তার আগে নিতে হবে প্রশিক্ষণ।বিভিন্ন প্রতিষ্ঠান এ বিষয়ে বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ দিয়ে থাকে।আর সঠিক প্রশিক্ষণ নিলে চাকরি বা কাজ পাওয়াটা সহজতর হয়ে ওঠে বলে সংশ্লিষ্টরা জানান।
নেটওয়ার্কিং কী: নেটওয়ার্কিং হচ্ছে একাধিক কম্পিউটারের মধ্যে সংযোগ স্থাপন। এর মাধ্যমে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারের সব ডেটা, এমনকি সবকিছু আদান-প্রদান করা যায়। এজন্য ন্যূনতম দুটি কম্পিউটার দরকার। একটি কম্পিউটারের সঙ্গে আরেকটির সংযুক্তির মাধ্যমে রিসোর্স শেয়ারিংয়ের যে সুবিধা চালু হয়, সেটাকেই বলা হয় নেটওয়ার্কিং। যাঁরা এটিকে পেশা হিসেবে নিতে চান, তাঁদের জন্য শিক্ষার শুরুটা হতে পারে সিসকো সার্টিফাইড নেটওয়ার্ক অ্যাসোসিয়েট (সিসিএনএ) কোর্স দিয়ে। বর্তমানে এটিই হচ্ছে এ ধরনের সবচেয়ে আধুনিক কোর্স। নেটওয়ার্কিং প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ব্লুমিং বাড ইনফরমেশন টেকনোলজির প্রধান নির্বাহী শাহ আবদুল্লাহ আল ফারুক বলেন, নেটওয়ার্কিংয়ের বিভিন্ন ধরনের কাজ রয়েছে। ভালোভাবে কাজ শিখতে পারলে ভালো কিছু করা সম্ভব। এ কাজ হাতেকলমে শেখাটাই বেশি জরুরি। এ ছাড়া উইন্ডোজ, লিনাক্স, সিসকো ইত্যাদির চর্চা থাকাও ভালো।
সিসিএনএ কী: সিসকো সার্টিফাইড নেটওয়ার্ক অ্যাসোসিয়েট বা সিসিএনএ হলো একটি বিশেষ পেশাগত কোর্স। এই কোর্সের বিস্তারিত সূচি আধুনিক ও সময়োপযোগী। আমেরিকার সিসকো সিস্টেম ইনকরপোরেশন এ কোর্স চালু করে।
যা যা লাগবে: অনেকে মনে করেন, নেটওয়ার্কিং-সম্পৃক্ত কোর্সগুলো শুধু কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের স্নাতকধারীদের জন্য। আসলে তা নয়। কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ডিগ্রি না করেও যে কেউ এই প্রশিক্ষণ নিতে পারেন।কারণদেশে অনেকেই কোনো উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার বিজ্ঞানে না পড়েও বিভিন্ন তথ্যপ্রযুক্তি-বিষয়ক প্রশিক্ষণ-প্রতিষ্ঠান থেকে এ বিষয়ে বিভিন্ন মেয়াদি ডিপ্লোমা বা কোর্স করে এখন ভালো চাকরি করছেন। কথাগুলো বললেন নেটওয়ার্কিং বিষয়ে প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান আইটি বাংলা লিমিটেডের প্রশিক্ষণ ব্যবস্থাপক নূরে আলম সিদ্দিকী। বিগমাসটেক কমিউনিকেশন লিমিটেডের প্রধান নির্বাহী সাঈদ ইসলাম বলেন, নেটওয়ার্কিং শিখতে চাইলে শুরুতেই মৌলিক জ্ঞান অর্জন করতে হবে। ইন্টারনেটে নেটওয়ার্কিংয়ের আইকিউ-বিষয়ক বিভিন্ন সাইট রয়েছে, যা থেকেও শেখা যাবে নেটওয়ার্কিংয়ের প্রাথমিক নানা বিষয়। ভালোভাবে কাজ শিখতে চাইলে অন্তত তিন থেকে ছয় মাসের প্রশিক্ষণ নেওয়া উচিত। উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষা সমাপ্ত করে বিশ্ববিদ্যালয়ে পড়া অবস্থায়ও এ প্রশিক্ষণ নেওয়া যায়।
খরচাপাতি: সিসিএনএ কোর্সটির জন্য নির্ধারিত কোনো ফি নেই। যার কারণে বিভিন্ন প্রতিষ্ঠানের ফি ভিন্ন হতে পারে। তবে এসব প্রতিষ্ঠান সাধারণত তিন থেকে ছয় মাসের কোর্স ফি বাবদ ১০ থেকে ১২ হাজার টাকা পর্যন্ত নিয়ে থাকে। এই কোর্সের পরীক্ষা দিতে হয় অনলাইনে এবং কোর্সের ম্যাটেরিয়াল সব প্রতিষ্ঠানের একই। এর সার্টিফিকেটও আসে অনলাইনে। সুতরাং, আপনি কোর্সটি যেকোনো প্রতিষ্ঠান থেকে করতে পারেন। সব প্রতিষ্ঠানের সনদের মূল্যায়নও হয় সমান।
কাজের সুযোগ ও চাহিদা: শুধু বাংলাদেশই নয়, বিশ্বের যেকোনো দেশেই সিসিএনএ সম্পন্নকারী ব্যক্তিদের কাজ করার সুযোগ ও চাহিদা ব্যাপক। এমপায়ার গ্লোবাল টেকের আইটি অ্যাডমিন শাফকাত শিশির বলেন, স্নাতক পাস করে আগ্রহী যে কেউ নেটওয়ার্কিং শিখতে পারেন। নেটওয়ার্কিংয়ে কাজের ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন মোবাইল ফোন কোম্পানি, ব্যাংক, বিমান সংস্থা, ট্রাভেল এজেন্সি, শেয়ারবাজার, বহুজাতিক ও জাতীয় পর্যায়ের কোম্পানিসমূহ, বায়িং হাউস ইত্যাদি। অর্থাৎ, যেখানে কম্পিউটার নেটওয়ার্ক আর ইন্টারনেট ব্যবহার করা হয়, সেখানেই এর চাহিদা ও কাজের সুযোগ রয়েছে। আর দিন দিন এ চাহিদা বাড়ছে।
বেতনাদি: এ পেশায় প্রাথমিকভাবেই ১০ থেকে ১২ হাজার টাকা বেতন পাওয়া যায়, প্রতিষ্ঠানভেদে যা আরও বেশি হতে পারে। অভিজ্ঞতা বাড়ার সঙ্গে সঙ্গে নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, আইটি অ্যাডমিন, সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর ও নেটওয়ার্ক ম্যানেজার হিসেবে প্রতিষ্ঠা পেতে পারেন। তখন বেতন বাড়ার সঙ্গে সঙ্গে অন্যান্য সুযোগ-সুবিধাও বাড়বে।
যেখানে শেখা যাবে: নেটওয়ার্কিংয়ে যদি আপনি পেশা গড়তে চান, তাহলে সিসিএনএ কোর্সটি করা অত্যন্ত জরুরি। কোর্সটি করার জন্য আমাদের দেশে বিশেষ করে ঢাকায় বেশ কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে।
এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো: নিউ হরিজন, মমতাজ প্লাজা, বাড়ি নম্বর-৭, রোড নম্বর-৪, ধানমন্ডি, ফোন: ৮৬২৩০৬৩, ০১৭৭৫৯৬৪৯৬৫। ব্লুমিং বাড ইনফরমেশন টেকনোলজি, ১২৬ এলিফ্যান্ট রোড ফোন: ৯৬৬২৯০১, ০১৭১১৫৩৬৫৬৮। আইটি বাংলা চট্টগ্রাম ভবন, ৩২ তোপখানা রোড, মোবাইল: ০১৭৩৩৯৯০৫৪১। ইস্পিরিট, বাড়ি নম্বর-২৪, রোড নম্বর-১৩০, গুলশান-১, ফোন: ৯৮৯৪৩৫৩। বেইজ লিমিটেড, ২/এ চন্দ্রশিলা সুবাস্তু টাওয়ার, ৬৯/১ গ্রিন রোড (পান্থপথ)। আইবিসিএস-প্রাইম্যাক্স, ১০/এ ধানমন্ডি। এ ছাড়া সিসকো কোর্সের কারিকুলাম বা পাঠক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে http://cisco.netacad.net ঠিকানায়।

No comments

Powered by Blogger.