সংসদে আবু সায়ীদ প্রসঙ্গ-অনাকাঙ্ক্ষিত, দুঃখজনক

রোববার জাতীয় সংসদে আলোকিত মানুষ গড়ার কারিগর, পুস্তকপ্রেমীদের পীঠস্থান বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রাণপুরুষ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের যেভাবে চরিত্রহনন করা হলো তা দুর্ভাগ্যজনক। যে কথা তিনি বলেননি তার মুখে তাই আরোপ করে যেভাবে তার পিতৃপুরুষ উদ্ধার করলেন একাধিক সাংসদ তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।


এ ঘটনায় সমগ্র জাতি মর্মাহত। টিআইবির এক আলোচনাচক্রে আবু সায়ীদ মন্ত্রী-এমপিদের 'চোর ডাকাত' বলেছেন_ এই অভিযোগে তিন সাংসদ যে অশালীন বক্তব্য রেখেছেন কোটি কোটি মানুষ তা বিটিভিতে প্রত্যক্ষ করেছেন। টিআইবির আলোচনা সভার খবর দেশের মূলধারার সব সংবাদপত্রে প্রকাশিত হলেও আবদুল্লাহ আবু সায়ীদের কথিত মন্তব্যটি একটি মাত্র পত্রিকা ছাড়া অন্য কোথাও প্রকাশিত হয়নি। কারণ এই বিজ্ঞ শিক্ষাবিদ সাংসদ সম্পর্কে এ ধরনের কোনো মন্তব্যই করেননি। রোববার রাতেই সমকাল যোগাযোগ করলে আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, একটি পত্রিকা তার জবানিতে যে মন্তব্য প্রকাশ করেছে তা তিনি বলেননি। তার বক্তব্যের রেকর্ড তার কাছে রয়েছে। গতকাল টিআইবি এক সংবাদ সম্মেলনে এতদসংক্রান্ত অডিও টেপ শুনিয়ে প্রমাণ করেছে আবু সায়ীদ সাংসদদের সম্পর্কে কোনো বিরূপ মন্তব্য করেননি। আমরা আশ্চর্য এ কারণে যে, যে ৩ জন সাংসদ আবু সায়ীদকে গালমন্দ করেছেন তারা লক্ষ্য করলেন না একটি মাত্র সংবাদপত্র ছাড়া এ মন্তব্য অন্য কোনো পত্রিকায় ছাপা হয়নি। তারা কি একবারের জন্যও ভেবেছেন, দেশের সর্বজনশ্রদ্ধেয় এই পণ্ডিতের ব্যাপারে মানহানিকর বক্তব্য প্রদানের আগে তার সঙ্গে যোগাযোগ করা জরুরি ছিল। সংসদে সাংসদরা মাঝে মধ্যে যে ভাষা ব্যবহার করেন তা শুনে আমরা লজ্জায় অধোবদন হই। প্রশ্ন করতে ইচ্ছে হয়, আমরা কি এই সংসদ চেয়েছিলাম?
সাংসদরা আবু সায়ীদের 'বিলাসী জীবনযাপন' প্রসঙ্গেও কিছু কথা বলেছেন, দামি গাড়ি ব্যবহারের কথা বলেছেন। তার আয়ের উৎস বের করার কথাও বলতে ভোলেননি। অধ্যাপক আবু সায়ীদ সংবাদ সম্মেলনে তার সাদাসিধা জীবনযাপনের যে চিত্র তুলে ধরেছেন সাংসদরা তা অনুসরণ করলে আমরা সাধুবাদ জানাব। কোনো গুণী ব্যক্তির বিরুদ্ধে ক্রোধান্বিত হয়ে কোনো মন্তব্য না করাই শ্রেয়। আবু সায়ীদকে ধন্যবাদ, যে মাত্রায় তার সম্পর্কে অবাঞ্ছিত মন্তব্য করা হয়েছে সে তুলনায় তার প্রতিক্রিয়া একেবারেই নিরুত্তাপ ও নিরীহ। আলোচিত সাংসদ ও তার মধ্যে এখানেই পার্থক্য।
আমরা ধন্যবাদ জানাই সংসদের ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলীকে। অধ্যাপক আবু সায়ীদের মতো ব্যক্তির ব্যাপারে সংসদে যে সমালোচনা হয়েছে তা সঠিক হয়নি বলে তিনি মন্তব্য করেছেন। তিনি অকপটে বলেছেন, তাকে তিনিও শ্রদ্ধা করেন। আমরাও বিশ্বাস করি তিনি উপস্থিত থাকলে সংসদে এ ধরনের অবাঞ্ছিত আলোচনাকে প্রশ্রয় দিতেন না।
টিআইবির মতো আমরাও মনে করি রোববার অধ্যাপক আবু সায়ীদকে নিয়ে সংসদে যে আলোচনা হয়েছে কার্যবিবরণী থেকে তা বাদ দিয়ে পুরো ব্যাপারের জন্য দুঃখ প্রকাশ করা উচিত।
 

No comments

Powered by Blogger.