শেয়ারবাজারে লেনদেন বেড়েছে, সূচক কমেছে

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন আবারও ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে। তবে লেনদেন বাড়লেও গতকাল বুধবার ডিএসইতে মূল্যসূচক কমেছে। শেয়ারবাজারে কালোটাকা বিনিয়োগ নিয়ে সোমবার যে বিভ্রান্তি তৈরি হয়েছিল, মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সংবাদ সম্মেলনে সেটি দূর করা হয়েছে। এদিন এনবিআরের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ স্পষ্ট করে জানিয়েছেন, অপ্রদর্শিত অর্থ বা কালোটাকা
বিনিয়োগ করা হলে তার উৎস নিয়ে সংস্থাটি কোনো প্রশ্ন করবে না। এনবিআরের চেয়ারম্যানের ওই বক্তব্যের পরই মঙ্গলবারের বাজারে ইতিবাচক প্রভাব দেখা যায়। দিন শেষে দুই বাজারেই মূল্যসূচক ও লেনদেন বেড়েছে। এরই ধারাবাহিকতায় গতকাল ঢাকার বাজারে লেনদেন শুরু হয়। প্রথম ২০ মিনিটেই ডিএসইর সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে প্রায় ৬০ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩০০ পয়েন্টে ওঠে। এরপর মুনাফা তুলে নেওয়ার প্রবণতায় বিক্রির চাপ কিছুটা বাড়লে সূচক নিম্নমুখী হয়।
তবে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, মুনাফা তুলে নেওয়ার প্রবণতার কারণে এমনটি হয়েছে। এটি বাজারের স্বাভাবিক আচরণ।
বেশ কয়েক দফা ওঠানামা করলেও দিন শেষে ডিএসইর সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে হয়েছে পাঁচ হাজার ২২১ পয়েন্ট।
যোগাযোগ করা হলে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মনিরুজ্জামান প্রথম আলোকে বলেন, ‘বাজারের আচরণ দেখে মনে হয়েছে কিছুটা মুনাফা তুলে নেওয়ার প্রবণতা ছিল। এদিন বাজারে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিশ্রেণীর সাধারণ বিনিয়োগকারীরা বেশ সক্রিয় থাকায় বিক্রির চাপ ভালোভাবে সামাল দেওয়া গেছে। বাজারে লেনদেনের গতিও বেশ ভালোই ছিল। এটি বাজারের জন্য খুবই ইতিবাচক।’
বাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা আরও জানান, বছর শেষের হিসাব-নিকাশের একেবারে শেষপর্যায়ে এসে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো আবার নতুন করে বাজারে সক্রিয় হতে শুরু করেছে। এ কারণে লেনদেনে কিছুটা গতি ফিরেছে। নতুন বছর ২০১২ সাল শুরু হওয়ার আগে আজ বৃহস্পতিবারই দেশের শেয়ারবাজারে শেষ লেনদেন হবে।
ঢাকার বাজারে গতকাল প্রায় ৫২৬ কোটি টাকার লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে ১০৩ কোটি টাকা বেশি। এর আগে সর্বশেষ ২২ ডিসেম্বর ঢাকার বাজারে ৫০১ কোটি টাকার লেনদেন হয়েছিল।
ডিএসইতে গতকাল ২৬৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দাম কমেছে ১৬০টির, বেড়েছে ৮৬টির আর অপরিবর্তিত ছিল ১৮টির দাম।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক গতকাল দিন শেষে ৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৫৪ পয়েন্টে। এদিন সিএসইতে প্রায় ৪৩ কোটি টাকার লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে দুই কোটি টাকা বেশি। এদিন সিএসইতে ১৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে ১৩০টির দাম কমেছে, ৫৩টির বেড়েছে আর অপরিবর্তিত ছিল ১২টির দাম।

No comments

Powered by Blogger.