এবারও টিপাইমুখে নামা যাবে না by রাহীদ এজাজ

দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং হেলিপ্যাড ক্ষতিগ্রস্ত হওয়ায় বাংলাদেশের গণমাধ্যমকর্মীদের টিপাইমুখ প্রকল্প এলাকা সরেজমিন পরিদর্শনের কর্মসূচি বাতিল হয়ে গেছে। এর পরিবর্তে এখন প্রকল্প এলাকার ওপর দিয়ে হেলিকপ্টারে ঘুরিয়ে আনা হবে বাংলাদেশের সংবাদকর্মীদের।


আজ বুধবার সকালে সাংবাদিকদের নিয়ে ভারতীয় বিমানবাহিনীর একটি হেলিকপ্টারের টিপাইমুখ প্রকল্প এলাকায় থাকা হেলিপ্যাডে অবতরণের কথা ছিল।
২০০৯ সালের জুলাই মাসে বাংলাদেশের পানিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির একটি প্রতিনিধিদল টিপাইমুখ প্রকল্প এলাকা পরিদর্শনে গিয়েছিল। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সে সময়ও দুই দিন চেষ্টা করে প্রতিনিধিদলকে বহনকারী হেলিকপ্টার টিপাইমুখে অবতরণ করতে পারেনি। তাঁদেরও প্রকল্প এলাকার ওপর দিয়ে ঘুরেই সফর শেষ করতে হয়।
টিপাইমুখ প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা এনএইচপিসির মহাব্যবস্থাপক (জিএম) কে এল সোলাঙ্কি গতকাল মঙ্গলবার রাতে প্রথম আলোকে টিপাইমুখ এলাকায় হেলিকপ্টার অবতরণ করা যাবে না বলে জানান।
ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, গত কয়েক দিনের টানা বৃষ্টিতে টিপাইমুখ প্রকল্পে যাওয়ার যে হেলিপ্যাডটি আছে, তা ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে তিন দিন চেষ্টার পর ভারতীয় বিমানবাহিনীর একটি হেলিকপ্টার পরীক্ষামূলক অবতরণের লক্ষ্যে গতকাল দুপুরে টিপাইমুখ এলাকায় যায় এবং হেলিপ্যাডে অবতরণ করে। কর্তৃপক্ষ দাবি করছে, হেলিকপ্টার অবতরণের পর হেলিপ্যাডের মাটি কিছুটা দেবে যায়। এই পরিস্থিতিতে হেলিকপ্টারটি দ্রুত শিলচর বিমানঘাঁটিতে ফিরে আসে।
বাংলাদেশের সাংবাদিকদের প্রকল্প এলাকা পরিদর্শন উপলক্ষে বিপুলসংখ্যক নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে। এ ছাড়া বাংলাদেশি সাংবাদিকদের প্রকল্পটি সম্পর্কে বিস্তারিত অবহিত করতে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল শিলচরে অবস্থান করছে।
প্রসঙ্গত, ভারতের পানিসম্পদসচিব ধ্রুব বিজয় সিং গত সোমবার বলেছেন, বাংলাদেশ রাজি না হলে ভারত টিপাইমুখ প্রকল্প বাস্তবায়ন করবে না।

No comments

Powered by Blogger.