বিনোদন ২০১১ :আলোচিত ১০ by জনি হক

০১১ সাল ছিল বিনোদন ও সাংস্কৃতিক অঙ্গনে পাওয়া ও হারানোর বছর। চলতি বছরের চলচ্চিত্র, টেলিভিশন, সঙ্গীত ও মঞ্চনাটকের আলোচিত ১০টি ঘটনা সালতামামির প্রচ্ছদ রচনা। তারেক মাসুদের অকাল মৃত্যু : এ বছর দেশীয় চলচ্চিত্রাঙ্গন তারেক মাসুদের মতো অত্যন্ত মেধাবী এক যোদ্ধাকে হারিয়ে নিঃসঙ্গ। সুস্থধারার চলচ্চিত্র নির্মাণ করে আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার পাশাপাশি বাংলা ছবিকে বহির্বিশ্বে নতুন মাত্রায় নিয়ে গিয়েছিলেন তিনি।


'মুক্তির গান', 'মুক্তির কথা', 'মাটির ময়না', 'অন্তর্যাত্রা' ও 'রানওয়ে'র নির্মাতা তারেক মাসুদের মৃত্যুতে দেশ হারায় খ্যাতিমান এক শিল্পযোদ্ধাকে। ১৩ আগস্ট দুপুরে মানিকগঞ্জে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান এই চলচ্চিত্রকার। একই দুর্ঘটনায় নিহত মিশুক মুনীরকে হারিয়ে টিভি সাংবাদিকতা হয়ে পড়েছে বিবর্ণ। তারেক মাসুদের শেষ চলচ্চিত্র 'রানওয়ে'র চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছিলেন তিনি। তারেক মাসুদের পরবর্তী চলচ্চিত্র 'কাগজের ফুল'-এর চিত্রগ্রণহণও করার কথা ছিল তার। তাদের দাফন করা হয় রাষ্ট্রীয় মর্যাদায়। চলচ্চিত্র ও গণমাধ্যমের অসামান্য প্রতিভাধর এ দুই ব্যক্তির মৃত্যুতে শুধু চলচ্চিত্র শিল্প ও গণমাধ্যমেই নয়, সারাদেশে নেমে আসে শোকের ছায়া। তাদের দীর্ঘদিনের সহকর্মীরা হয়ে পড়েন হতবিহ্বল।
ভারতীয় ছবি আমদানি : ছবির সংখ্যা হ্রাস পাওয়ায় ভারত থেকে চলচ্চিত্র আমদানির জন্য প্রাণান্ত চেষ্টা চালিয়ে আসছিল বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি। এ নিয়ে এপ্রিলে শিল্পী সমিতির সঙ্গে প্রদর্শক নেতাদের দ্বন্দ্বও বাধে। এ নিয়ে চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক, পরিচালক ও শিল্পী সমিতির সমন্বয়ে গঠিত চলচ্চিত্র ঐক্য পরিষদ ২৩ ডিসেম্বর থেকে আন্দোলনের ডাক দিয়েছিল। কিন্তু এ আন্দোলনের বিরুদ্ধে হাইকোর্টে রিট দাখিল করেন চলচ্চিত্র প্রদর্শকরা। এ রিটের পর গত সপ্তাহে হাইকোর্ট ভারতীয় ছবি প্রদর্শনের বিরুদ্ধে কোনো ধরনের আন্দোলন না করার নির্দেশ দিয়েছেন। ফলে সফল হয়েছেন প্রদর্শকরাই। ২৩ ডিসেম্বর বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ভারতীয় বাংলা ছবি 'জোর'। প্রায় ৩৫ বছর পর এ দেশে ভারতীয় ছবির প্রদর্শনী শুরু হলো।
'গেরিলা'র জয়যাত্রা : ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন ঘটনাবলির প্রেক্ষাপটে নির্মিত 'গেরিলা' এ বছর চলচ্চিত্রাঙ্গনের উল্লেখযোগ্য সংযোজন। নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ছবিটি ভারতের ১৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নেটপ্যাক [নেটওয়ার্ক ফর দ্য প্রমোশন অব এশিয়ান সিনেমা] পুরস্কার জিতেছে। ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম ও আড়িয়াল ক্রিয়েটিভ স্পেস। সৈয়দ শামসুল হকের 'নিষিদ্ধ লোবান' অবলম্বনে ছবিটির চিত্রনাট্য তৈরি করেন যৌথভাবে নাসির উদ্দীন ইউসুফ ও এবাদুর রহমান। এ বছরের পহেলা বৈশাখে এটি মুক্তি পায়। নাসির উদ্দীন ইউসুফের অভিজ্ঞতার নিরিখে পরিচালনা, চিত্রনাট্য, রূপসজ্জা এবং অভিনয় মিলিয়ে নিঃসন্দেহে 'গেরিলা' বাংলা চলচ্চিত্রে একটি সফল উদাহরণ হয়ে টিকে থাকবে।
আজম খানের বিদায় : বীর মুক্তিযোদ্ধা পপসম্রাট আজম খানকে হারিয়ে এ বছর সঙ্গীতাঙ্গন ভেসে যায় শোকের সাগরে। দীর্ঘদিন মুখগহ্বরের ক্যান্সারে ভুগে ৫ জুন সকালে সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান তিনি। 'ওরে সালেকা ওরে মালেকা', 'আসি আসি বলে তুমি আর এলে না', 'চার কলেমা সাক্ষী দিবে', 'আলাল ও দুলাল', 'চুপ চুপ অনামিকা চুপ', 'হায় আমার বাংলাদেশ'সহ অসংখ্য জনপ্রিয় গানের এই শিল্পীর বয়স হয়েছিল ৬১ বছর। সর্বস্তরের জনগণ তাক শেষ শ্রদ্ধা জানান কেন্দ্রীয় শহীদ মিনারে। মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাফন করা হয়। মুক্তিযুদ্ধে ২ নম্বর সেক্টরের যোদ্ধা ছিলেন আজম খান। এছাড়া তিনি টেলিভিশন নাটক ও চলচ্চিত্রে অভিনয়সহ বিজ্ঞাপনচিত্রেও মডেল হিসেবে কাজ করেছেন।
পার্থপ্রতিম মজুমদারকে নাইট উপাধি : সাংস্কৃতিক পরিমণ্ডলে অবদানের স্বীকৃতিস্বরূপ ফ্রান্স সরকারের শেভালিয়র [নাইট] উপাধি পেয়েছেন বাংলাদেশের বিখ্যাত মূকাভিনয় শিল্পী পার্থপ্রতিম মজুমদার। ১০ মে ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রণালয় থেকে নাইট ইন দ্য অর্ডার অব ফাইন আর্টস অ্যান্ড হিউম্যানিটিস নামে পুরস্কার পাওয়ার চিঠি হাতে পান তিনি। ফ্রান্সসহ সারাবিশ্বে সাহিত্য ও সংস্কৃতিতে স্মরণীয় সৃষ্টিকর্মের মাধ্যমে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার দেওয়া হয়ে থাকে। ঢাকায় ফরাসি রাষ্ট্রদূতের বাসভবনে পার্থপ্রতিম মজুমদার পুরস্কারটি গ্রহণ করেন গত ২০ ডিসেম্বর।
শুভেচ্ছাদূত ববিতা : যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংগঠন ডিসিআইর [ডিসট্রেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল] শুভেচ্ছাদূত [গুডউইল অ্যাম্বাসাডর] হন ববিতা। তার এই অর্জন সাংস্কৃতিক অঙ্গনে আলোচিত হয়।
ছায়ানটের ৫০ বছর পূর্তি : চলতি বছরের নভেম্বরে ৫০ বছর পূর্তি হলো ছায়ানটের। সাংস্কৃতিক এই সংগঠনটি প্রতিষ্ঠিত হয় ১৯৬১ সালে। শুরু থেকেই বাংলা সংস্কৃতির পথপ্রদর্শক হিসেবে কাজ করে আসছে ছায়ানট। ২৫ ও ২৬ নভেম্বর ছায়ানটের ৫০ বছর পূর্তিতে নাচ আর গান নিয়ে 'স্থির প্রত্যয়ে যাত্রা' শীর্ষক দুই দিনের উৎসব হয়েছে। জেমসের মামলা এবং : অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সঙ্গীতশিল্পীদের অধিকার আদায় নিয়ে অনেকদিন থেকেই বিরোধ চলছে। গানের মেধাস্বত্ত্ব আইন বাস্তবায়ন নিয়ে দেশের সুরকার, গীতিকার, গায়ক ও অডিও প্রকাশকরা এ বছর মুখোমুখি অবস্থান নেয়। এর মধ্যে ১৬ ডিসেম্বর নগরবাউল ব্যান্ডের তারকা জেমসের স্বাক্ষর জালিয়াতির দায়ে সাউন্ডটেকের স্বত্বাধিকারী সুলতান মাহমুদ বাবুলকে গ্রেফতার করেছিল পুলিশ। এ নিয়েই অডিও প্রযোজনা প্রতিষ্ঠান ও ব্যান্ড শিল্পীদের মধ্যে তৈরি হয় নতুন দ্বন্দ্ব। সংস্কৃতি মন্ত্রণালয়ের কপিরাইট অফিসের রায়ের পরও স্বাক্ষর জালকারীর পক্ষ নিয়ে অডিও ব্যবসায়ীদের সংগঠন এমআইবি এবং অডিও ভিডিও দোকান মালিক সমিতি ব্যান্ডশিল্পীদের অ্যালবাম প্রকাশ ও বাজারজাতকরণ থেকে বিরত থাকার হুমকি দেয়। এর নিন্দা জানিয়েছে ব্যান্ডের সংগঠন বামবা।
শ্রুতি গীতবিতান : দেশে রবীন্দ্রসঙ্গীতের প্রথম পূর্ণাঙ্গ সংগ্রহশালা 'শ্রুতি গীতবিতান' তৈরি হলো। রবীন্দ্রনাথ ঠাকুরের গীতিবিতানের ২ হাজার ২২২টি গানের স্বরলিপি সংগ্রহ করা, দেশের প্রয়াত শিল্পীদের গাওয়া গানগুলো খুঁজে বের করা এবং অবশিষ্ট গানগুলো রেকর্ডিংয়ের দীর্ঘ কর্মপরিকল্পনা অতিক্রম করে এর কাজ সম্পন্ন হয়। কাজটি তত্ত্বাবধান করেছে রেজওয়ানা চৌধুরী বন্যার রবীন্দ্রসঙ্গীতের শিক্ষা প্রতিষ্ঠান সুরের ধারা। আজ এক হাজার শিল্পীর সম্মেলক গানের মাধ্যমে শ্রুতি গীতবিতানের মোড়ক খোলা হয়।
কোটি টাকার অনুষ্ঠান : এ বছর দেশ টিভিতে শুরু হয় মেধাভিত্তিক তথ্য ও বিনোদনমূলক টিভি অনুষ্ঠান 'কে হতে চায় কোটিপতি'। গত ৯ মে অনুষ্ঠানটির সঞ্চালক হিসেবে শিল্পপতি আনিসুল হকের নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু চোখের সমস্যার কারণে এই দায়িত্ব থেকে সরে যান তিনি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আসাদুজ্জামান নূর।

No comments

Powered by Blogger.