বিভীষিকাময় স্মৃতি ভুলতে নতুন ভবনে স্যান্ডি হুক

স্যান্ডি হুক স্কুলটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের এই স্কুলে ২০ বছরের এক যুবকের গুলিতে নিহত হয় ২৮ জন। তাদের মধ্যে ২০টিই শিশু।
কিন্তু যাঁরা বেঁচে গিয়েছেন বা যেসব শিশুর চোখের সামনে দুঃস্বপ্নের মতো এই ভয়াবহ হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে, তাদের কাছে ভবনটি এক বিভীষিকাময় মৃত্যুকূপ ছাড়া আর কিছুই নয়। তাই কর্তৃপক্ষ এই মর্মান্তিক স্মৃতিবিজড়িত বিদ্যালয় ভবনটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
আসবাবপত্র, চেয়ার, টেবিল, ফাইল ক্যাবিনেট সবকিছুই নিউটাউনের স্যান্ডি হুক থেকে চলে যাচ্ছে নতুন পরিবেশে। পুরনোটি থেকে সাত মাইল দূরে পাশের এলাকা মনরোর একটি ভবনে, যেখানে আগে চক হিল মিডল নামে একটি স্কুল ছিল।
নিউটাউন পুলিশ বিভাগের এক মুখপাত্র লেফটেন্যান্ট জর্জ সিনকো বলেন, পুরনো ভবনে পুরনো পরিবেশে ফিরে পড়াশোনা করা শিশুদের জন্য অসম্ভব হবে। তারা আগের স্কুলেই যাবে, তবে সম্পূর্ণ নতুন পরিবেশে। এই শিশুদের এখন প্রয়োজন একসঙ্গে থেকে একে-অন্যকে সহযোগিতা করা।
নিউটাউন ডিস্ট্রিক্টের এক কর্মকর্তা বলেন, 'নতুন পরিবেশেও শিশুরা যেন মানিয়ে নিতে পারে সেজন্য বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়েছে। স্কুলটি সাজানো হচ্ছে আগের স্কুলটির মতো করেই। ওই হামলার সামান্যতম চিহ্ন রয়েছে এমন আসবাব বা অন্য কিছুই নেওয়া হচ্ছে না। ক্লাসরুমগুলোও যতটা সম্ভব আগের মতো করে সাজানোর চেষ্টা করা হচ্ছে। যেন শিশুদের মনে হয় তারা আগের ক্লাসেই বসছে। আমার ছেলেও এই স্কুলে পড়ে। তবে আমার দুশ্চিন্তা হচ্ছে, এত তাড়াতাড়ি এই শিশুগুলো আবার পড়াশোনায় মন বসাতে পারবে কি না।' অবশ্য অনেকে বলছেন, এত দ্রুত তাদের স্কুলে ফিরিয়ে আনা ঠিক হচ্ছে না। ওদেরকে সময় দেওয়া উচিত। তবে নতুন ভবনে বিদ্যালয়টি কবে থেকে চালু হবে তার তারিখ এখনো ঘোষণা করা হয়নি। সূত্র : স্কাই নিউজ অনলাইন।

No comments

Powered by Blogger.