স্বাস্থ্য টিপস-নিষিদ্ধ জর্দা by ফারহানা মোবিন

মেডিকেল অফিসার, গ্রিন লাইফ মেডিকেল কলেজ ও হাসপাতাল বৃদ্ধ বয়সের সঙ্গী হলো পান, সুপারি, জর্দা বা তামাকপাতা—এই ধারণাটি অনেকের মধ্যেই বদ্ধমূল। কিন্তু এটি ভুল ধারণা। এগুলো নেশাজাতীয় দ্রব্য। শুধু বৃদ্ধ বয়স নয়, যেকোনো বয়সের জন্যই পান, সুপারি, জর্দা, চুন, তামাকপাতা নিষিদ্ধ। তবে পান শরীরের জন্য পুষ্টিকর।


কিন্তু তা খেতে হবে মসলা, চুন, সুপারি, জর্দা বাদ দিয়ে। মাঝেমধ্যে অবশ্য শখ করে খাওয়া যেতে পারে। নিয়মিত খেলে নেশা হয়ে যাবে। তবে জর্দা কখনোই খাবেন না।
জর্দা দাঁত, মুখ, মাড়ির জন্য ভীষণ ক্ষতিকর। জর্দা নিয়মিত খেলে প্রচণ্ড পরিমাণে নেশা হয়। আর হঠাৎ করে খেলে অনেকেরই মাথা ঘোরায়, বমি বমি ভাব হয়। জর্দা যেকোনো বয়সের মানুষের জন্য নিষিদ্ধ। কারণ জর্দা, গুল, চুন বা তামাকপাতা দাঁতের উজ্জ্বলতা নষ্ট করে, মাড়িতে তৈরি করে ক্ষয়রোগ। দাঁতের গোড়া দুর্বল হয়ে যায়, মাঝেমধ্যেই মাড়ি ফুলে যায়, মুখে হয় তীব্র দুর্গন্ধ এবং দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়ে।
দীর্ঘদিন জর্দা খেলে দাঁতের ফাঁকে ময়লা, জর্দার গুঁড়া জমে তৈরি হয় পাথর। তখন স্কেলিং (মেশিনের সাহায্যে দাঁতের পাথর ভাঙা) করে ওই পাথরগুলো ভেঙে ফেলতে হয়। পাথর পরিষ্কার না করলে বছরের পর বছর জমে জমে দাঁতের ক্ষয়রোগ তৈরি করে। এই ক্ষয়রোগে দাঁত ভেঙেও যায়।
রোগ প্রতিরোধের ক্ষমতা কম এমন ব্যক্তিদের অনেক বছর ধরে দাঁতের ক্ষয়রোগ থেকে ক্যানসার পর্যন্ত হতে পারে। আর জর্দা মানুষের স্নায়ুশক্তি করে দুর্বল, মস্তিষ্কে তৈরি করে এমন এক পরিস্থিতি যার নাম নেশা। নেশা হয়ে গেলে জর্দা ছাড়া থাকা যায় না। এ অবস্থায় শরীরের সব অঙ্গ ধীরে ধীরে হয়ে যায় দুর্বল। রক্তের মূল উপাদান লোহিত রক্তকণিকাকেও নীরবে করতে থাকে ধ্বংস। সর্বোপরি বিবেচনায় জর্দা নামের মাদকদ্রব্যটি হোক আপনার শত্রু।

No comments

Powered by Blogger.