পবিত্র কোরআনের আলো-মুনাফিকরা বিপদে পড়লেই রাসুল (সা.)-এর কাছে আসে, অন্যথায় দুরভিসন্ধিতে লিপ্ত থাকে

৬১. ওয়া ইযা ক্বীলা লাহুম তা'আলাও ইলা মা আন্যালাল্লাহু ওয়া ইলার রাসূলি রাআইতাল মুনাফিক্বীনা ইয়াসুদ্দূনা 'আন্কা সুদূদা। ৬২. ফা-কাইফা ইযা আসাবাত্হুম মুসীবাতুম; বিমা ক্বাদ্দামাত আইদীহিম ছুম্মা জাঊকা ইয়াহ্লিফূনা; বিল্লাহি ইন আরাদ্না ইল্লা ইহ্সানাও ওঁয়া তাওফীক্বা।


৬৩. উলায়িকাল্লাযীনা ইয়া'লামুল্লাহু মা ফী ক্বুলূবিহিম; ফাআ'রিদ্ব 'আন্হুম ওয়া'য়িজ্হুম ওয়া ক্বুল্লাহুম ফী আন্ফুসিহিম ক্বাওলাম বালীগা। [সুরা : আন-নিসা, আয়াত : ৬১-৬৩]
অনুবাদ : ৬১. এদের (মুনাফিকদের) যখন বলা হয়, আল্লাহ তায়ালা তাঁর রাসুল (সা.)-এর ওপর যা নাজিল করেছেন, তোমরা তার দিকে এসো, তখন আপনি (রাসুল) দেখবেন, এসব মুনাফিক আপনার কাছ থেকে মুখ ফিরিয়ে দূরে সরে যাচ্ছে।
৬২. অতঃপর তাদের কৃতকর্মের কারণে তারা যখন বিপদাপদে নিপতিত হয়, তখন তাদের অবস্থাটা কেমন হয়? তারা সবাই তখন আপনার কাছে ছুটে আসে এবং আল্লাহর নামে কসম করে বলে, আমরা তো কল্যাণ ও সম্প্রীতি ছাড়া আর কিছুই চাইনি।
৬৩. এদের অন্তরের ভেতর কী দুরভিসন্ধি আছে, তা আল্লাহ তায়ালা ভালোভাবেই জানেন। সুতরাং আপনি এদের এড়িয়ে চলুন। আপনি এদের উপদেশ দিন, আর এমন ভাষায় কথা বলুন, যা তাদের অন্তর ছুঁয়ে যায়।
ব্যাখ্যা : এসব আয়াতে মুনাফিকদের স্বরূপ উদ্ঘাটন করা হয়েছে এবং এদের সঙ্গে কী ধরনের আচরণ করা উচিত, সে ব্যাপারে পরামর্শ দেওয়া হয়েছে। মুনাফিকরা আসলে স্বার্থপর, সুবিধাবাদী এবং দুর্বল নৈতিক চরিত্রের অধিকারী। তারা রাসুল (সা.)-এর কাছে এসে নিজেদের মুসলমান হিসেবে দাবি করে। কিন্তু এরা প্রকৃত ইমানদার নয়। এরা আসলে রাসুল (সা.)-এর কাছে আসে তাদের ইহজাগতিক স্বার্থ হাসিলের জন্য। এদের যখন প্রকৃত ইমানের কথা বলা হয় কিংবা কঠিন কর্তব্য যখন সামনে আসে, তখন এরা মুখ ফিরিয়ে নেয়। আবার যখন এদের ওপর বিপদ এসে পড়ে, তখন রাসুল (সা.)-এর কাছে এসে আল্লাহর নামে কসম করে জানান দিতে থাকে যে, তারা পাক্কা ইমানদার। তারা যে আল্লাহ এবং তাঁর রাসুল (সা.)-এর প্রতি মনে-প্রাণে নিবেদিত_এ কথা প্রচার করতে তারা বেশ পটু। তারা শুধুই মানুষের কল্যাণ ও সম্প্রীতি চায় বলে জোর দিয়ে প্রচার করে; কিন্তু আসলে তাদের মনের ভেতর শুধুই দুরভিসন্ধি। তারা নিজেদের খুব বুদ্ধিমান এবং আল্লাহ ও আল্লাহর রাসুল (সা.)-কে বোকা ভাবে। অথচ তাদের অন্তরের ভেতর যা কিছু আছে, আল্লাহ তায়ালা তার সবকিছুই জানেন। ৬৩ নম্বর আয়াতে মুনাফিকদের ব্যাপারে উপসংহারমূলক কথা বলা হয়েছে। বলা হয়েছে, আল্লাহ তায়ালা তাদের অন্তরের ভেতরকার সবকিছু জানেন। সুতরাং রাসুল (সা.)-এর কর্তব্য হচ্ছে এদের এড়িয়ে চলা। রাসুল (সা.) যাতে এদের কোনো কথায় প্রভাবিত না হয়ে এদের এড়িয়ে চলেন, সেই পরামর্শ দেওয়া হয়েছে। আর পরামর্শ দেওয়া হয়েছে তাদেরকে উপদেশ দিতে এবং এমনভাবে কথা বলতে, যাতে তারা উপলব্ধি করতে পারে, তাদের অন্তরের দুরভিসন্ধি সম্পর্কে রাসুল (সা.) ঠিকই অবগত আছেন। মুনাফিকদের সম্পর্কে অনুরূপ কৌশল অবলম্বন করার দিকনির্দেশনাই এখানে দেওয়া হয়েছে।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.