ইংরেজি ও গণিত ভীতি না থাকায় ফল ভালো by সোহেল মামুন

স্কুল প্রাঙ্গণে বেজেছে আনন্দের ঢোল। ঘরে ঘরে উল্লাসের কমতি নেই। শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকসহ সবাই খুশি অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার 'ভালো' ফলে। গত বছর যেখানে ১২ লাখ শিক্ষার্থী নবম শ্রেণীতে উত্তীর্ণ হয়েছিল এবার সেখানে ১৫ লাখের বেশি শিক্ষার্থী নবম শ্রেণীতে ভর্তির সুযোগ পাচ্ছে। শিক্ষা সংশ্লিষ্টদের অভিমত, শিক্ষার মান বৃদ্ধির সব সূচকই এবার ছিল ঊর্ধ্বমুখী। এ কারণে এবার


ইতিবাচক ফল হয়েছে। ঝরেপড়ার হার উল্লেখযোগ্যভাবে কমেছে। বেড়েছে পরীক্ষায় অংশগ্রহণের সংখ্যা। জিপিএ-৫প্রাপ্তি রীতিমতো আকাশ ছুঁয়েছে। পাসের হার বেড়েছে সাড়ে ১০ ভাগেরও বেশি। গতবারের ফেল করা ৪ লাখ পরীক্ষার্থীর অর্ধেকই এবার অনায়াসে পাস করেছে। ইংরেজি আর গণিতে ছাত্রছাত্রীদের ভীতি কেটে গেছে। এ ছাড়া গতবার প্রথম পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীদের মাঝে যে জড়তা কাজ করেছে, এবার তা ছিল না। জেএসসি ও জেডিসি উভয় পরীক্ষায় 'কোনো রকম' পাসের হারও এবার কমেছে। সেইসঙ্গে কমেছে কেউ পাস করেনি_ এমন প্রতিষ্ঠানের সংখ্যাও।
ফল বিশ্লেষণ করে দেখা গেছে, এক বছরের ব্যবধানে ফলে এমন উন্নতির নেপথ্যের অন্যতম কারণ ইংরেজি ও গণিতে ভালো ফল। এ দুটি বিষয়ে এবার শিক্ষার্থীরা গতবারের চেয়ে অনেক ভালো নম্বর পেয়েছে। সারাদেশে জেএসসিতে গত বছরের চেয়ে এবার গণিতে ১০ ভাগ এবং ইংরেজিতে ১২ ভাগ শিক্ষার্থী বেশি পাস করেছে। এ দুটি বিষয়ে এবার গ্রেড পয়েন্ট ফাইভও পেয়েছে বেশি। তাই সার্বিক ফলে পাসের হার যেমন বেড়েছে, তেমনি গ্রেড পয়েন্ট এভারেজ-৫ (জিপিএ)-এর সংখ্যাও ৩০ হাজারের কোটা ছাড়িয়ে গেছে।
সংশ্লিষ্টদের মতে, গত বছর প্রথমবারের মতো জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। শিক্ষার্থী ও অভিভাবকরা পরীক্ষার গুরুত্ব উপলব্ধি করতে পারেননি। প্রস্তুতিও যথেষ্ট ছিল না। ছিল সচেতনতার অভাব। শিক্ষকদের মনিটরিংও যথেষ্ট ছিল না। সিলেবাস, প্রশ্নপত্র, উত্তরপত্র মূল্যায়ন পদ্ধতি সম্পর্কে অনেকের ভালো ধারণা ছিল না। এবার বছরের শুরুতেই শিক্ষার্থীরা সচেতন ছিল পরীক্ষার বিষয়ে। সিলেবাস ও প্রশ্নপত্র পদ্ধতি সম্পর্কে ধারণা থাকায় সেভাবে তারা প্রস্তুতি নিতে পেরেছে। এ কারণে সাধারণ বিষয়গুলোর মতো গণিত ও ইংরেজিতেও ভালো ফল পাওয়া গেছে।
ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন সমকালকে বলেন, গতবার অনেকেই জেএসসি ও জেডিসিতে উত্তীর্ণ না হওয়ায় নবম শ্রেণীতে ভর্তি হতে পারেনি। এবার সবাই ব্যাপারটি বুঝতে পেরেছে_ এ পরীক্ষায় পাস না করলে নবম শ্রেণীতে ভর্তি হওয়া যাবে না। ফলে শিক্ষার্থীরা ভালোভাবে প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। কুমিল্লা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কুণ্ডু গোপী দাস বলেন, গতবার কুমিল্লা বোর্ডে ইংরেজিতে ৭৮ শতাংশ পাস করেছিল, এবার সেখানে ৯২ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। গণিতে পাসের হার ছিল ৮০ শতাংশ, এবার সেখানেও ৯২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। একইভাবে সব বোর্ড এবার গণিত ও ইংরেজিতে ভালো করেছে। গত বছর এ দুটি বিষয়ে শিক্ষার্থীরা খারাপ করায় পাসের হার নিচে নেমে গিয়েছিল।
আটটি সাধারণ বোর্ডের মধ্যে এবার ঢাকা বোর্ডের অবস্থান পিছিয়ে পঞ্চম স্থানে ঠেকেছে। আর ঢাকা বোর্ডের সেরা ১০টি প্রতিষ্ঠানের পাঁচটিই ঢাকার বাইরের জেলাগুলোর দখলে। এবার পাসের হারে শীর্ষে রয়েছে বরিশাল বোর্ড। এ বিভাগে ৮২ হাজার ৯০৫ জন অংশ নিয়ে পাস করেছে ৭৭ হাজার ২১৩ জন। পাসের হার ৯৩ দশমিক ১৩ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে কুমিল্লা ও তৃতীয় স্থানে রয়েছে দিনাজপুর বোর্ড। পাসের হারের দিক থেকে চট্টগ্রাম বোর্ডের স্থান অষ্টম।
বরিশাল বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক বিমল কৃষ্ণ মজুমদার সমকালকে বলেন, গত বছর সিলেবাস, প্রশ্নপত্র, পরীক্ষা পদ্ধতি, ফল নিরূপণ পদ্ধতি ইত্যাদি সম্পর্কে সরকারি পর্যায়ে সিদ্ধান্ত নিতে কিছুটা বিলম্ব হয়েছিল। ফলে গ্রামের শিক্ষার্থীরা প্রয়োজনীয় প্রস্তুতিটুকু যথাযথভাবে নিতে পারেনি। সরকারি পর্যায়ের তথ্য তাদের কাছে পেঁৗছতে দেরি হয়েছিল। এবার পরীক্ষা বিষয়ে সার্বিক ধারণা থাকায় গ্রামের শিক্ষার্থীরা ভালোভাবে পরীক্ষা দিতে পেরেছে। এতে তাদের ফলও গতবারের চেয়ে তুলনামূলক ভালো হয়েছে। কুমিল্লা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কুণ্ডু গোপী দাস বলেন, শিক্ষকদের প্রশিক্ষণ সুবিধা বাড়ানো হয়েছে। স্কুলের ব্যবস্থাপনা কমিটিগুলোকে লেখাপড়ার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে আরও তৎপর হতে বলা হয়েছিল। এ সবকিছুই শিক্ষার্থীদের সহায়ক হয়েছে। ফলে তারা ভালো ফল করতে পেরেছে।
গত বছর ১ লাখ ৯ হাজার ৬৬ পরীক্ষার্থী জিপিএ-২-এর কম পেয়ে 'কোনোরকম পাস' করেছিল। এবার কোনোরকম পাসের শিক্ষার্থীর সংখ্যাও কমেছে। পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও এবার কোনোরকম জিপিএ-২-এর কম পেয়ে পাস করেছে ১ লাখ ৫০ হাজার ৬৭৩ জন।
এদিকে মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবদুন নূর মনে করেন, জেডিসি পরীক্ষায়ও শিক্ষার্থীদের ভালো ফলের কারণ শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি। পাশাপাশি সরকারি পর্যায়ের নজরদারি বৃদ্ধির কারণে কেউ পাস করেনি_ এমন প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। তিনি বলেন, এবার শিক্ষার্থীরা বছরের শুরু থেকেই প্রস্তুতি নিতে পেরেছে। মাদ্রাসা শিক্ষাব্যবস্থায় ইংরেজি শিক্ষকের সংকট রয়েছে। এ সংকট কাটাতে পারলে ভবিষ্যতে শিক্ষার্থীরা আরও ভালো ফল করবে বলে মনে করেন তিনি।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, গত বছরের তুলনায় এবার শিক্ষা সূচকের সব ক্ষেত্রেই ইতিবাচক অগ্রগতি হয়েছে। বেড়েছে লেখাপড়ার মানও।

No comments

Powered by Blogger.