ইংলাকের ঢাকা সফর-স্বাক্ষরের জন্য দুই এমওইউ চূড়ান্ত

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার ঢাকা সফরে ছয়টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের কথা থাকলেও শেষ পর্যন্ত দুটি এমওইউ চূড়ান্ত হয়েছে। একটি হলো কৃষি খাতে সহযোগিতা বিষয়ে, দ্বিতীয়টি পররাষ্ট্রসচিব পর্যায়ে বৈঠক (ফরেন অফিস
লেভেল কনসালটেশন) সংক্রান্তে। আগামী শনিবার সকালে ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের আনুষ্ঠানিক বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও থাই প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার উপস্থিতিতে এমওইউ দুটি সই হওয়ার কথা রয়েছে।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ২৪ ঘণ্টারও কম সময়ের সফরে আগামী শুক্রবার বিকেলে ঢাকায় আসছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী। এ নিয়ে গত সপ্তাহে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক আন্তমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে সফরের প্রস্তুতি ও সম্ভাব্য এমওইউগুলোর সর্বশেষ অবস্থা নিয়ে আলোচনা হয়।
সূত্রে জানা যায়, মৎস্য, সাংস্কৃতিক সহযোগিতা, জনশক্তি প্রেরণ এবং কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি বিষয়ে আসন্ন সফরে এমওইউ স্বাক্ষরের সম্ভাবনা নেই বললেই চলে। ভিসা অব্যাহতির ব্যাপারে বাংলাদেশের জোরালো আগ্রহ থাকলেও থাইল্যান্ড কেবল কূটনৈতিক পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি দিতে চায়।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, দুই দেশের পররাষ্ট্রসচিব পর্যায়ে নিয়মিত বৈঠকের ব্যাপারে এমওইউ স্বাক্ষরিত হলে ভবিষ্যতে এ নিয়ে আরো আনুষ্ঠানিক আলোচনার সুযোগ সৃষ্টি হবে।
সূত্রে জানা যায়, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ভারত সফর শেষে শুক্রবার বিকেলে বিশেষ ফ্লাইটে বাংলাদেশে আসছেন। বিমানবন্দর থেকে তাঁকে মোটর শোভাযাত্রার মাধ্যমে নিয়ে আসা হবে সোনারগাঁও হোটেলে। শুক্রবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর তিনি র‌্যাডিসন ব্লু ওয়াটারগার্ডেন হোটেলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত নৈশভোজে অংশ নেবেন। শুক্রবার রাতে সোনারগাঁও হোটেলেই অবস্থান করবেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী।
পরদিন শনিবার সকালে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধে নিহত বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। সেখান থেকে ফিরে তিনি যাবেন ধানমণ্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে। এরপর যোগ দেবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের আনুষ্ঠানিক বৈঠকে। ওই বৈঠক শেষে তিনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমওইউ স্বাক্ষর পর্যবেক্ষণ করবেন।
শনিবার দুপুরে সোনারগাঁও হোটেলে থাই প্রধানমন্ত্রীর সম্মানে মধ্যাহ্নভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন শেখ হাসিনা। ইংলাকের সেদিন বিকেলেই ঢাকা ছাড়ার কথা রয়েছে।
থাই প্রধানমন্ত্রীর সঙ্গে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সাক্ষাৎ হচ্ছে কি না ঢাকার কূটনৈতিক সূত্রগুলো গতকাল মঙ্গলবার বিকেল পর্যন্ত তা নিশ্চিত করতে পারেনি।
উল্লেখ্য, ইংলাক সিনাওয়াত্রা থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার ছোট বোন। গত বছরের আগস্ট মাসে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। লন্ডনের প্রভাবশালী টাইম ম্যাগাজিনের জরিপে গত বছর বিশ্বের প্রভাবশালী নারীদের মধ্যে সবার ওপর ছিলেন ইংলাক সিনাওয়াত্রা।

No comments

Powered by Blogger.