সপ্তাহের হালচাল-অশান্ত বিশ্ববিদ্যালয় প্রশান্ত প্রশাসন by আব্দুল কাইয়ুম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের এক পক্ষের এক কর্মীকে অপর পক্ষের সমর্থকেরা হাতুড়ি দিয়ে পিটিয়ে আবাসিক হলের দোতলা থেকে নিচে ফেলে দিয়েছে। মেরুদণ্ডে গুরুতর আঘাত নিয়ে তিনি হাসপাতালে চিকিৎসাধীন। বাঁচলেও সারা জীবনের জন্য পঙ্গু হয়ে যেতে পারেন। বিশ্ববিদ্যালয়ে মেধাবীরাই কেবল ভর্তির সুযোগ পায়।


আহত নাসরুল্লাহ নাসিমও নিশ্চয় ভালো ছাত্র। তাঁকে যারা পিটিয়েছে তারাও নিশ্চয় ভালো ছাত্র। কিন্তু তারা কি মানুষ? একজন মানুষের তো ন্যূনতম কতগুলো গুণ থাকে। যেমন, সে অন্যকে দেখলেই ষাঁড়ের মতো তেড়ে আসে না। অথবা বাঘের মতো তার ওপর ঝাঁপিয়ে পড়ে ঘাড় মটকে দেয় না। মানুষের মধ্যে কিছু মানবতাবোধ সব সময় কাজ করে। যাদের আচার-আচরণে এটা থাকে না, তারা কী করে একটা বিশ্ববিদ্যালয়ে পড়ছে?
জাতীয় শোক দিবসে আবাসিক হলে বিশেষ খাবারের আয়োজন করা হয়েছিল। সেখানে ছাত্রলীগের এক পক্ষের কর্মীরা খাবারের ১০-১২টি টোকেন দাবি করে বসে। এ নিয়ে প্রতিপক্ষের সঙ্গে সংঘর্ষ। যখন সারা দেশের মানুষ শোক দিবস পালন করছে, তখন বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের দুই পক্ষ মারামারিতে লিপ্ত হয়েছে। অথচ শোক দিবসের মর্যাদা রক্ষার দায়িত্ব সেই ছাত্রলীগেরই বেশি। তারা বরং নিজেরা না নিয়ে বলবে, বিশেষ খাবার দাও গরিব-দুস্থদের। সারা দেশে তো সে ব্যবস্থাই করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা কেন জাতীয় শোকের দিনে ‘বিশেষ খাবারের’ আয়োজন করবে? যাক সে কথা। কিন্তু টোকেনবাজি করে এত বড় সংঘর্ষ বাধাতে যায় কোন আক্কেলে?
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বন্দ্ব চলছে সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারী দুই প্রতিপক্ষ অংশের মধ্যে। বিশ্ববিদ্যালয় অঙ্গনে তাদের কোন অংশের নিরঙ্কুশ আধিপত্য থাকবে, সেটা নিয়ে এই বিরোধ। যাদের প্রভাব থাকবে, তারা চাঁদাবাজি, টেন্ডারবাজি নিয়ন্ত্রণ করবে। কোটি কোটি টাকার মামলা। এই ‘ছাত্রনেতা’ নামধারী লোকগুলোর একমাত্র ধ্যানজ্ঞান হলো দলীয় প্রভাব খাটিয়ে অকল্পনীয় ধনসম্পদের মালিক হওয়া। এরা বিশ্ববিদ্যালয়ে পড়তে আসে না, আসে আখের গোছাতে। মাত্র সপ্তাহখানেক আগে দুই পক্ষের নেতা-কর্মীরা রামদা, লোহার রড ও অন্যান্য অস্ত্রশস্ত্র নিয়ে ক্যাম্পাসে মহড়া দিয়েছে। পরস্পরের বিরুদ্ধে গোলাগুলি চালিয়েছে। এরপর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি স্থগিত করা হয়। কিন্তু তারা দমে যায়নি। কমিটি থাকুক বা না থাকুক, তারা তাদের কাজ চালিয়ে যাচ্ছে। তাদের চাঁদাবাজিতে সাধারণ ছাত্ররা অতিষ্ঠ। গত ছয় মাসে প্রায় সাড়ে চার শ শিক্ষার্থী হল ছাড়তে বাধ্য হয়েছে বলে পত্রিকায় খবর বেরিয়েছে। ঘটনা সবার জানা। কিন্তু প্রতিকারের উপায় নেই।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঘটনা বিচ্ছিন্ন কিছু না। গত ৫ জুলাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষ সহিংস সংঘর্ষে লিপ্ত হয়। কয়েকজন কর্মীকে পিটিয়ে আহত করে একটি হলের তৃতীয় তলা ও চতুর্থ তলা থেকে তাদের নিচে ফেলে দেওয়া হয়। তাদেরও হয়তো অসুস্থ অবস্থায় বাকি জীবন কাটাতে হবে। সেখানেও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ। চাঁদাবাজি, জমি দখল, হল দখলসহ নানা অপকর্মের মাধ্যমে অগাধ সম্পদ বানানোর পথ সুগম করার জন্যই এত হানাহানি। ওই নির্মম ঘটনার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের কয়েকজন কর্মীকে বহিষ্কার ও কমিটির কার্যক্রম স্থগিত করা হয়েছে।
গত ১১ জুলাই ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের কর্মীরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীদের বহনকারী বাসের চাবি নিয়ে যায়। বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা সৃষ্টি হয়। ছাত্রলীগের কমিটি গঠন নিয়ে সৃষ্ট সংঘর্ষে কয়েকজন কর্মীকে গ্রেপ্তার করা হয়েছিল, তাদের মুক্তির দাবিতে ছাত্রলীগের কর্মীরা এ ধরনের অভিনব কর্মসূচি পালন করে। সেই ঘটনার প্রতিবাদে আবার বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পক্ষের নেতা-কর্মীরা ক্যাম্পাসের মূল ফটকের বাইরে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ করে। ছাত্রলীগের বিদ্রোহী গ্রুপের কর্মীরা বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা সৃষ্টির জন্য ওই কাজ করেছে বলে তারা অভিযোগ করে।
ছাত্রলীগ ঐতিহ্যবাহী সংগঠন। বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে প্রতিটি আন্দোলনে আওয়ামী লীগের অঙ্গসংগঠন বা সহযোগী সংগঠন হিসেবে গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে এসেছে। স্বাধীনতার পরও সামরিক স্বৈরতন্ত্রবিরোধী গণতান্ত্রিক আন্দোলনে তাদের ভূমিকা অগ্রগণ্য। এখন ছাত্রলীগ আর আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের সহযোগী সংগঠন নয়। কিন্তু আওয়ামী লীগের আদর্শ তথা গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা, প্রগতি প্রভৃতি তাদেরও আদর্শ। তা ছাড়া, ক্ষমতাসীন দলের পরিচয় তারাই বহন করছে, যদিও আনুষ্ঠানিকভাবে সেটা বলা যাবে না। এখন ছাত্রলীগের একটা বড় দায়িত্ব হলো তাদের নেতা-কর্মীদের কাজের জন্য যেন সরকারে অধিষ্ঠিত আওয়ামী লীগের কোনো ধরনের সমস্যায় পড়তে না হয় সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়া। কিন্তু এ ব্যাপারে ছাত্রলীগের ভূমিকা মোটেই আশাপ্রদ নয়।
১৫ আগস্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঘটনায় ছাত্রলীগের কেউ জড়িত নয় বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি। এটা কি কেউ বিশ্বাস করবে? যদি অভিযুক্তরা তাদের দলের কেউ না হয়, তাহলে বাইরের কিছু উচ্ছৃঙ্খল লোক এসে কীভাবে এত বড় ঘটনা ঘটায়? ছাত্রশিবিরকে বের করে দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তো এখন ছাত্রলীগের পূর্ণ নিয়ন্ত্রণ কায়েম করা হয়েছে বলে সবাই জানে। তাহলে এই বাইরের লোক কোথা থেকে এল? ছাত্রলীগ কি এতই দুর্বল যে বাইরের অবাঞ্ছিত লোকজন এসে কিছু অঘটন ঘটিয়ে অনায়াসে তাদের ভাবমূর্তি নষ্ট করে দিয়ে যাবে? যদি তা-ই হয়, তাহলে ছাত্রলীগকে আরও সতর্ক হতে হবে। আর কথিত যারা ছাত্রলীগের নামে অপকীর্তি করে যাচ্ছে, তাদের পুলিশে ধরিয়ে দেওয়ার উদ্যোগ তাদেরই নিতে হবে।
এর আগে বিভিন্ন সময় আওয়ামী লীগের নেতা ও মন্ত্রীরা বলেছেন, শিবির ও অন্যান্য সংগঠনের কিছু নেতা-কর্মী ছাত্রলীগের ভেতর ঢুকে নানা অপকর্ম করছে। তা যদি সত্য হয়, তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন? আর শিবিরের লোক কীভাবে ছাত্রলীগে ঢুকতে পারে? বিষয়টি তদন্ত হওয়া উচিত। অথচ ছাত্রলীগ বা আওয়ামী লীগের তরফ থেকে এ ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে না। এতে বোঝা যায়, মুখে অভিযোগ করলেও বাস্তবে হয়তো ঘটনা সে রকম নয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নেতা-কর্মীরা যে আত্মঘাতী সংঘর্ষে লিপ্ত হচ্ছে, তার মূল কারণ অনুসন্ধান ও দূর করার ব্যবস্থা করতে হবে তাদেরই। এ ব্যাপারে উদাসীন থাকা যাবে না।
এতে সন্দেহ নেই যে চাঁদাবাজি, টেন্ডারবাজি থেকে ছাত্রলীগকে দূরে সরাতে না পারলে কিছু হবে না। আওয়ামী লীগ যেহেতু ক্ষমতায়, তাই এই প্রবণতা এখন মাথা চাড়া দিয়ে উঠেছে। এর আগে বিএনপির সময় ছাত্রদলও ঠিক একই কাজ করেছে। ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতা ও মন্ত্রীরা অনেক সময় ছাত্রনেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়, তাদের রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করে। বিনিময়ে তারা চাঁদাবাজি-টেন্ডারবাজির ছাড়পত্র পায়। ছাত্রসংগঠনগুলো রাজনৈতিক দলের অঙ্গসংগঠন না হলেও দলীয় নেতা-মন্ত্রীদের আনুকূল্য লাভে তো বাধা নেই। তাই নির্বাচন কমিশনের আইনে ছাত্রনেতাদের দোর্দণ্ডপ্রতাপের হেরফের হচ্ছে না। আসল জায়গায় হাত দিতে হবে। ছাত্রসংগঠনের নামে কোনো রকম অনৈতিক কাজে যেন মূল দলের নেতারা উৎসাহ না দেন, তাঁদের কেউ যেন রাজনৈতিক অসদুদ্দেশ্যসাধনে ছাত্রনেতাদের ব্যবহার না করেন, তা নিশ্চিত করতে হবে। না হলে পরিস্থিতির উন্নতি আশা করা যায় না। দেশের মূল রাজনৈতিক দলগুলোর নেতৃত্বকে সততার সঙ্গে এ দায়িত্ব পালন করতে হবে।
অবশ্য প্রধানমন্ত্রী বারবার বলছেন, ছাত্রলীগ বা যে-ই হোক, চাঁদাবাজি-লুটপাট সহ্য করা হবে না, সবাইকে আইনের হাতে সোপর্দ করা হবে। দলের প্রভাবশালী নেতারাও একই কথা বলছেন। কিন্তু তার পরও অবস্থা বদলায় না কেন? কারণ, পুলিশ যে রাজনৈতিক পরিচয়নির্বিশেষে অপরাধীকে ধরবে, এরপর তার নিজের নিরাপত্তা দেবে কে? যশোরের শার্শায় বিএনপির একজন কর্মী হত্যার মামলায় আওয়ামী লীগের ১৬ জন কর্মী-সমর্থকের বিরুদ্ধে মামলা নেওয়ায় স্থানীয় সাংসদ ক্ষুব্ধ হয়ে থানার ওসির কী অবস্থা করেছেন তা সবাই পত্রিকায় প্রকাশিত খবরে জেনে গেছেন। তাঁকে শুধু গালাগালি নয়, মারধরও করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ওসি তাঁর নিজের থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। অবশ্য সাংসদ এসব অভিযোগ অস্বীকার করেছেন। কিন্তু সরকারদলীয় লোককে গ্রেপ্তার করতে গিয়ে ওসি যে হুমকির মুখে পড়েছেন তা কি অস্বীকার করা যায়? প্রধানমন্ত্রী বলছেন এক কথা, আর তাঁর দলের সাংসদেরা করছেন উল্টো কাজ। এরপর কোন সাহসে থানা-পুলিশ ছাত্রলীগের কোনো নেতাকে কোনো অপরাধের অভিযোগে গ্রেপ্তার করবে?
প্রধানমন্ত্রীর নির্দেশ যদি দলের নেতা-কর্মীরা অক্ষরে অক্ষরে পালন করেন, যদি কোনো অপরাধের দায়ে দলীয় কারও বিরুদ্ধে পুলিশ নির্ভয়ে ব্যবস্থা নিতে পারে, তাহলে হয়তো পরিস্থিতির কিছু উন্নতি হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ সবখানে আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করা একান্ত প্রয়োজন। না হলে অশান্ত বিশ্ববিদ্যালয় নিয়ে প্রশাসনের মৌনব্রত পালন ছাড়া করার কিছু থাকবে না।
পঞ্চাশ ও ষাটের দশকে ছাত্র-আন্দোলন ছিল দেশবাসীর চাহিদা। সে সময় ছাত্রলীগ বা ছাত্র ইউনিয়ন, যে সংগঠনই হোক, তাদের মূলমন্ত্র ছিল আদর্শ ও দেশপ্রেম। এখন এ দুটি উপাদানই প্রায় নির্বাসিত। কিছু সংগঠনের আদর্শবাদী নেতা-কর্মী হয়তো আছে, কিন্তু সংখ্যায় তারা খুব কম, শিক্ষাঙ্গনে তাদের প্রভাবও কম। বড় দুটি ছাত্রসংগঠনের নেতা-কর্মীদের এক বড় অংশ ক্রমান্বয়ে আদর্শচ্যুত হয়ে অনৈতিক তৎপরতায় জড়িয়ে পড়েছে।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যেও আদর্শের দারিদ্র্য দেখা যায়। তাঁরাও ক্যাম্পাসে দলীয় রাজনীতি অনুসরণে নীল-সবুজ-গোলাপি রঙে বিভক্ত হয়ে দলাদলি করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানি চালানোর ন্যক্কারজনক অভিযোগ উঠেছে। কারও কারও বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হয়েছে। এই যদি হয় শিক্ষকদের অবস্থা, তাহলে ছাত্ররা কী করবে?
শিক্ষাঙ্গনে বিশৃঙ্খলা, অনৈতিক কাজ ও সহিংসতা রোধে ছাত্রসংগঠন, শিক্ষক ও রাজনৈতিক দলগুলোকে যার যার অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। অন্যথায় সামনে ঘোর দুর্দিন।
আব্দুল কাইয়ুম: সাংবাদিক।
quayum@gmail.com

No comments

Powered by Blogger.