মাদক থেকে থাকব দূরে বলছি সেটাই গানের সুরে by জয়ন্ত কর্মকার

গত ৩১ মে ড্যাফোডিল বন্ধুসভা আয়োজন করে তামাকমুক্ত দিবস উপলক্ষে তামাক ও মাদকের ক্ষতিকর দিক নিয়ে পরামর্শ সহায়তা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দিবসটি ঘিরে ড্যাফোডিল বন্ধুসভা আরও আয়োজন করে আলোকচিত্র ও রচনা প্রতিযোগিতার।
দিনের অনুষ্ঠানটি মূলত দুটি অংশে বিভক্ত ছিল। প্রথম অংশে বিশেষজ্ঞরা তামাকের ক্ষতিকর নানা বিষয় এবং এ থেকে পরিত্রাণের জন্য পরামর্শ দেন। বিকেলে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বটি সঞ্চালনা করেন প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক সাইদুজ্জামান রওশন। উপস্থিত বিশেষজ্ঞরা ছিলেন মনোরোগ চিকিৎসক মোহিত কামাল, আহমেদ হেলাল, এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক দীল মোহাম্মদ। আলোচনা পর্ব সঞ্চালনা করেন প্রিয়াংকা চন্দ্রিকা।
বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরুর আগে প্রথম আলোর উপসম্পাদক ও বিশিষ্ট লেখক আনিসুল হক বলেন, নিজের জায়গা থেকে যার যার কাজ ভালোভাবে করতে হবে, তাহলেই দেশটা আরও সমৃদ্ধ হবে।
প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি আবদুন নূর তুষার ধূমপানের ক্ষতিকর দিকগুলো তুলে ধরেন।
মাহমুদুজ্জামান বাবু দুটি গান গেয়ে শোনান।
ড্যাফোডিল বন্ধুসভার সভাপতি জয়ন্ত কর্মকার বলেন, প্রথম আলো এবং ড্যাফোডিল ইউনিভার্সিটির এ ধরনের উদ্যোগ তরুণদের সচেতনতা বৃদ্ধিতে সাহায্য করবে।
এ সময় উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান সবুর খান, ভাইস চ্যান্সেলর লুৎফর রহমান, ইমেরিটাস প্রফেসর আমিনুল ইসলাম, রেজিস্ট্রার ফকরে হোসেন, ডিন গোলাম রহমান প্রমুখ।
গানের মাধ্যমে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। ড্যাফোডিল বন্ধুসভা সমবেতভাবে নিজেদের বন্ধুসভা নিয়ে লেখা পুঁথি পাঠ করে। নৃত্যে অংশ নেন মিনতি, নসিব, নিপু, মারিয়া, লিনজা ও স্বাধীন।
তিনটি লালনের গান গেয়ে শোনান রুমকি, শুভ ও সৈকত। ময়নার বাপ গানের সঙ্গে হাসিব ও উপমার পরিবেশনা ছিল দেখার মতো। জেমিনের গানে সবাই যেন ডুবে গিয়েছিল। শ্রাবণী নান্টু ঘটক গেয়ে যেন ভিন্ন একটি মাত্রা তৈরি করলেন। ডানি ও টুম্পার কৌতুকাভিনয় দেখে মিলনায়তন ভর্তি দর্শকের মধ্যে পড়ে যায় হাসির রোল। আবৃত্তি করেন মেহেদি হাসান।
আলোকচিত্র প্রতিযোগিতায় যথাক্রমে প্রথম হন ইব্রাহিম হোসেইন, দ্বিতীয় সৈয়দ রায়হান এবং তৃতীয় আদিব রহমান। রচনা প্রতিযোগিতায় যথাক্রমে প্রথম হন আরিফা মেজবা, দ্বিতীয় সৈয়দ রায়হান ও তৃতীয় নুসরাত শারমিন। এ অনুষ্ঠানটি সফল করতে নিরলস কাজ করেছেন উপমা, জেমিন, শ্রাবণী, মিনতি, অলি, শুভ, সৈকত, সৌরভ, দানি, মারিয়া, প্রিয়াংকা, বিদিতা, সজীব, সাদ, গল্প ও বাবু।
বন্ধু ইতেন মুখে মুখে পদ্য বানল, মাদক থেকে থাকব দূরে, বলছি সেটাই গানের সূরে।
 ড্যাফোডিল বন্ধুসভা
০১৭১৯২০৬৯১৫

No comments

Powered by Blogger.