নাচ-২০১১ সালে বাংলাদেশের নৃত্যকলা by তামান্না রহমান

০১১ সাল শুরু হয়েছিল উপমহাদেশের প্রখ্যাত নৃত্যশিল্পী ও নৃত্যগুরু বুলবুল চৌধুরীকে স্মরণ করে নৃত্য উৎসব আয়োজনের মধ্য দিয়ে। বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা প্রথমবারের মতো পাঁচ দিনব্যাপী ‘বুলবুল মেলা’ নামের এই উৎসব আয়োজন করে ঢাকা, মানিকগঞ্জ ও চট্টগ্রামে। দেশের বিভিন্ন জেলা থেকে আসা নৃত্যদল ও নৃত্যশিল্পীদের পরিবেশনায় নৃত্যানুষ্ঠানের পাশাপাশি বুলবুল চৌধুরীর একমাত্র জীবিত শিষ্য ভারতের নৃত্যশিল্পী অজিত সান্যালকে
দেওয়া হয় সংবর্ধনা। বুলবুল একাডেমি ও বাফা প্রথমবারের মতো ১ থেকে ১০ জানুয়ারি ১০ দিনব্যাপী ‘বুলবুল মেলা’ আয়োজন করে, যেখানে নৃত্যানুষ্ঠানের পাশাপাশি ছিল শোভাযাত্রা ও নৃত্য কর্মশালা। ছায়ানট জানুয়ারিতে আয়োজন করে দুই দিনব্যাপী রবীন্দ্রনৃত্য উৎসব, যেখানে ঢাকা ও ঢাকার বাইরের শিল্পী ও সংগঠনের পরিবেশনায় নৃত্যনাট্যসহ খণ্ডনৃত্য ও রবীন্দ্রনৃত্য বিষয়ে অডিও ভিজ্যুয়াল প্রদর্শিত হয়। এ ছাড়া ছায়ানট অক্টোবরে প্রথমবারের মতো আয়োজন করে ‘শাস্ত্রীয় নৃত্য উৎসব’, এখানেও ঢাকা ও ঢাকার বাইরের শাস্ত্রীয় নৃত্যের শিল্পী ও নৃত্যদল অংশগ্রহণ করে। শ্রীলঙ্কায় অবস্থিত সার্ক কালচারাল সেন্টার এবং বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে প্রথমবারের মতো ঢাকায় ‘ফোক ড্যান্সেস ইন দ্য সার্ক রিজিয়ন’ শীর্ষক চার দিনব্যাপী সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয় অক্টোবরে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে। এতে বাংলাদেশসহ শ্রীলঙ্কা, ভারত, নেপাল ও ভুটানের প্রতিনিধিদল অংশগ্রহণ করে। সিম্পোজিয়াম উপলক্ষে সেমিনার, আলোকচিত্র প্রদর্শনী ও সার্কভুক্ত দেশের নৃত্যশিল্পীদের পরিবেশনায় বর্ণাঢ্য নৃত্যানুষ্ঠান আয়োজিত হয়।
ভারতের প্রখ্যাত মণিপুরি নৃত্যগুরু পদ্মশ্রী দর্শনা ঝভেরী প্রথমবারের মতো বাংলাদেশে আসেন এ বছর। মণিপুরি নৃত্যের অগ্রণী সংগঠন নৃত্যম নৃত্যশীলন কেন্দ্র, বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদ ও মণিপুরি সমাজকল্যাণ সমিতি যৌথভাবে মণিপুরি নৃত্যের কর্মশালা আয়োজন করে, যা পরিচালনা করেন পদ্মশ্রী গুরু দর্শনা ঝভেরী। কর্মশালা শেষে গুরু দর্শনা ঝভেরী সমাপনী অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন।
২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে প্রতিবারের মতো এবারও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা সাত দিনব্যাপী দেশজুড়ে নৃত্য উৎসবের আয়োজন করে। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সঙ্গে যৌথভাবে ২৩ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত উৎসবে ছিল শোভাযাত্রা, নৃত্যমেলা, সেমিনার, নৃত্যানুষ্ঠান ও তিন নৃত্যগুরু বুলবুল চৌধুরী, গওহর জামিল ও জি এ মান্নান পদক প্রদান পর্ব। রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মজয়ন্তী উপলক্ষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে এবং জাতীয় উদ্যাপন উপকমিটির আয়োজনে বগুড়ায় উদ্যাপিত হয় তিন দিনব্যাপী রবীন্দ্রনৃত্য উৎসব। এতে ঢাকা থেকে নৃত্য সংগঠন দিব্য, নৃত্যলোক ও বগুড়া থেকে আমরা ক’জন শিল্পী গোষ্ঠী ছাড়াও নওগাঁ, জয়পুরহাট, পাবনা, রাজশাহীসহ অন্যান্য জেলার নৃত্য সংগঠন অংশগ্রহণ করে। রবীন্দ্রজন্মজয়ন্তী উপলক্ষে সারা দেশে বিভিন্ন নৃত্যসংগঠন রবীন্দ্র নৃত্যনাট্য ও খণ্ডনৃত্য অনুষ্ঠানের আয়োজন করে। ‘সাধনা’ রবীন্দ্রনাথের নৃত্যনাট্য ‘তাসের দেশ’ প্রথমবারের মঞ্চায়ন করে ঢাকায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায়। জাতীয় জাদুঘর আয়োজিত রবীন্দ্র সার্ধশততম জন্মজয়ন্তী অনুষ্ঠানে রবীন্দ্রনাথের ‘বিদায় অভিশাপ’ কবিতার নৃত্যরূপায়ণ প্রথমবারের মতো মঞ্চে পরিবেশন করে নৃত্যম নৃত্যশীলন কেন্দ্র। বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের নাটক, নৃত্য, সংগীত, আবৃত্তি ও যাত্রা উন্নয়ন প্রকল্পের অধীনে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সহযোগিতায় নৃত্য কর্মশালা অনুষ্ঠিত হয় ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও গোপালগঞ্জে এবং সেমিনার অনুষ্ঠিত হয় ঢাকা, সিলেট, বগুড়া ও বরিশালে। একই প্রকল্পের অধীনে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সহযোগিতায় দেশব্যাপী আয়োজন করা হয় নৃত্য প্রতিযোগিতার।
বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার নিয়মিত অনুষ্ঠান স্বপ্নযাত্রার দুটি অনুষ্ঠান হয় শিল্পকলা একাডেমীতে মার্চ এবং অক্টোবরে। শিল্পকলা একাডেমী নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে প্রতিশ্রুতিশীল নৃত্যশিল্পীদের অংশগ্রহণে নৃত্যানুষ্ঠানের আয়োজন করে। পরিবেশ দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমী প্রথমবারের মতো মঞ্চায়ন করে নৃত্যনাট্যপরিবেশ বাঁচাও।
নৃত্যের আন্তর্জাতিক সংগঠন ‘ওয়ার্ল্ড ড্যান্স অ্যালায়েন্স’ আয়োজন করে কত্থ্ক ও কন্টেম্পোরারি নৃত্যের কর্মশালা, পরিচালনা করেন আমেরিকান নৃত্যশিল্পী সিনথিয়া লি। প্রথমবারের মতো ঢাকার বাইরে বরিশালে অনুষ্ঠিত হয় ওয়ার্ল্ড ড্যান্স অ্যালায়েন্সের জেলা সম্মেলন ও কন্টেম্পোরারি নৃত্যের কর্মশালা।
টেলিভিশন নৃত্যশিল্পী সংস্থার দ্বিবার্ষিক সম্মেলনের মধ্য দিয়ে ডিসেম্বরে নবগঠিত কার্যকরী কমিটি ঘোষণা করা হয়।
বছরের বিভিন্ন সময়ে ভারত, চীন ও শ্রীলঙ্কার নৃত্যদল বাংলাদেশে নৃত্যানুষ্ঠান পরিবেশন করে। ২০১১ সালে বাংলাদেশের নৃত্যদল ও নৃত্যশিল্পীরা বিশ্বের বিভিন্ন দেশে নৃত্য পরিবেশন করে দেশের জন্য সুনাম বয়ে এনেছেন।
প্রথমবারের মতো নৃত্যশিল্পী পিনু খান ২০১১ সালে জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

No comments

Powered by Blogger.