সংসদে ক্ষোভ-বিচারপতিকে ইমপিচ করার আলটিমেটাম

জাতীয় সংসদের স্পিকার সম্পর্কে বিরূপ মন্তব্যকারী বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরীর বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ এনে জুডিশিয়াল কাউন্সিল গঠনের মাধ্যমে তাঁকে ইমপিচ (অভিশংসন) করার দাবি জানিয়েছেন সরকারদলীয় সংসদ সদস্যরা। এ জন্য তাঁরা প্রধান বিচারপতিকে তিন দিনের আলটিমেটাম দিয়েছেন।


তিন দিনের মধ্যে পদক্ষেপ না নিলে সার্বভৌম সংসদ এ বিষয়ে পদক্ষেপ নেবে বলে তাঁরা জানিয়ে দিয়েছেন। সংসদ সদস্যরা ওই বিচারপতিকে মানসিক বিকারগ্রস্ত উল্লেখ করে তাঁর বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গ্রহণেরও দাবি জানান।
গতকাল মঙ্গলবার বিরোধী দলহীন সংসদ অধিবেশন স্পিকার সম্পর্কে আদালতের মন্তব্য নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে। স্পিকারের আসনে থাকা ডেপুটি স্পিকার শওকত আলী এ বিষয়ে পয়েন্ট অব অর্ডারে কথা বলার সুযোগ দিতে না চাইলে সংসদ সদস্যরা সম্মিলিতভাবে প্রতিবাদ জানান। পরে স্পিকার ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে ফ্লোর দেন। এরপর একে একে আওয়ামী লীগের সুরঞ্জিত সেনগুপ্ত, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, জাতীয় পার্টির মজিবুল হক চুন্নু ও জাসদের মঈন উদ্দীন খান বাদল বক্তৃতা করেন। বক্তৃতা চলাকালে সংসদ সদস্যরা টেবিল চাপড়ে তাঁদের উৎসাহ দেন। তাঁরা বারবার চিৎকার করে ওই বিচারকের মন্তব্যের নিন্দা জানান। উত্তপ্ত আলোচনায় সংসদ সদস্যরা বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরীকে ইমপিচ করার দাবি জানিয়ে বলেন, তা না হলে সংবিধান সংশোধন করে বাহাত্তরের সংবিধানে থাকা ৯৬ অনুচ্ছেদ (বিচারপতিকে ইমপিচ করার ক্ষমতা) ফিরিয়ে এনে সংসদের সার্বভৌমত্ব নিশ্চিত করা হবে। সংসদ সদস্যরা ওই বিচারপতিকে 'স্যাডিস্ট', 'মানুষকে অপমান করে মজা পান', 'মানসিক বিকারগ্রস্ত' ইত্যাদি মন্তব্য করে বলেন, স্পিকারকে অপমান করে ওই বিচারপতি পক্ষান্তরে জাতীয় সংসদকেই অপমান করেছেন। একজন বিচারপতি হয়ে তিনি কিভাবে সংবিধান লঙ্ঘন করে একজন স্পিকারকে 'রাষ্ট্রদ্রোহিতার শামিল অপরাধ করেছেন' বলে মন্তব্য করতে পারেন? তাঁর বিচারপতি পদে থাকার কোনো সুযোগ নেই।
পয়েন্ট অব অর্ডারে আলোচনার সূত্রপাত করে রাশেদ খান মেনন বলেন, হাইকোর্ট জাতীয় সংসদের সার্বভৌমত্বের ওপর কোনোভাবেই হস্তক্ষেপ করতে পারেন না। আদালতে স্পিকার সম্পর্কে অভিযোগ তোলা এবং গ্রহণ করা সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন। বিচারপতি স্পিকারকে বলেছেন, তিনি (স্পিকার) রাষ্ট্রদ্রোহিতার শামিল অপরাধ করেছেন। এ জন্য তাঁর বিরুদ্ধে মামলা হওয়া উচিত। এমনকি স্পিকারের সনদ থাকা উচিত কি না তা নিয়েও মন্তব্য করেছেন বিচারপতি। তিনি বলেন, স্পিকার ওই দিন যা বলেছিলেন তা মোটেও বিচার বিভাগের বিরুদ্ধে জনগণের রুখে দাঁড়ানোর কথা ছিল না। তিনি (স্পিকার) শুধু বলেছিলেন, কেউ যাতে তাঁর সীমা অতিক্রম না করেন। সংসদও যদি সীমা অতিক্রম করে তাহলে জনগণ রুখে দাঁড়াবে। তেমনি আদালতও যদি সীমা অতিক্রম করে তা হলেও জনগণ একদিন রুখে দাঁড়াবে। হাইকোর্টের এমন মন্তব্যে সংসদের সার্বভৌমত্বের ওপর আঘাত এসেছে। এর বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া উচিত।
এ সময় দপ্তরবিহীন মন্ত্রী ও প্রবীণ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ১৯৭২ সালের সংবিধানে রয়েছে জাতীয় সংসদ সার্বভৌম। আর স্পিকার সংসদের অভিভাবক। রাষ্ট্রপতির অবর্তমানে স্পিকারই রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। যদি একজন রাষ্ট্রপতিকে জাতীয় সংসদ ইমপিচ করতে পারে, তেমনি একজন বিচারপতিকেও ইমপিচ করার ক্ষমতা বাহাত্তরের সংবিধানে ছিল। প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, 'আপনার একজন বিচারপতি সংবিধান লঙ্ঘন করেছেন, স্পিকার সম্পর্কে অবমাননামূলক বক্তব্য রেখেছেন। এটা তাঁর এখতিয়ার বহির্ভূত। এ জন্য ওই বিচারপতি আর বিচারকের আসনে বসতে পারেন না। তাঁর চলে যাওয়া উচিত। অবিলম্বে এ বিষয়টি নিষ্পত্তির জন্য সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করুন।'
সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদ উল্লেখ করে সুরঞ্জিত সেনগুপ্ত রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানিয়ে বলেন, 'প্রধান বিচারপতিকে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করে ওই বিচারপতিকে সরানোর নির্দেশ দিন। জুডিশিয়াল কাউন্সিল যদি দায়িত্ব পালন করে ভালো, নইলে সংবিধান সংশোধন করে ইমপিচমেন্টের ক্ষমতা ফিরিয়ে আনতে সংসদের পাঁচ মিনিট সময় লাগবে। আমরা অপেক্ষা করব, তিন দিনের মধ্যে প্রধান বিচারপতি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করেছেন কি না। যদি তিনি তা না করেন, তবে সংসদের সার্বভৌম রক্ষায় আমরা আমাদের ক্ষমতা ফিরিয়ে আনব।'
এর আগে তোফায়েল আহমেদ বলেন, সংবিধান অনুযায়ী সংসদের কোনো বিষয়ে আদালতে প্রশ্ন তোলা যাবে না। একজন বিচারপতি কী করে বলতে পারলেন স্পিকার 'রাষ্ট্রদ্রোহী'। ওই বিচারপতি কি জাতীয় সংসদেরও ওপরে? তিনি বলেন, স্পিকার আবদুল হামিদ ২৬ বছর বয়সে জাতীয় পরিষদ সদস্য হয়েছেন, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। দেশের জন্য একাধিকবার কারাবরণ করেছেন। তাঁর সম্পর্কে কিভাবে একজন বিচারপতি এ ধরনের মন্তব্য করতে পারেন?
তোফায়েল আহমেদ বলেন, 'এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক একজন ভাগ্যবাদ ব্যক্তি। তাঁকে আওয়ামী লীগের সময়ে বিচারপতি বানানো হয়েছিল। তিনি আজ সংসদকে অবমাননা করেছেন, যার নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই। আরেকজন মনজিল মোরসেদ আছেন (রিট আবেদনকারী), তাঁর মনে হয় কোনো কাজ নেই, তিনি শুধু পত্রিকা পড়েন আর নানা বিষয়ে রিট করে ওই বিচারপতির কাছে যান। তাঁর রিটের কারণে সচিব, অধ্যাপকসহ অনেক সম্মানিত ব্যক্তিকে হাইকোর্টে ঘণ্টার পর ঘণ্টা দাঁড় করিয়ে রাখা হয়েছিল।'
তোফায়েল আহমেদ বলেন, 'আমার মনে হয় এই বিচারপতি একজন স্যাডিস্ট, মানুষকে অপমান করে মজা পান। এই বিচারপতি এক ট্রাফিক পুলিশ স্যালুট দেয়নি বলে গাড়ি থেকে নেমে তাঁকে কান ধরে উঠবোস করিয়েছেন- এটা কি বিচারপতির কাজ? বিমানে তৃতীয় শ্রেণীর টিকিট কিনে বিজনেস ক্লাসের এক নম্বর সিটে বসতে গিয়েছিলেন তিনি। তাঁকে বসতে দেওয়া হয়নি বলে বিমানের সংশ্লিষ্ট সবাইকে আদালতে ডেকে এনে দাঁড় করিয়ে রেখেছিলেন। এমনকি তাঁদের দিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে ক্ষমা চেয়ে বিজ্ঞাপন দিতেও বাধ্য করিয়েছিলেন। কোনো একদিন হয়তো তিনি সংসদ সদস্যদেরও এভাবে আদালতে দাঁড় করাতে চাইবেন। তিনি বলেন, একটি অঙ্গকে আরেকটি অঙ্গের সঙ্গে জড়িত করা উচিত নয়। সময় এসেছে সংবিধানে ৯৬ অনুচ্ছেদ পুনঃপ্রবর্তন করার। এটা থাকলে ওই বিচাপতিকে ইমপিচ করতে পারত জাতীয় সংসদ। আর কিছু না হলেও আজ সংসদে নিন্দা প্রস্তাব নিতেই হবে।
সরকারি দলের সিনিয়র সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেন, বিচার বিভাগ স্বাধীন হতে পারে, তবে তা সংসদের ওপরে নয়। বিচার বিভাগের হাত এত লম্বা হয়ে যায়নি। আজ ওই বিচারপতি যা বলেছেন তা সংসদের ওপর নগ্ন হামলা। স্পিকারকে রাষ্ট্রদ্রোহী বলে ওই বিচারপতি জাতীয় সংসদ, সরকার এবং সংসদ সদস্যদের রাষ্ট্রদ্রোহী বলেছেন। এ ঘটনায় বিচার বিভাগের ক্ষমা চাওয়া উচিত।
শেখ ফজলুল করিম সেলিম বলেন, আদালতে বসেছেন বলে যা খুশি তাই বলতে পারেন না। সংবিধানেই রয়েছে- সংসদের কার্যধারা এবং কোনো কাজের বৈধতা নিয়ে আদালতে প্রশ্ন তোলা যাবে না। এ জন্য ওই বিচারপতি যা বলেছেন তা প্রত্যাহার করে নিতে হবে। সংসদের ওপর হস্তক্ষেপ করার ক্ষমতা বিচার বিভাগের নেই বলেও মন্তব্য করেন তিনি।
জাসদের কার্যকরী সভাপতি মাইনুদ্দিন খান বাদল বলেন, স্পিকার সংসদে রাষ্ট্রের তিনটি প্রধান স্তম্ভের মধ্যে সমন্বয়ের কথা উল্লেখ করে বলেছেন, কারোরই সীমা অতিক্রম করা উচিত নয়। কেউ মাত্রা অতিক্রম করলে জনগণের প্রতিরোধের সম্মুখীন হবে। তিনি বলেন, ছাপানোর পর অস্বীকার করা আজ ফ্যাশনে পরিণত হয়েছে। স্পিকারকে 'অজ্ঞ', 'অল্পবিদ্যা ভয়ঙ্করী' বলেও আদালত মন্তব্য করেছেন। সর্ষের মধ্যে ভূত দেখা যাচ্ছে। সরকার যখন দেশকে সঠিক জায়গায় নেওয়ার চেষ্টা করছে, তখন নানাভাবে বাধা সৃষ্টি করা হচ্ছে, নিত্যনতুন ইস্যু সৃষ্টি করা হচ্ছে।
জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু বলেন, আজ প্রশ্ন উঠেছে- বর্তমান জাতীয় সংসদ সার্বভৌম কি না? স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদ শুধু স্পিকারই নন, মুক্তিযুদ্ধের একজন সংগঠক, সাতবার নির্বাচিত সংসদ সদস্য। আওয়ামী লীগ সরকারের দয়ায় কোনো লিখিত পরীক্ষা ছাড়াই ব্যারিস্টার শামসুদ্দিন চৌধুরী বিচারপতি হয়েছেন। তিনি বিচারপতি হওয়ার যোগ্য নন।

No comments

Powered by Blogger.