পেশা-পরামর্শ-করপোরেট যোগাযোগ

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫। এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়। আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের


ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: আমি লোকপ্রশাসনে স্নাতকোত্তর করছি। করপোরেট কমিউনিকেশন বিভাগে কাজ করতে আগ্রহী। আমি ইংরেজি ভালো পারি না। ভালো করার চেষ্টা করছি। আমি জানি, এ বিভাগে ইংরেজিকে খুব প্রাধান্য দেওয়া হয়। কাজ করার জন্য আর কী কী যোগ্যতা প্রয়োজন? আমাদের দেশে এ বিভাগে কাজ করার সুযোগ কেমন এবং এর ভবিষ্যৎ কী?
ফারহানা জাহান, বরিশাল
পরামর্শ: করপোরেট কমিউনিকেশন বিভাগে কাজ করার প্রথম শর্ত হচ্ছে ভালো কমিউনিকেটর বা যোগাযোগকারী হওয়া। সেটা হতে গেলে সবচেয়ে বেশি প্রয়োজন হলো ভাষা শিক্ষা। যদিও ইংরেজিই যোগাযোগের একমাত্র ভাষা নয়, কিন্তু ইংরেজি ছাড়া অন্য ভাষাভাষী লোকের সঙ্গে যোগাযোগ করতে হলে অনেক ভাষা জানতে হবে। এ কারণে একটি ভাষায় অনেক ভাষাগোষ্ঠীর সঙ্গে সহজে যোগাযোগ করতে হলে ইংরেজি জানাই সবচেয়ে সহজ উপায়। আপনি যে বিষয়ে পড়াশোনা করছেন, সেখান থেকেই যোগাযোগের প্রাথমিক ধারণা পেয়ে যাবেন। আলাদাভাবে করপোরেট কমিউনিকেশনসের ওপর কোনো কোর্স আছে বলে আমার জানা নেই। তবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিজনেস কমিউনিকেশনসের ওপর অনেক কিছু আছে, যা এ বিষয়কে উপলব্ধি করতে সহযোগিতা করতে পারে। করপোরেট কমিউনিকেশনসে কাজ করার পূর্বপ্রস্তুতি হচ্ছে, যেকোনো বিষয়কে ইতিবাচকভাবে উপস্থাপন করতে শেখা।এ জন্য যেকোনো বিষয় প্রথমে ভালোভাবে শুনতে-বুঝতে হবে, সুন্দরভাবে লিখতে ও বলতে পারতে হবে। অন্যের যুক্তিকে শ্রদ্ধা করে নিজের যুক্তিকে যত্নসহ উপস্থাপন করতে হবে।
বাংলাদেশে প্রায় সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে অনেক দিন আগে থেকেই পাবলিক রিলেশনস বা জনসংযোগ বিভাগ থাকলেও করপোরেট কমিউনিকেশনস সেভাবে প্রতিষ্ঠিত হয়নি। তবে বহুজাতিক প্রতিষ্ঠান, যেমন জাতিসংঘ (ইউএন) বিদেশি মিশন ও দাতা সংস্থাসমূহ এবং টেলিযোগাযোগসহ করপোরেট হাউস ও বাণিজ্যিক ব্যাংকগুলোয় করপোরেট কমিউনিকেশনসে কাজ করার সুযোগ আছে। করপোরেট কমিউনিকেশনসের ব্যাপ্তি অনেক। এর মধ্যে পাবলিক রিলেশনস বা জনসংযোগ, এমপ্লয়ি কমিউনিকেশনস, মিডিয়া কমিউনিকেশনস, মার্কেট কমিউনিকেশনস ইত্যাদি অন্তর্ভুক্ত বিধায় এখন প্রায় সব ধরনের প্রতিষ্ঠানই এই বিভাগকে অন্তর্ভুক্ত করছে।
হুমায়ুন কবির
করপোরেট কমিউনিকেশনস প্রধান
সিমেন্স বাংলাদেশ লিমিটেড।

No comments

Powered by Blogger.