মুজিবের স্মৃতি-আজও সেই একইভাবে কাঁদছি by জুলিয়ান ফ্রান্সিস

১৯৭১ সালে আমার সুযোগ হয়েছিল অক্সফাম-ইউকের হয়ে বাংলাদেশের জন্য কাজ করার। আমরা সে সময় বাংলাদেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নেওয়া এক কোটি শরণার্থীর মধ্যে পাঁচ লাখের জন্য ত্রাণ কর্মসূচি চালিয়েছিলাম।


বাহাত্তর সালের ১০ জানুয়ারি শেখ মুজিবুর রহমান বাংলাদেশে ফিরলে আমি পরিকল্পনা করি যে অক্সফামের একটি ল্যান্ডরোভারে করে জরুরি চিকিত্সাসামগ্রী নিয়ে ঢাকায় আসব। জানুয়ারির ২০ তারিখে পরিকল্পনামতো কলকাতা থেকে ঢাকার উদ্দেশে রওনা হলাম। আমাদের খুব ধীরে চলতে হচ্ছিল। পথে অনেক মানুষের ভিড় ঠেলে আমাদের যেতে হচ্ছিল। পশ্চিমবঙ্গ থেকে অজস্র মানুষ হেঁটে তাদের স্বদেশে ফিরছিল। আমরা রাত কাটালাম যশোরের এক ক্যাথলিক মিশনে। এই মিশনেরই এক ইতালীয় ফাদারকে পাকিস্তানে সেনারা মুক্তিবাহিনীকে সহযোগিতা করার শাস্তি হিসেবে হত্যা করেছিল। পরের দিন আবার ধীরগতিতে ঢাকার দিকে রওনা হলাম। কিন্তু ফেরিঘাটে লম্বা সারির জন্য আমাদের এত দেরি হলো যে মধ্যরাতের আগে ঢাকার কেন্দ্রে পৌঁছাতে পারলাম না।
ত্রাণ কর্মকর্তারা আমাকে পরামর্শ দিয়েছিলেন যাতে আমি শেখ মুজিবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করি। তাঁর সঙ্গে আমার সাক্ষাতের স্মৃতি আমি কোনো দিন ভুলব না। আমি তাঁকে বললাম, বাংলাদেশের পুনর্বাসন ও উন্নয়ন কর্মকাণ্ডে অক্সফাম কীভাবে সহযোগিতা করতে পারে সে বিষয়ে আমি তাঁর উপদেশ চাই। মুখ থেকে তামাকের পাইপ বের করে পাইপের গোড়াটা আমার দিকে নির্দেশ করে গমগম কণ্ঠে তিনি বললেন, ‘যুবক, তুমি কীভাবে এখানে এসেছ?’ আমি জানালাম যে কলকাতা থেকে সড়কপথে আমি এসেছি। ‘তাহলে’, তিনি বললেন, ‘তুমি নিশ্চয় আমার দেশকে আমার থেকে বেশি দেখেছ। গত নয় মাস আমি বন্দী ছিলাম। তুমিই আমাকে বলো, আমার দেশের এখন কী প্রয়োজন। তুমি কী দেখলে?’
আমি শেখ মুজিবকে বললাম, আসার পথে আমি অনেক পোড়া গ্রাম দেখেছি, দেখেছি অনেক সেতু ও কালভার্ট বিধ্বস্ত হয়েছে, বড় ও ছোট অনেক ফেরি ডুবে আছে নদীতে। আমি তাঁকে জানালাম অক্সফামের পক্ষ থেকে গৃহ পুনর্নির্মাণ প্রকল্পের জন্য আমি তত্কালীন আড়াই লাখ পাউন্ড মূল্যের টিন সরবরাহের নির্দেশ দিয়েছি। মার্চের গোড়াতেই সেগুলো ভারত থেকে চলে আসবে। এও বললাম যে সেতু নির্মাণ, নতুন ফেরি আনা ও পুরোনোগুলো মেরামতের কাজটি আরো বড়, দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতার বিষয়। কিন্তু মুজিব বললেন, ‘ফেরি এখনো এবং ভবিষ্যতেও আমাদের জনগণের জন্য জীবননালির কাজ করবে। আপনি বরং বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে দেখুন যে অক্সফামের কী করার আছে।’
চলে আসার আগে শেখ মুজিব জানতে চাইলেন, শরণার্থী শিবিরে বাংলাদেশের মানুষের সঙ্গে কাজ করার অভিজ্ঞতাটা কেমন ছিল। বলতে বলতে আমার আবেগ উথলে উঠল, আমার চোখ অশ্রুতে ভরে উঠল। আমাকে সহজ করতে তিনি তাঁর বাহু দিয়ে আমাকে জড়িয়ে ধরলেন এবং বললেন, ‘যাও যুবক, শক্ত থেক। তুমি যে আমাকে এবং বাংলাদেশকে দেখতে এসেছ, তার জন্য ধন্যবাদ।’
শেখ মুজিবের সঙ্গে এই সাক্ষাতের ফলে অক্সফাম তিনটি ট্রাক বহনকারী ফেরি কিনতে সক্ষম হয় এবং অন্য অনেক ফেরি মেরামতে সহযোগিতা করে। সংগত কারণেই বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ চেয়েছিল ফেরিগুলোর নাম মুক্তিযুদ্ধের শহীদদের নামে হোক। কিন্তু বাংলাদেশের নিসর্গ দেখার পর এবং এখানকার কাব্য-সংগীত যেমনভাবে তার সৌন্দর্য ধারণ করে আছে, তা জানার পর আমরা অনুরোধ করলাম ফেরিগুলোর নাম ফুলের নামে রাখা হোক। সে অনুসারেই ফেরিগুলোর নাম রাখা হলো কামিনী, কস্তুরি ও করবী। ৩৯ বছর পার হয়ে গেছে, আজও সেগুলো গোয়ালন্দ ঘাটে পদ্মা নদী পারাপারের কাজ করে যাচ্ছে।
১৯৭৫ সাল। আমি তখনো অক্সফামের সঙ্গে আছি। থাকছি নয়া দিল্লিতে। আগস্টের ১৫ তারিখে আমি আমার পরিবারের সঙ্গে টেলিভিশনে ভারতের স্বাধীনতা দিবসের অনুষ্ঠান দেখছিলাম। হঠাৎ অনুষ্ঠানে ছেদ ঘটিয়ে খবর প্রচারিত হলো যে শেখ মুজিব এবং তাঁর পরিবারের সদস্যরা হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। আমার মনে আছে, প্রচণ্ড আঘাতে আমার অনুভূতি অসাড় হয়ে গিয়েছিল। আমি দুহাতে মুখ গুঁজে কাঁদতে লাগলাম, ঠিক যেমন এখনো, ৩৫ বছর পর এ লেখা লিখতে গিয়ে সেই একইভাবে আমার গাল দিয়ে অশ্রু গড়িয়ে পড়ছে।
ইংরেজি থেকে অনূদিত
জুলিয়ান ফ্রান্সিস: মুক্তিযুদ্ধের সময় থেকে বাংলাদেশের উন্নয়নের সঙ্গে যুক্ত। বর্তমানে ডিএফআইডির সহায়তায় চরের জীবনযাত্রা কর্মসূচির মাধ্যমে যমুনা ও তিস্তা নদীর অববাহিকার চরম দরিদ্র জনসাধারণকে স্বাবলম্বী করার কাজে নিয়োজিত।

No comments

Powered by Blogger.