ভিন্ন বিষয়ে পড়াশোনা by জাবেদ ইকবাল

তানুগতিক পড়াশোনার পাশাপাশি ভিন্ন বিষয়ে পড়াশোনা করেও ক্যারিয়ার গড়ার সুযোগ আছে। যুগের সঙ্গে চাহিদানুযায়ী মিল রেখে বর্তমানে বেশ কয়েকেটি পড়াশোনার বিষয় হচ্ছে চার্টার্ড সার্টিফাইড অ্যাকাউন্ট্যান্ট, সার্টিফাইড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, ফাউন্ডেশন ইন অ্যাকাউন্ট্যান্সি। এসিসিএ, সিএটি : দি অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফাইড অ্যাকাউন্ট্যান্টস এবং সার্টিফাইড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান (ঈঅঞ) দুটিই প্রফেশনাল কোর্স।
এসিসিএ-সিপিএ, সিএ, সিএমএ প্রভৃতি সমমানের। এটি জাতিসংঘ স্বীকৃত এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের মেম্বার। বর্তমানে এর এক লাখ ৪০ হাজার মেম্বার এবং চার লাখ চার হাজার শিক্ষার্থীকে ৮৩টি এসিসিএর নেটওয়ার্কের মাধ্যমে ১৭০টি দেশে ফিন্যান্স এবং অ্যাকাউন্টিংয়ের ওপর সম্মানজনক ক্যারিয়ার গঠনে সহযোগিতা করে যাচ্ছে।
এফআইএ : ফাউন্ডেশন ইন অ্যাকাউন্ট্যান্সি (ঋওঅ) হচ্ছে এসিসিএর অ্যান্ট্রি লেভেলের সুট অব কোয়ালিফিকেশনস; যা থেকে শিক্ষার্থীরা আগের শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতার ভিত্তিতে চমৎকার কোর্স বেছে নিতে পারে। যারা একেবারেই অ্যান্ট্রি লেভেল থেকে শুরু করতে চায় তাদের এফআইএর ইন্ট্রোডাক্টরি সার্টিফিকেট লেভেল থেকে শুরু করতে হবে।
ভর্তি হবেন কারা : এসএসসি/এইচএসসি পাস শিক্ষার্থীরা সিএটি কোর্সে ভর্তি হতে পারেন। সিএটি হচ্ছে অ্যাকাউন্টিং কোয়ালিফিকেশন। যেখানে অ্যাকাউন্টিংয়ের বেসিক থেকে শেখানো হয়। এটি করার পর দ্রুত এসিসিএ কোর্সে ভর্তি হওয়া যায়। অন্যদিকে এইচএসসি বা ও লেভেল শেষে এসিসিএতে ভর্তি হওয়া যায়।
খরচ কেমন : বিবিএ, এমবিএ করতে যেহেতু সময় বেশি লাগে কাজেই খরচও বেশি হয়। প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিবিএ-এমবিএ করতে ৫-১২ লাখ টাকা লেগে যায়। সেখানে আনুমানিক চার লাখ টাকায় সিএটি-এসিসিএ সম্পন্ন করা যায়। এই কোর্স যথেষ্ট সহজ এবং বাংলাদেশের ব্যাচেলর ডিগ্রির সমান বিএসসি অনার্স ইন অ্যাপ্লাইড অ্যাকাউন্টিং সম্পন্ন করা যায় তিন বছরে।
পরীক্ষার নিয়ম : এসিসিএতে একসঙ্গে এক থেকে চারটি বিষয়ের ওপর পরীক্ষা দেওয়া যায়। এর পরীক্ষা পদ্ধতি খুবই সহজ। কোনো শিক্ষার্থী চার বিষয়ের মধ্যে এক বিষয় ফেল করলে এক বিষয়ে পরীক্ষা দিতে হয়। বাংলাদেশে এই কোর্সটি ব্রিটিশ কাউন্সিলে পরীক্ষা দেওয়ার মাধ্যমে সম্পন্ন করা যায়। পরীক্ষা বছরে জুন এবং ডিসেম্বরে অনুষ্ঠিত হয়।
যেসব বিষয় জানতে হবে : চাহিদার কারণে এই কোর্স শেখানোর নামে এ দেশে অসংখ্য কেন্দ্র গজিয়ে উঠেছে। এ জন্য ভর্তির আগে দেখতে হবে প্রতিষ্ঠানটি এসিসিএ কর্তৃক অনুমোদিত কি-না। যেমন : গোল্ড স্ট্যাটাস আছে কি-না, অভিজ্ঞতা কত দিনের, কাঠামোগত অবস্থান কেমন, ফাইন্যান্সিয়াল ক্যাপাসিটি কেমন, শিক্ষার্থীর সংখ্যা অনুযায়ী পর্যাপ্ত ক্লাসরুম আছে কি-না, কম্পিউটার ল্যাব সুবিধা, ইন্টারনেট, নিজস্ব সফটওয়্যার, গ্রুপ স্টাডি করার মতো লাইব্রেরি এবং পর্যাপ্ত আপডেট বই আছে কি-না।
যোগাযোগ : বাড়ি- ৫১, রোড ১০/এ, ধানমণ্ডি
ফোন : ০১৭৩৩০২৭৫২১/৫।

No comments

Powered by Blogger.