কর্মসংস্থান ব্যাংকে কর্মের সুযোগ by জাহিদ হাসান

দেশে চাকরির বাজারে যে কটি বড় ও সম্ভাবনাময় খাত তৈরি হয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো ব্যাংক। গ্রাহকসেবা বাড়াতে ও চাহিদার ভিত্তিতে প্রতিনিয়ত ব্যাংকগুলো তাদের কার্যক্রম বাড়াচ্ছে। আবার নতুন নতুন ব্যাংকও আসছে বাজারে। ফলে ব্যাংকিং খাতে কর্মসংস্থানের সুযোগ হচ্ছে প্রায় নিয়মিত।


সে রকমই একটি সুযোগ এনে দিয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন কর্মসংস্থান ব্যাংক। সম্প্রতি ব্যাংকটি বিভিন্ন পদে লোক চেয়ে পত্রপত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। আগ্রহী ব্যক্তিদের অবশ্যই আগামী ১৪ জুনের মধ্যে ডাকযোগে আবেদনপত্র ব্যাংকের প্রধান কার্যালয়ে পৌঁছাতে হবে। আর প্রতিযোগিতা যেহেতু খুব বেশি, তাই প্রস্তুতিও নিতে হবে ভালোভাবে।

কর্মসংস্থান ব্যাংকের কার্যক্রম
দেশের বেকার যুবকদের কর্মসংস্থানে সহায়তা করার লক্ষ্যে সরকার বিশেষায়িত এই ব্যাংকটি প্রতিষ্ঠা করে, যা ১৯৯৮ সালে কার্যক্রম শুরু করে। বর্তমানে ব্যাংকটি দেশের বিভিন্ন জেলায় ১১টি আঞ্চলিক এবং ১১০টি শাখা কার্যালয়ের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছে।
যেসব পদে নিয়োগ হবে
এবার কর্মসংস্থান ব্যাংকে সিস্টেম অ্যানালিস্ট, সিনিয়র অফিসার, সহকারী অফিসার (সাধারণ), সহকারী অফিসার (ক্যাশ) প্রভৃতি পদে জনবল নিয়োগ দেওয়া হবে।

প্রার্থীর যোগ্যতা
সিস্টেম অ্যানালিস্ট ও সিনিয়র অফিসার পদের জন্য প্রার্থীকে প্রথম বিভাগে স্নাতকোত্তর বা দ্বিতীয় বিভাগে সম্মানসহ দ্বিতীয় বিভাগে স্নাতকোত্তর পাস হতে হবে। তবে সিস্টেম অ্যানালিস্ট পদে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি ছয় বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সহকারী অফিসার ‘সাধারণ’ ও সহকারী অফিসার ‘ক্যাশ’ পদের জন্য প্রার্থীকে ন্যূনতম দ্বিতীয় বিভাগে স্নাতক পাস হতে হবে। সিস্টেম অ্যানালিস্ট প্রার্থীর বয়স ৪২ বছর ও অন্যান্য পদে বয়সসীমা অনূর্ধ ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদনের নিয়মাবলি
আগ্রহী প্রার্থীকে কর্মসংস্থান ব্যাংক বরাবর সিস্টেম অ্যানালিস্ট ও সিনিয়র অফিসার পদের জন্য ৪০০ টাকার এবং বাকি দুটি পদের জন্য ৩০০ টাকার ব্যাংকড্রাফট বা পে-অর্ডার করতে হবে। ব্যাংকড্রাফট সোনালী ব্যাংক লিমিটেড, রাজউক ভবন শাখা, ঢাকা; অগ্রণী ব্যাংক লিমিটেড, বৈদেশিক বাণিজ্য শাখা, ঢাকা এবং পূবালী ব্যাংক লিমিটেড, ঢাকা স্টেডিয়াম শাখা, ঢাকা এগুলোর যেকোনো একটির অনুকূলে করতে হবে।
পে-অর্ডারের ক্ষেত্রে শুধু ঢাকা সিটি করপোরেশনে অবস্থিত সোনালী বা অগ্রণী বা পূবালী ব্যাংক লিমিটেড থেকে করতে হবে। আবেদনপত্র অবশ্যই নিজ হাতে লিখতে হবে।
আবেদনপত্রের সঙ্গে পাসপোর্ট সাইজের চার কপি ছবিসহ শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত কাগজপত্র ও অভিজ্ঞতার সনদপত্র জমা দিতে হবে। আবেদনপত্র উপমহাব্যবস্থাপক, কর্মী ব্যবস্থাপনা, প্রশিক্ষণ ও মানবসম্পদ বিভাগ, কর্মসংস্থান ব্যাংক, প্রধান কার্যালয়, ১ রাজউক এভিনিউ, ঢাকা-১০০০ এই ঠিকানা বরাবর পাঠাতে হবে। খামের ওপর অবশ্যই পদের নাম ও প্রার্থীর জেলার নাম লিখতে হবে।

নির্বাচনী পরীক্ষার পদ্ধতি
কর্মসংস্থান ব্যাংকের মানবসম্পদ বিভাগে খোঁজ নিয়ে জানা যায়, প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বর এবং মৌখিক পরীক্ষায় ২৫ নম্বরের প্রশ্ন করা হবে। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন থাকবে। প্রত্যেক বিষয়ে ২৫ নম্বর। লিখিত পরীক্ষা বাংলায়—ভাবসম্প্রসারণ, পত্রলিখন, রচনা ও ব্যাকরণ বিষয়ে প্রশ্ন হতে পারে। ইংরেজিতে—গ্রামার, বাংলা থেকে ইংরেজি অনুবাদ ও রচনা বিষয়ে প্রশ্ন হবে। গণিতে—মাধ্যমিক বা সমমানের পাটিগণিত ও বীজগণিত বিষয়ে প্রশ্ন হবে। সাধারণ জ্ঞান বিষয়ে নৈর্ব্যত্তিক ধরনের প্রশ্ন থাকবে। মৌখিক পরীক্ষায় প্রার্থীদের কাছ থেকে সমসাময়িক বিশ্ব ও বাংলাদেশ বিষয়ে জানতে চাওয়া হবে। প্রশ্নের ধারা একই পদ্ধতিতে হলেও সহকারী অফিসার পদের তুলনায় সিনিয়র অফিসার পদে প্রশ্নের ভিন্নতা থাকবে।

পেশাগত দায়দায়িত্ব
সিনিয়র কর্মকর্তা ব্যাংকের বিভিন্ন শাখায় ব্যবস্থাপক বা দ্বিতীয় কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। সহকারী অফিসার (সাধারণ) ও সহকারী অফিসার (ক্যাশ) পদের কর্মকর্তাদের মাঠপর্যায়ে ঋণপ্রার্থীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করে জমা দেওয়া ও পরবর্তী সময়ে ঋণ উত্তোলন ইত্যাদি বিষয়ে দায়িত্ব পালন করতে হবে।
বেতন-ভাতা
সিস্টেম অ্যানালিস্ট পদে বেতন স্কেল ২২ হাজার ২৫০ টাকা থেকে ৩১ হাজার ২৫০ টাকা। সিনিয়র অফিসার পদে ১১ থেকে ২০ হাজার ৩৫০ টাকা, সহকারী অফিসার ‘সাধারণ’ ও ‘ক্যাশ’ পদে পাঁচ হাজার ৫০০ থেকে ১২ হাজার ৯৫ টাকা পর্যন্ত হবে। এ ছাড়া তাঁরা অন্যান্য রাষ্ট্রীয় ব্যাংকের কর্মকর্তাদের মতো সুযোগ-সুবিধা পাবেন।

বিস্তারিত জানতে যোগাযোগ
কর্মসংস্থান ব্যাংক, প্রধান কার্যালয়, কর্মসংস্থান ব্যাংক ভবন, ১ রাজউক এভিনিউ, ঢাকা। ওয়েব: www.karmasangsthanbank.gov.bd

No comments

Powered by Blogger.