হলিউড-সেরা ১০ ছবি by কাউসার রুশো

টাইম সাময়িকী চলতি বছরের সেরা ১০টি ছবির একটি তালিকা প্রকাশ করেছে। সেই ছবিগুলো নিয়েই এই প্রতিবেদন।
১. দ্য আর্টিস্ট : ত্রিশের দশকে নির্বাক চলচ্চিত্রের একজন খ্যাতিমান তারকা সবাক চলচ্চিত্র বা টকির আগমনে নিজের খ্যাতি হারানোর ভয়ে চিন্তিত। এমন সময় তার প্রণয় হয় এক নর্তকীর সঙ্গে। ফরাসি নির্মাতা মাইকেল হাজানাভিকিয়াস পরিচালিত ১০০ মিনিটের এ সাদাকালো ছবিটি ফিরিয়ে নিয়ে যাবে চলচ্চিত্রের যুগসন্ধিক্ষণে। ছবিটির কেন্দ্রীয় চরিত্রে


অভিনয় করে ফরাসি অভিনেতা জিন ডুজারডিন জিতেছেন কান চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরস্কার।
২. হুগো : অস্কারজয়ী নির্মাতা মার্টিন স্করসিসের ত্রিমাত্রিক শিশুতোষ চলচ্চিত্র 'হুগো'। ব্রায়ান সেলজনিকের শিশুতোষ গ্রন্থ 'দ্য ইনভেশন অব হুগো কর্বেট' নামক থেকে এটি তৈরি হয়েছে। পিতৃ-মাতৃহীন বালক হুগো পিতার লালিত স্বপ্ন নিজের মধ্যে ধারণ করে। অদ্ভুত এক যন্ত্র বানাতে চায় হুগো যা জন্ম দেয় চলচ্চিত্রে নতুন এক প্রজন্মের।
৩. ডিটেকটিভ ডি অ্যান্ড দ্য মিস্ট্রি অব দ্য ফ্যান্টম ফ্লেম : সাত শতকের চীনের কাহিনী। নতুন সম্রাজ্ঞীর অভিষেকের আগে একের পর এক ঘটতে থাকে গুরুত্বপূর্ণ কিছু মানুষের মৃত্যু। চিন্তিত সম্রাজ্ঞী বন্দি ডিটেকটিভ ডিকে ফিরিয়ে আনে তদন্তের জন্য।
৪. দ্য ট্রি অব লাইফ : টেরেন্স ম্যালিক পরিচালিত ছবিটি কান চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের সম্মানজনক পাম ডি'ওর পুরস্কারপ্রাপ্ত। এতে অভিনয় করেছেন ব্রাড পিট ও শন পেনের মতো তারকারা। ১৯৫০ সালে টেক্সাসের এক পরিবারে জীবনের বাঁকে বাঁকে চাওয়া-পাওয়া, সুখ-দুঃখ, হাসি-কান্নার গল্প।
৫. ওয়ার হর্স : মাইকেল মরপারগোর প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে লেখা 'ওয়ার হর্স' গ্রন্থ অবলম্বনে এটি নির্মাণ করেছেন স্টিভেন স্পিলবার্গ। ইংল্যান্ডের প্রত্যন্ত অঞ্চলের সাধারণ শ্রমিক আলবার্টের খামার ও কৃষিকাজে সাহায্যকারী ঘোড়া জোয়ি। কিন্তু যুদ্ধ তাদের বন্ধুত্বে বাধা হয়ে দাঁড়ায়। জোর করে যুদ্ধে ব্যবহারের জন্য জোয়িকে নিয়ে যাওয়া হয়।
৬. সুপার এইট : জে জে আব্রামস পরিচালিত ও স্টিভেন স্পিলবার্গ প্রযোজিত কল্পবিজ্ঞানধর্মী ছবি এটি। ১৯৭৯ সালের ওহাইওর এক ছোট শহরে ট্রেন দুর্ঘটনা ঘটে। এরপর থেকে উধাও হতে থাকে শহরবাসী।
৭. কেইভ অব ফরগটেন ড্রিমস : ওয়ার্নার হার্জগের ত্রিমাত্রিক প্রামাণ্যচিত্র। ফ্রান্সের দক্ষিণাঞ্চলের একটি গুহায় আবিষ্কৃত হয় খোদাই করা চিত্রকর্ম। গবেষকদের দাবি, চিত্রকর্মগুলোর বয়স ত্রিশ হাজার বছর!
৮. রাইজ অব দ্য প্ল্যানেট অব দ্য এপস : শিম্পাঞ্জি নিয়ে এর আগে চলচ্চিত্র তৈরি হলেও এবারের পর্বটি ছিল একেবারেই ব্যতিক্রম। গবেষণাগারে পরীক্ষা চালানোর সময় একটি বাচ্চা শিম্পাঞ্জির মধ্যে বুদ্ধিমত্তার পরিবর্তন ঘটে এবং শিম্পাঞ্জিটি বেড়ে ওঠে মানুষের মতো, মানুষের পরিবারে। এর পরিচালক রুপার্ট ওয়াট। অভিনয়ে জেমস ফ্রাঙ্কো ও ফ্রিডা পিন্টো।
৯. র‌্যাঙ্গো : টাইমের তালিকায় বরাবরই অ্যানিমেশন ছবিগুলো প্রাধান্য পায়। গত বছর তাদের তালিকায় 'টয় স্টোরি থ্রি' ছিল শীর্ষে। এবার সেরা দশে ঠাঁই করে নিয়েছে 'র‌্যাঙ্গো'। এতে কণ্ঠ দিয়েছেন জনি ডেপ।
১০. ফাস্ট ফাইভ : 'ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস' সিরিজের পঞ্চম ছবি এটি। ধুন্ধুমার অ্যাকশন আর চোখ ধাঁধানো ড্রাইভিং স্কিল দিয়ে দর্শক ও সমালোচকদের মন জয় করেছে জাস্টিন লিন পরিচালিত ছবিটি। এতে বরাবরের মতো অভিনয় করেছেন ভিন ডিজেল ও পল ওয়াকার। তাদের পাশাপাশি এ পর্বে যোগ দিয়েছেন 'দ্য রক'খ্যাত ডোয়ায়েন জনসন।

No comments

Powered by Blogger.