আপনি কি জানেন?-মৃত্যুদণ্ড

সাধারণত হত্যা বা এ ধরনের ভয়ংকর অপরাধের শাস্তি হিসেবে কাউকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়। তবে পৃথিবীব্যাপী এই দণ্ডের পক্ষে-বিপক্ষে অনুভূতি বিদ্যমান। স্পর্শকাতর মানবিক বোধসম্পন্ন মানুষ মৃত্যুদণ্ড তুলে দেওয়ার পক্ষে চালিয়ে যাচ্ছেন নানা ধরনের প্রচারণা।


এরই মধ্যে পৃথিবীর অর্ধেকেরও বেশি দেশে সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড তুলে দেওয়া হয়েছে। ২০০৫ সালে এই পর্যন্ত সর্বশেষ দেশ হিসেবে লাইবেরিয়া মৃত্যুদণ্ড বিলুপ্ত করেছে। যুক্তরাষ্ট্রে এর আগে মৃত্যুদণ্ড তুলে দেওয়া হলেও ১৯৭৭ সালে তা আবার চালু করা হয়। ২০০৫ সালের ডিসেম্বর পর্যন্ত দেশটিতে এক হাজার জনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে। যুক্তরাষ্ট্রে মোট মৃত্যুদণ্ডের ৩৫ শতাংশই টেক্সাস রাজ্যে সংঘটিত হয়েছে।
পৃথিবীতে ৮৬টি দেশ রয়েছে, যারা সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডকে পুরোপুরিই বিলুপ্ত করেছে। ১১টি দেশ মৃত্যুদণ্ড সর্বোচ্চ শাস্তি হিসেবে রেখেছে কেবল নৃশংস কোনো অপরাধের শাস্তি হিসেবে। ২৫টি দেশের আইনে সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড আছে ঠিকই, কিন্তু তার ব্যবহার বন্ধ আছে। মোট ৭৪টি দেশে মৃত্যুদণ্ড আছে; এর মধ্যে ৩০টিরও কম দেশ সর্বোচ্চ শাস্তি হিসেবে তা ব্যবহার করে।
 ওয়ার্ল্ড অব ফ্যাক্টস অবলম্বনে নাইর ইকবাল

No comments

Powered by Blogger.