পণ্যমূল্য ওঠানামা অস্বাভাবিক নয়-বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, ভোজ্যতেলের দাম বাড়ার কারণ খুঁজছে সরকার। কোন প্রতিষ্ঠান কত দামে কিনছে, কত দামে বিক্রি করছে তার তথ্য নেওয়া হচ্ছে। এরপর সরকার ভোজ্যতেলের যুক্তিসঙ্গত দাম নির্ধারণ করবে। বিশ্বের সব দেশেই পণ্যমূল্য ওঠানামা করে। এটা অস্বাভাবিক কিছু নয়। নিত্যপণ্যের বিষয়ে কোনো সময় বলা যাবে না দাম বাড়বে না। গতকাল বুধবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নতুন ওয়েবসাইটের


উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ডিসিসিআই সভাপতি আসিফ ইব্রাহিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের সাবেক সভাপতি বেনজির আহমেদ, সাবেক সিনিয়র সহ-সভাপতি নুরুল কবির প্রমুখ।
বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ব্যবসা ছাড়া সমাজের অগ্রগতি হবে না। আমার ব্যক্তিগত কোনো স্বার্থ নেই, নতুন মন্ত্রণালয় পরিচালনায় সেটাই আমার শক্তি। ভোজ্যতেলের দাম নিয়ে পত্রিকায় যা আসছে তা সঠিক নয়। টাকার বিপরীতে ডলারের দাম ১০ শতাংশ বেড়েছে। এতে আমদানি খরচ বাড়ছে। এসব বিবেচনায় নিতে হবে। ডিসিসিআইর নতুন ওয়েবসাইট প্রসঙ্গে তিনি বলেন, এটি সময়োপযোগী উদ্যোগ। তবে ওয়েবসাইটটিকে সব সময় আপডেট করতে হবে। তিনি বলেন, বর্তমান সময়ে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে তথ্যপ্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মন্ত্রী বলেন, ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে সরকার সহায়ক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
স্বাগত বক্তৃতায় ডিসিসিআই সভাপতি আসিফ ইব্রাহিম বলেন, তথ্যপ্রযুক্তির এ যুগে ব্যবসা-বাণিজ্য স্থাপন এবং সম্প্রসারণে ইন্টারনেট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাধ্যম। ডিসিসিআইর এ নতুন ওয়েবসাইট দেশের ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত তথ্য প্রদান করে ব্যবসায়ী সমাজকে উপকৃত করবে। এ ওয়েবসাইটের মাধ্যমে ডিসিসিআইর সদস্যরা ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত চিঠিপত্র, সার্কুলার, সেমিনার, ওয়ার্কশপ, বাণিজ্যমেলা, ট্রেনিং কর্মসূচি এবং বাংলাদেশের সঙ্গে অন্য দেশগুলোর দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্কিত তথ্যাদি জানতে পারবেন। তিনি সবাইকে ডিসিসিআইর নতুন ওয়েবসাইট িি.িফযধশধপযধসনবৎ.পড়স ব্যবহার করার আহ্বান জানান। অনুষ্ঠানে ডিসিসিআই পরিচালক মাহাবুব আনাম, ওয়াকার আহমেদ চৌধুরী, ওসমান গনি, খায়রুল মজিদ মাহমুদ, কেএমএন মন্্জুরুল হক, আবসার করিম চৌধুরী, এম আবু হোরায়রা, খন্দকার শহীদুল ইসলাম, হোসেন এ সিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.