কেমন আছেন উত্তরাবাসী-২-আর কত দুর্ঘটনার পর হবে ফুট ওভারব্রিজ by আপেল মাহমুদ

উত্তরা মডেল টাউনের বিএনএস সেন্টারের ফটকে কালো কাপড়ের ব্যানারে একটি শোকবার্তা। সড়ক দুর্ঘটনায় নিহত তরুণ ব্যবসায়ী নজরুল ইসলামের আত্মার মাগফিরাত কামনা করা হয়েছে বার্তায়। গত ২৩ ফেব্রুয়ারি তিনি রাস্তা পারাপারের সময় গাড়ির নিচে চাপা পড়ে অকালে মারা যান।


অথচ এই ব্যানারের সামনে দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ প্রাণের ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন। তাঁদের কেউ কেউ শিকার হচ্ছেন ছোট-বড় দুর্ঘটনার।
১০ মার্চ সকাল ৮টা। উত্তরার ৭ নম্বর সেক্টরের বিএনএস ও সাঈদ গ্র্যান্ড সেন্টারের সামনে শিক্ষার্থী ও অভিভাবকদের ভিড়। তাঁরা সবাই বড় রাস্তা পার হয়ে পূর্ব পাশে ৬ নম্বর সেক্টরে অবস্থিত রাজউক মডেল স্কুল অ্যান্ড কলেজে যাওয়ার জন্য সমবেত হয়েছেন। কিন্তু ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাড়ির দ্রুততর আসা-যাওয়ার কারণে সেটা সম্ভব হচ্ছে না। কোনো গাড়িই ১০০ কিলোমিটারের নিচে চলছে না। এর মধ্যে ষষ্ঠ শ্রেণীর ছাত্রী আয়েশা তার সঙ্গে থাকা মাকে বলছে, 'তাড়াতাড়ি রাস্তা পার হও, স্কুলের সময় চলে যাচ্ছে। তার মতো এমন আরো ১৫-১৬ শিক্ষার্থী দাঁড়িয়ে অভিভাবকদের তাড়া দিচ্ছে। একপর্যায়ে চলন্ত গাড়ির ফাঁক দিয়েই তাঁরা একযোগে রাস্তা পার হতে থাকেন। চলন্ত গাড়িগুলো হার্ডব্রেক করে থেমে যায়। এ সুযোগে কেউ কেউ রাস্তা পার হওয়ার জন্য দৌড় দেন। প্রতিদিন এভাবে জীবনের ঝুঁকি নিয়ে উত্তরার পশ্চিম ও পূর্বাংশে বসবাসরত হাজার হাজার এলাকাবাসী, শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা আসা-যাওয়া করছেন।
সাঈদ গ্র্যান্ড সেন্টারের সামনে কথা হয় অভিভাবক সেতারা বেগমের সঙ্গে। তিনি থাকেন ১২ নম্বর সেক্টরের ৬ নম্বর রোডে। একসময় রিকশায় করে তাঁর ছেলে স্কুলে যাতায়াত করত। কিন্তু কিছুদিন আগে উত্তরার পশ্চিম পাশ থেকে পূর্ব পাশে রিকশা চলাচল বন্ধ করে দেওয়ায় ঝুঁকি নিয়েই রাস্তা পার হতে হচ্ছে। ১০ নম্বর সেক্টরের ১৪ নম্বর সড়কে বসবাসরত এক শিক্ষার্থীর বাবা আকবর হোসেন পাটোয়ারী ক্ষোভের সঙ্গে বলেন, প্রধান সড়কের পাশে রিকশা ভিড়তে দিচ্ছে না ট্রাফিক পুলিশ। হাতজোড় করে অনুনয় করেও প্রধান সড়ক পেরোনোর অনুমতি পাওয়া যায় না। যার কারণে প্রতিদিন মৃত্যুর মুখোমুখি হয়ে বিপজ্জনক রাস্তা পার হতে হচ্ছে। বিশুদ্ধ আবাসিক এলাকা জেনেই তিনি উত্তরায় বসবাস করছেন। বর্তমানে দেখছেন নিজস্ব গাড়ি ছাড়া কোনো লোকের এখানে দাম নেই। অথচ উত্তরার ১০ ভাগ মানুষের নিজস্ব গাড়ি আছে।
সাঈদ গ্র্যান্ড সেন্টারের দোকানি আলী আশরাফ বলেন, এখান দিয়ে রাজউক উত্তরা স্কুল অ্যান্ড কলেজ, উত্তরা গার্লস হাই স্কুল, হলি চাইল্ড স্কুল, নওয়াব হাবীবুল্লাহ, দিল্লি ইংলিশ এবং তুর্কি স্কুলের অনেক ছাত্রছাত্রী এবং তাদের অভিভাবকদের রাস্তা পার হতে হয়। অন্যদিকে উত্তরার পূর্ব পাশে বাস করা একই পরিমাণ শিক্ষার্থীকে পশ্চিম পাশের উত্তরা, মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ প্রভৃতি বিদ্যাপীঠে ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে। তিনি বলেন, এভাবে রাস্তা পারাপার হতে গিয়ে প্রায়ই সেখানে বড় ধরনের দুর্ঘটনায় প্রাণহানি ঘটছে। উত্তরায় কর্তব্যরত ট্রাফিক পুলিশের একাধিক সার্জেন্ট বলেন, ঝুঁকিপূর্ণ রাস্তা পারাপারের সময় বাধা দেওয়া হলেও কেউ তা শোনেন না। তা ছাড়া ট্রাফিক পুলিশের পক্ষে সব মানুষকে নিরাপদ রাস্তা পারাপারের নিশ্চয়তা দেওয়াও সম্ভব নয়।
স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, স্কুল-কলেজের ছাত্রছাত্রী ও অভিভাবক ছাড়াও সাধারণ মানুষ সময় স্বল্পতার জন্য জীবন বাজি রেখে এই রাস্তা পারাপার হচ্ছেন। বিশেষ করে রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের সামনে গড়ে ওঠা উত্তরার সবচেয়ে বৃহৎ কাঁচাবাজার ও কুশল সেন্টারের কাঁচাবাজারে যাতায়াত করেন এলাকার অনেকে। তাঁদেরকেও একইভাবে ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে হচ্ছে। কিছুদিন আগে বোঝা মাথায় নিয়ে রাস্তা পার হতে গিয়ে একজন কুলি ঘটনাস্থলেই মারা যান। ৭ নম্বর সেক্টরের বাসিন্দা নেসার আহমেদ প্রায়ই এভাবে রাস্তা পার হয়ে বাজারে যান। তিনি বলেন, 'তা ছাড়া উপায় কী! শত চেষ্টা করে তো এখানে উড়াল সেতু কিংবা আন্ডার পাস নির্মাণ করা সম্ভব হয়নি।'
রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ সূত্রে জানা যায়, এ রাস্তা ব্যবহার করতে গিয়ে তাদের প্রায় ২০-২৫ জন শিক্ষার্থী সড়ক দুর্ঘটনার শিকার হয়েছে। কেউ কেউ চিরদিনের জন্য পঙ্গু হয়ে গেছে। এক ছাত্র দুই বছর ধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। এ বিদ্যাপীঠের ছাত্র মিনহাজ বলে, এসব দুর্ঘটনা জেনেও সে প্রতিদিন একইভাবে রাস্তা পার হচ্ছে। কারণ এখানে উড়াল সড়ক কিংবা আন্ডারপাস নেই।
এ ব্যাপারে রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রশাসনিক কর্মকর্তা বলেন, ঢাকা সিটি করপোরেশন (ডিসিডি) কিংবা সড়ক ও জনপথ (সওজ) দপ্তরে অনেকবার যোগাযোগ করেও সেখানে একটি উড়াল সেতু কিংবা আন্ডারপাস নির্মাণ করা সম্ভব হয়নি।
স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, উত্তরার সবচেয়ে দুর্ঘটনাপ্রবণ এলাকা হলো বিএনএস ও সাঈদ গ্র্যান্ড সেন্টারের সামনের রাস্তা। সেখানে রোড ডিভাইডার থাকলেও এর মধ্যে দুইটি ফাঁক রাখা হয়েছে পথচারীদের যাতায়াতের জন্য। সেই ফাঁক দিয়ে রাস্তা পার হতে গিয়েই পথচারীরা দুর্ঘটনার শিকার হচ্ছেন। ছাত্র অভিভাবক ইসমাইল হোসেন খান ক্ষোভের সঙ্গে বলেন, 'একটি উড়াল সেতু করতে বড়জোর ৭০-৮০ লাখ টাকা খরচ হবে। এ টাকাটা কি মানুষের জীবনের চেয়ে বড়?'
এভাবে সড়ক ও জনপথের একটি সূত্র জানায়, তারা সেখানে একটি উড়াল সেতু নির্মাণ করতে চায়। গত মাসে তারা সেখানকার মাটি পরীক্ষাও করেছে। কিন্তু জমির মালিকানা নিয়ে ডিসিসির সঙ্গে তাদের রশি টানাটানি চলছে দীর্ঘদিন ধরে। এর খেসারত দিতে হচ্ছে সাধারণ মানুষকে।
উত্তরার ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, উত্তরায় যানজট নিরসনে অযান্ত্রিক যানবাহনের চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। তবে মহাসড়ক পারাপার হওয়ার জন্য আবদুল্লাহপুর, হাউস বিল্ডিং, আজমপুর, রাজলক্ষ্মী ও জসীমউদ্দীন রোডে চারটি উড়াল সেতু নির্মাণ করা হয়েছে। এর মধ্যে জসীমউদ্দীন রোডের উড়াল সেতুটি রাস্তার মূল কেন্দ্র থেকে বেশ দূরে বলে তা প্রায় অব্যবহৃত পড়ে আছে। অন্যদিকে রাস্তায় যাত্রী নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা না থাকার কারণে আবদুল্লাহপুরের উড়াল সেতুটি ব্যবহার হয় না বললেই চলে। এসব উড়াল সেতুর পাশাপাশি বিএনএস ও সাঈদ গ্র্যান্ড সেন্টার এলাকাটি নানা কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়া সত্ত্বেও সেখানে কোনো উড়াল সেতু কিংবা আন্ডার পাস নির্মাণের জন্য সরকারের কোনো সংস্থা এগিয়ে আসছে না।
বিএনএস ও সাঈদ গ্র্যান্ড সেন্টারের সামনের রাস্তায় পথচারী যাতায়াতকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ হিসেবে আখ্যায়িত করে পুলিশের উত্তরা বিভাগের উপকমিশনার নিশারুল আরিফ বলেন, সেখানে একটার পর একটা দুর্ঘটনা ঘটার কারণে তিনি ঢাকার পুলিশ কমিশনারকে চিঠি দিয়ে একটি উড়াল সেতুর প্রয়োজনীয়তার কথা জানান। পুলিশের পক্ষ থেকে এ ধরনের কোনো উদ্যোগ নেওয়া যায় কি না তা-ও তিনি চিঠিতে উল্লেখ করেন। একই সঙ্গে উপকমিশনার সড়ক ও জনপথের উপপ্রধান প্রকৌশলীকে উড়াল সড়ক নির্মাণের যথাযথ ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান। কিন্তু এর কোনো বাস্তবায়ন এখনো পর্যন্ত হয়নি।

No comments

Powered by Blogger.