সারাইখানা

এই বিভাগে সমস্যা পাঠানোর ঠিকানা সারাইখানা, প্রজন্ম ডট কম প্রথম আলো, সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। অথবা ই-মেইল: pdotcom@prothom-alo.info আউটসোর্সিং
আমি ফ্রিল্যান্স আউটসোর্সিং কাজ করতে আগ্রহী।


ওডেস্ক ছাড়া কী কী ভালো সাইট আছে, যেগুলোয় কাজ করা যাবে?
মেঘ নীল
আউটসোর্সিং কাজের জন্য ভালো অনলাইন মার্কেটপ্লেস (ওয়েবসাইট) হচ্ছে ওডেস্ক। এ ছাড়া আরও কিছু ভালো আউটসোর্সিং সাইট হচ্ছে: www.freelancer.com, www.elance.com, www.guru.com, www.vworker.com, www.getacoder.com

আমি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) সম্পর্কে অনেক পড়েছি। বর্তমানে বেশ কিছু কাজও পারি। অন পেজ এসইও, অফ পেজ এসইও ইত্যাদি পারি, তবে এখনো শিখে যাচ্ছি। কি-ওয়ার্ড খুঁজে একটা সাইট খুলেছি এবং সেখানে ব্যাংক লিংকের কাজ করছি। ভালোভাবে এসইও শেখার জন্য আর কী করতে পারি?
আখতার আলম
এসইওতে শেখার কোনো শেষ নেই। সময়ের সঙ্গে সঙ্গে এসইওর ধরনও বদলাচ্ছে। কিন্তু মূল বিষয়গুলোর তেমন একটা পরিবর্তন হবে না। ভালোভাবে এসইও শেখার ক্ষেত্রে বিভিন্ন এসইওভিত্তিক ওয়েবসাইট, ব্লগসাইটগুলো বেশিবেশিকরে দেখতে হবে এবং অভিজ্ঞ ব্যক্তিদের মতামত সম্পর্কে হালনাগাদ থাকতে হবে। আর শুধু শিখলেই হবে না, শেখা কাজগুলো আগে নিজের সাইটের জন্য প্রয়োগ করে ফলাফল দেখে সবার সঙ্গে শেয়ার করতে হবে। কারণ, আসল শেখাটা এখানেই।

আমি আউটসোর্সিংয়ের কাজ করতে চাই। বর্তমানে ইন্টারনেটে প্রতিদিন আট-নয় ঘণ্টা সময় ব্যয় করি। কীভাবে বিভিন্ন ফ্রিল্যান্সিং ওয়েবসাইট থেকে কাজ করব?
ইফতিখার চৌধুরী
প্রতিদিন আট-নয় ঘণ্টা সময় অনেক। ইন্টারনেটে এ সময় ব্যয় করুন কাজ শেখার জন্য। তারপর কীভাবে বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট থেকে কাজ নিতে হয়, তা ভালোভাবে জানুন। বিড করে যান ভালোমতো, কাজ পাবেন।

আমি ফ্রিল্যান্স আউটসোর্সিং কাজ শিখতে চাই। এ সম্পর্কে তেমন কিছুই জানি না, তবে আগ্রহ আছে। কোনো ধরনের কোর্স ছাড়াই আউটসোর্সিংয়ের নানা কাজ কীভাবে শিখতে পারব?
এমরান খান

এখন দেশের বিভিন্ন জায়গায় ফ্রিল্যান্সিংয়ের ওপর বিভিন্ন প্রতিষ্ঠান কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন করছে, চেষ্টা করবেন অংশনিতে। কোনো কোর্স ছাড়াই আপনি ইন্টারনেট থেকে খুঁজে অনেক কিছু নিজে নিজে শিখতে পারবেন, কিন্তু এতে কাজের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন না। অভিজ্ঞ কোনো ভালো ফ্রিল্যান্সারের শরণাপন্ন হতে পারলে অনেকটা উপকৃত হবেন।

আউটসোর্সিং কাজ করার জন্য কম্পিউটারের কোন কাজগুলোয় বেশি পারদর্শী হওয়া প্রয়োজন?
রাশেদুল হাসান
সাধারণ ই-মেইল আদান-প্রদান, ইন্টারনেট ব্রাউজিং, মাইক্রোসফট ওয়ার্ড,
এক্সেল ইত্যাদি কাজগুলো মোটামুটি জানা থাকলে আপনিও আউটসোর্সিংয়ের কাজ করতে পারবেন। তবে নির্দিষ্ট বিষয়ের ওপর কাজ শিখে করতে পারলে ভালো আয় করা সম্ভব।

আমি সি প্রোগ্রামিং পারি। এ বিষয়ে ফ্রিল্যান্সিং করতে চাই। এটি নিয়ে কাজও করতে চাই। কী করব?
পথিক
www.freelancer.com সাইটে সি এবং সি++ প্রোগ্রামের কিছু কাজ পাওয়া যায়, আপনি এগুলোয় আবেদন করতে পারেন। আর যদি অবজেকটিভ-সি শিখতে পারেন, তাহলে প্রায় সব আউটসোর্সিং সাইটে আইফোন বা আইপ্যাডের অ্যাপলিকেশন ও গেম তৈরির কাজ পাবেন, যার চাহিদা বর্তমানে সবচেয়ে বেশি।

পরামর্শ দিয়েছেন: ফ্রিল্যান্সার জাকারিয়া চৌধুরী, মামুনুর রশীদ ও আল আমিন চৌধুরী

No comments

Powered by Blogger.