বলিউড-'বডিগার্ড' ও বিদ্যার বছর by ফয়সাল আহমেদ

প্রতিবারের মতো এ বছরও বলিউডে সাফল্যের চেয়ে ব্যর্থতাই বেশি। তবে এবারই প্রথম আলোচনায় নায়কদের চেয়ে নায়িকারা কোনো অংশে পিছিয়ে ছিলেন না। এ বছর শাহরুখ ও সালমান খানের সঙ্গে সমানতালে এগিয়ে গেছেন বিদ্যা বালান-কারিনা কাপুর। তবে সালমানের 'বডিগার্ড' সবচেয়ে ব্যবসাসফল আর বিদ্যাই সবচেয়ে আলোচিত এ বছর। কম বাজেটের ছবি দিয়ে অনেক প্রযোজক সামান্য কিছু লাভবান হলেও এসব ছবি যে আসলে বলিউডে কোনো সময়েই


ব্যবসাসফল হতে পারে না তার প্রমাণ এ বছর বেশ ভালো করেই বোঝা গেছে। তবে বিশ্বকাপ ক্রিকেট ও আইপিএলের কারণে বছরের শুরুটা খুব একটা ভালো হয়নি বলিউডের।
আলোচিত নায়ক
সালমান খান [রেডি এবং বডিগার্ড], আমির খান [ধোবি ঘাট], রণবীর কাপুর [রকস্টার], শাহরুখ খান [রা.ওয়ান], অমিতাভ বচ্চন [বুড্ডা হোগা তেরা বাপ এবং আরক্ষণ],
ফারহান আখতার [জিন্দেগি না মিলেগি দোবারা], ঋতি্বক রোশন [জিন্দেগি না মিলেগি দোবারা], ইমরান খান [দিলি্ল বেলি, মেরে ব্রাদার কি দুলহান], অভয় দেওল [জিন্দেগি না মিলেগি দোবারা], সাইফ আলি খান [আরক্ষণ]।
আলোচিত নায়িকা
বিদ্যা বালান [নো ওয়ান কিল্ড জেসিকা এবং দ্য ডার্টি পিকচার], কারিনা কাপুর [বডিগার্ড এবং রা.ওয়ান], প্রিয়াংকা চোপড়া [সাত খুন মাফ' এবং ডন টু], ক্যাটরিনা কাইফ [জিন্দেগি না মিলেগি দোবারা এবং মেরে ব্রাদার কি দুলহান], কাল্কি কোয়েচলিন [শয়তান এবং জিন্দেগি না মিলেগি দোবারা], কঙ্গনা রনৌত [তনু ওয়েডস মনু, 'রাসকেল' এবং ডাবল ধামাল], রানী মুখার্জি [নো ওয়ান কিল্ড জেসিকা], আনুশকা শর্মা [পাতিয়ালা হাউস এবং লেডিস ভার্সাস রিকি বেল], দীপিকা পাড়ূকোন [আরক্ষণ এবং দেশি বয়েজ], মাহি গিল [নট অ্যা লাভ স্টোরি এবং সাহেব বিবি অউর গ্যাংস্টার]।
প্রত্যাশা মেটাতে ব্যর্থ
আরক্ষণ, ধোবি ঘাট, গেম, মৌসুম, রাসকেল, থ্যাঙ্ক ইউ, রা.ওয়ান, দিল তো বাচ্চা হ্যায় জি, মেরে ব্রাদার কি দুলহান, টেল মি ও খুদা।
নবাগত পরিচালক
কিরণ রাও [ধোবি ঘাট], রেমো ডিসুজা [ফালতু], অভিনয় দেও [দিলি্ল বেলি], অমল গুপ্ত [স্ট্যানলি কি ডাব্বা], সিদ্দিক [বডিগার্ড], পঙ্কজ কাপুর [মৌসুম], পুরি জগন্নাথ [বুড্ডা হোগা তেরে বাপ], বিকাশ বল ও নিতেশ তিওয়ারি [চিলার পার্টি], রোহিত দেওয়ান [দেশি বয়েজ], বিজয় নাম্বিয়ার [শয়তান]।
ঁজনপ্রিয় ১০ আইটেম গান
১. আই হেট ইউ [দিলি্ল বেলি] ২. টান কে সীনা [ভিন্ডি বাজার ইঙ্ক] ৩. মিট জায়ে হাম [দম মারো দম] ৪. আওজি বাওজি [বডিগার্ড] ৫. জালেবি বাঈ [ডাবল ধামাল] ৬. রাজিয়া [থ্যাঙ্ক ইউ]
৭. মাটন সং [লাভ কা দ্য এন্ড] ৮. মেহকি মেহকি [গেম] ৯. বিন বুলায়ে ভারতী [বিন বুলায়ে ভারতী] ১০. লায়লা ও লায়লা [চালো দিলি্ল]
আলোচিত যারা
ষ ২০১১ সালে সন্তানের মা হওয়ায় সবচেয়ে বেশি আলোচনায় ছিলেন ঐশ্বরিয়া রাই বচ্চন। বছরের শেষ দিকে বাবা হয়েছেন আমির খান। এ ছাড়া ১৫ মার্চ ছেলের মা হয়েছেন কঙ্কনা সেন শর্মা।
ষ অনেক বছর পর ভারতে ফিরে আলোচিত হন মাধুরী দীক্ষিত। অভিনয়ে ফিরেছেন রাভিনা ট্যান্ডন, শ্রীদেবী ও কারিশমা কাপুর।
ষ এ বছরই অনেক আন্তর্জাতিক তারকা এসেছিলেন ভারতে। এ তালিকায় আছেন টম ক্রুজ, প্যারিস হিলটন, লেডি গাগা।
ষ কারিনা কাপুর-সাইফ আলি খান, জন আব্রাহাম-প্রিয়া, রিতেশ দেশমুখ-জেনেলিয়া ডি সুজা, বিদ্যা বালান-সিদ্ধার্থ রায় কাপুর, সোহা আলি খান-কুনাল খেমু, রানী মুখার্জি আগামী বছর বিয়ে করবেন বলে আলোচিত হন।

No comments

Powered by Blogger.