অর্থনৈতিক ভারসাম্য বজায় রাখা বড় চ্যালেঞ্জ-বিশেষ প্রতিনিধি

ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের ঋণ নেওয়ার পরিমাণ বেড়ে যাওয়া, উচ্চ মূল্যস্টম্ফীতি, সুদের উচ্চ হার, বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়া, ডলারের বিপরীতে টাকার মান পড়ে যাওয়া ও বৈদেশিক লেনদেনের ভারসাম্যে চাপ, পুঁজিবাজার অস্থিতিশীলতা, জনশক্তি রফতানি প্রবৃদ্ধি হ্রাসসহ নানা কারণে বর্তমান অর্থবছরে সার্বিক অর্থনৈতিক ভারসাম্য এবং গতিশীল ব্যবস্থাপনা বজায় রাখা সরকারের সামনে এক বড় চ্যালেঞ্জ। চলতি অর্থবছরের প্রথম ৬ মাসের (জুলাই-


ডিসেম্বর) অর্থনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করতে যেয়ে গবেষণা সংস্থা উন্নয়ন অন্বেষণ এ মতামত দিয়েছে। সংস্থাটি বলেছে, সরকার মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির হার ৭ শতাংশ নির্ধারণ করলেও বর্তমান সময়ের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে না পারলে ২০১১-১২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার হতে পারে শতকরা ৬ দশমিক ৮২ শতাংশ যা পূববর্তী বছরের তুলনায় মাত্র শতকরা ১৬ পয়েন্ট বেশি।
পর্যালোচনা প্রতিবেদনে বলা হয়েছে, বাজেটের সামগ্রিক ঘাটতি সাম্প্রতিক বছরগুলোতে বৃদ্ধি পাচ্ছে। ২০১১-১২ অর্থবছরে অনুমিত অনুদানসহ সামগ্রিক ঘাটতি পূর্ববর্তী বছরের তুলনায় প্রায় ১৪.২৯ শতাংশ বেশি এবং যা মোট দেশজ উৎপাদন প্রায় ৪.৪ শতাংশ। বর্তমান বছরগুলোতে সরকারি ঋণের পরিমাণ বাড়ছে। ২০১১-১২ অর্থবছরে সরকারের মোট অনুমিত ঋণের পরিমাণ ৪০২৬৬ কোটি টাকা যা পূর্ববর্তী বছরের সংশোধিত বাজেটের তুলনায় ৩১ দশমিক ৫৯ শতাংশ বেশি। সরকার অভ্যন্তরীণ ঋণের উৎস হিসেবে ব্যাংক ঋণের ওপর অধিক মাত্রায় নির্ভরশীল হয়ে পড়ছে যা ব্যক্তিগত বিনিয়োগকে বাধাগ্রস্ত করছে। আবার জ্বালানি খাতে ভর্তুকি বৃদ্ধির ফলে সামাজিক খাতে বরাদ্দ উল্লেখযোগ্য পরিমাণে কমে গেছে। যার বিরূপ প্রভাব পড়তে পারে দেশের দরিদ্র জনগোষ্ঠীর ওপর।
মোট দেশজ উৎপাদন :২০১১-১২ অর্থবছরে বর্তমান সরকার তার বিভিন্ন সংস্কারমূলক কর্মসূচির ইতিবাচক প্রভাব বিবেচনা করে মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক কাঠামোতে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে প্রায় ৭ শতাংশ। কিন্তু উন্নয়ন অন্বেষণের আশাবাদী প্রক্ষেপণ অনুযায়ী বর্তমান অর্থনীতির গতিধারা বজায় থাকলে তা হতে পারে ৬ দশমিক ৮২ শতাংশ। বর্তমান অর্থনীতির গতিধারা বজায় থাকলে ২০১১-১২ অর্থবছরে মোট দেশজ উৎপাদনে কৃষি খাতের অবদান প্রায় ৩১ পয়েন্ট কমে ১৯ দশমিক ৬৪ শতাংশ, সেবা খাতের অবদান প্রায় ১০ পয়েন্ট বেড়ে ৩০ দশমিক ৫০ শতাংশ এবং শিল্প খাতের অবদান ২২ পয়েন্ট বেড়ে ৪৯ দশমিক ৪২ শতাংশ হতে পারে।
সঞ্চয় ও বিনিয়োগ :বর্তমানে বিনিয়োগ ও সঞ্চয়ের পরিমাণ খুবই মন্থর হারে বাড়ছে যা অর্থনীতির জন্য হুমকিস্বরূপ। বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০১১-১২ অর্থবছরের শেষে জাতীয় সঞ্চয়, মোট বিনিয়োগ এবং এর মধ্যকার পার্থক্য বেড়ে দাঁড়াবে যথাক্রমে ২,৩৯,৬১০ কোটি, ২,০৭, ৯৫০ কোটি এবং ৩১,৬৭০ কোটি টাকা।
বর্তমানে বিদ্যুৎসহ অন্যান্য অবকাঠামোগত খাতে ব্যাপক ভর্তুকি বৃদ্ধি, সরকারি বেসরকারি অংশীদারিত্বের প্রচেষ্টার জন্য এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচি ব্যয় বৃদ্ধির ফলে সরকারি ও বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে খুবই মন্থর গতিতে। বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০১১-১২ অর্থবছরে বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি পেয়ে দাঁড়াবে ১৯ দশমিক ৭৭ শতাংশে এবং সরকারি বিনিয়োগ ৫ দশমিক ১৯ শতাংশে হ্রাস পেতে পারে।
মূল্যস্টম্ফীতি :বর্তমানে অর্থনীতি উচ্চতর মূল্যস্টম্ফীতির কারণে খুবই চাপের মুখে রয়েছে। ২০১১-১২ অর্থবছরে গড় মূল্যস্টম্ফীতি প্রাক্কলন করা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ বর্তমানে খাদ্য মূল্যস্টম্ফীতিতে সামগ্রিক মূল্যস্টম্ফীতি বেড়েই চলছে। এভাবে চলতে থাকলে ২০১১-১২ অর্থবছরে মূল্যস্টম্ফীতি বেড়ে দাঁড়াবে ৯ দশমিক ৪০ শতাংশে যা লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে।
সরকারি ঋণ :ক্রমাগত বাজেট ঘাটতি মোকাবেলায় সরকারের ঋণ গ্রহণের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। সরকারি ঋণের পরিমাণ চলতি বাজেটে পূর্ববর্তী বছরের প্রস্তাবিত ও সংশোধিত বাজেট থেকে প্রায় ১৬ দশমিক ৬৭ ও ৩১ দশমিক ৫৯ শতাংশ বেশি। সরকার অভ্যন্তরীণ ঋণের উৎস হিসেবে ব্যাংক ঋণের ওপর অতিমাত্রায় নির্ভরশীল হয়ে পড়েছে।

চলতি অর্থবছরে সরকারের অভ্যন্তরীণ উৎস হতে গৃহীত ঋণের লক্ষ্যমাত্রা পূর্ববর্তী বছর থেকে ২৩ দশমিক ২৬ শতাংশ বেশি। ২০১১-১২ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণ নেওয়া অর্থের পরিমাণ ৭২২৮ কোটি টাকা যা দেশজ উৎপাদনের শতকরা শূন্য দশমিক ৮ ভাগ ।
নিট বৈদেশিক সাহায্য
২০১১-১২ অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত মোট বৈদেশিক সাহায্য এসেছে পূর্ববর্তী বছরের একই সময় থেকে ১০৩ মিলিয়ন ডলার কম এবং নিট বৈদেশিক সাহায্য এসেছে পূর্ববর্তী বছরের একই সময় থেকে ১৩৬ মিলিয়ন ডলার কম। বর্তমান অর্থনীতির গতিধারা বিরাজমান থাকলে ২০১২-এর জুনে মোট বৈদেশিক ও নিট বৈদেশিক সাহায্য ২০১১ এ জুন কমতে পারে যথাক্রমে ৭৫ শতাংশ ও ১১৮ শতাংশ এবং আসল পরিশোধ বাড়তে পারে প্রায় ১২৪ শতাংশ।

No comments

Powered by Blogger.