বাজারে নতুন

রাজশাহী ১৯৭১ অংশগ্রহণকারী ও প্রত্যক্ষদর্শীর বয়ান সম্পাদনা: মোহাম্মদ লুৎফুল হক ও রাশেদুর রহমান
প্রকাশনা: প্রথমা প্রকাশন দাম: ৩০০ টাকা ১৯৭১ সালের সশস্ত্র মুক্তিযুদ্ধে ভৌগোলিক অবস্থানের কারণে রাজশাহী ছিল গুরুত্বপূর্ণ স্থান। এখানে যাঁরা সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন অথবা এর শিকার হয়েছিলেন,


তাঁদের মুখের কথা এ গ্রন্থে অন্তর্ভুক্ত হয়েছে। যাঁরা সাক্ষাৎকার দিয়েছেন, তাঁরা সমাজের নানা পেশা ও স্তরের মানুষ। মুক্তিযুদ্ধ ছিল তাঁদের জীবনের অবিস্মরণীয় ঘটনা।

বিকল্প এক বইমেলার চিঠি
লেখক: অলোকরঞ্জন দাশগুপ্ত
প্রকাশক: প্রতিভাস
দাম: ৪০০ টাকা
প্রবন্ধের আকারে নয়, এই বইয়ের লেখাগুলো নেওয়া হয়েছে চিঠি বা কথিকার আদলে। যেখানে ধরা দিয়েছে ভ্যান গঘ, হাইনরিশ হাইনে, গ্যোয়েটে আর গুন্টার গ্রাস, জীবনানন্দ, শঙ্খ ঘোষ আর শক্তি চট্টোপাধ্যায় এবং অনিবার্য অবধারিত রবীন্দ্রনাথ। নানা পত্রপত্রিকায় প্রকাশিত লেখা থেকে তৈরি হয়েছে এই বইয়ের পাঠ। অসাধারণ এক সংকলন।

ফ্রিডম’স মাদার
লেখক: আনিসুল হক
প্রকাশক: পালিম্পসেস্ট
দাম: ১১৯৮ টাকা
মা উপন্যাসটি লিখেছিলেন আনিসুল হক। এই উপন্যাস ইংরেজিতে রূপান্তরের পর নাম হয়েছে ফ্রিডম’স মাদার। ভারতের পালিম্পসেস্ট প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে বইটি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ঘটনা এই বইয়ের মূল পটভূমি। স্বামীর দ্বিতীয় বিয়ের পর সুফিয়া বেগম ছোট্ট ছেলেকে নিয়ে একা পথ চলতে শুরু করেন। ছোট্ট আজাদ একদিন বড় হয় এবং বাংলাদেশ স্বাধীন করতে যুদ্ধে চলে যায়। তার পরের ঘটনা বড় মর্মন্তুদ।
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
শুধুই রবীন্দ্রনাথ
রবীন্দ্রসংগীতের শিল্পীদের মধ্যে দুই বাংলায় পরিচিতি লাভ করেছেন রেজওয়ানা চৌধুরী বন্যা। তাঁর গাওয়া গান যেমন জনপ্রিয়তা পেয়েছে, তেমনি প্রশংসিতও হয়েছে। রবীন্দ্রসংগীতকে এই শিল্পী নিয়ে গেছেন সারা বিশ্বের বিভিন্ন দেশে। সম্প্রতি বেরিয়েছে শুধুই রবীন্দ্রনাথ নামের একটি গানের অ্যালবাম। ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থানে গানগুলো চিত্রায়িত হয়েছে। অ্যালবামের গ্রন্থনা ও পরিচালনা করেছেন আফজাল হোসেন।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
তিতাস একটি নদীর নাম
পরিচালক: ঋত্বিক ঘটক
তিতাস একটি নদীর নাম। অদৈত মল্লবর্মণের অসাধারণ সৃষ্টি এই উপন্যাসকে চলচ্চিত্রে রূপ দিয়েছেন ঋত্বিক ঘটক। মালোপাড়ায় মাঝিদের জীবনযাপনের ঘটনা উঠে এসেছে এই চলচ্চিত্রে। শোষকদের হাতে নিপীড়িত হয় মাঝিরা। তাদের প্রতিবাদ করার ভাষা থাকে না। যে বিত্তবান বহদ্দার, সময়ের ব্যবধানে তাকে পথে বসিয়ে দেয় তিতাস। এভাবেই চলতে থাকে তিতাসপারের জীবন।

এক্সট্রিমলি লাউড ইনক্রেডিবলি ক্লোজ
পরিচালক: স্টিফেন ডালড্রি
নয় বছরের অস্কার বাবা মারা যাওয়ার পর নতুন এক জীবনসংগ্রাম শুরু করে। তার বাবা ছিল পেশা ছিল গহনা বানানো। ১১ সেপ্টেম্বর ২০০১ সালে ওর্য়াল্ড ট্রেড সেন্টারের হামলায় প্রাণ হারায় অস্কারের বাবা। মৃত্যুর আগে টেলিফোনে রেকর্ড হওয়া বাবার শেষ কথা শোনে অস্কার, মায়ের কাছে তা গোপন করে যায় সে। অস্কার বাবার এক গোপন চাবিও খুঁজে পায়।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.