লোকপাল বিল আজ পাস হবে রাজ্যসভায়

তিন দিনের কর্মসূচি থাকলেও গতকাল বুধবার হঠাৎই অনশন ভঙ্গ করলেন ভারতের দুর্নীতিবিরোধী সমাজকর্মী আন্না হাজারে। পূর্বঘোষিত সব কর্মসূচি বাদ দিয়ে নতুন কর্মসূচিও ঘোষণা করেন তিনি। এদিকে লোকসভায় পাস হওয়ার পর আজ পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় উঠছে লোকপাল বিল। সেখানে বিলের লোকযুক্ত প্রতিষ্ঠার ধারাটির সংশোধনী প্রস্তাব আনার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন জোটের অন্যতম শরিক তৃণমূল কংগ্রেস। আজ রাজ্যসভায় বিলটি পাস হতে


পারে। খবর এনডিটিভি, হিন্দুস্তান টাইমস ও দ্য হিন্দুর। লোকসভায় লোকপাল বিল পাস হওয়ার পর অনেকটাই ব্যাকফুটে চলে গেছেন দুর্নীতিবিরোধী সমাজকর্মী আন্না হাজারে। বৃহস্পতিবার পর্যন্ত চলার কথা থাকলেও বুধবার হঠাৎই অনশন ভঙ্গ করেন তিনি। অনশন ভঙ্গের ঘোষণা দিয়ে আন্না বলেন, পার্লামেন্টে যা দেখলাম তা খুবই বেদনাদায়ক। ফলে আমি আমার অনশন ভঙ্গ করার সিদ্ধান্ত নিয়েছি। এখন একটিই পথ খোলা রয়েছে। নির্বাচনমুখী পাঁচ রাজ্যের লোকজনকে সচেতন করার কর্মসূচি পালন করব। লোকজনকে বলব বিশ্বাসঘাতকদের ভোট না দিতে। তিনি বলেন, সাধারণ নির্বাচনের দুই বছর বাকি আছে। এ সময়ে আমরা দেশের বিভিন্ন অঞ্চলে লোকজনকে সচেতন করার কর্মসূচি চালাব। তার পূর্বনির্ধারিত দুটি কর্মসূচি_ দিলি্লতে কংগ্রেসনেত্রী সোনিয়া গান্ধীর বাড়ির সামনে বিক্ষোভ এবং জেল ভরো কর্মসূচি বাতিলেরও ঘোষণা দেন তিনি। এর আগে চিকিৎসকরা জানিয়েছিলেন, অনশন চালিয়ে গেলে আন্নার কিডনিতে সমস্যা দেখা দিতে পারে। এবারের অনশন নিয়ে লোকজনের মধ্যে আগ্রহও কম ছিল।
আজ বৃহস্পতিবার লোকপাল বিলটি রাজ্যসভায় পাস করতে দলীয় সব এমপিকে সেখানে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের সভানেত্রী সোনিয়া গান্ধী। রাজ্যসভায় কংগ্রেসের ৯৯ এবং বিরোধীদের ১৩১টি আসন রয়েছে। একই সঙ্গে মঙ্গলবার লোকসভায় যেসব এমপি কোনো কারণ ছাড়াই অনুপস্থিত ছিলেন তাদের তালিকা করারও নির্দেশ দিয়েছেন তিনি। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন একজন ঊর্ধ্বতন মন্ত্রী। অন্তত ২৫ জন দলীয় এমপি এদিন অনুপস্থিত ছিলেন। এদিকে লোকপাল আইনকে সাংবিধানিক মর্যাদা দেওয়ার সংশোধনী বিলের বিরোধিতা করায় প্রধান বিরোধী দল বিজেপির সমালোচনা করে সোনিয়া বলেন, এতে দলটির আসল চেহারা প্রকাশ হয়ে পড়েছে। দিলি্লতে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় বিলটিকে সাংবিধানিক মর্যাদা দিতে ব্যর্থ হয় সরকার।

এদিকে পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস জানিয়েছে, লোকপাল বিলের আওতায় প্রতিটি রাজ্যে লোকযুক্ত প্রতিষ্ঠার ধারাটি পরিবর্তনের জন্য তারা সংশোধনী আনবে রাজ্যসভায়। বর্তমান বিলে লোকযুক্ত প্রতিষ্ঠা বাধ্যতামূলক করা হয়েছে। তৃণমূলের ৬ রাজ্যসভা সদস্য বুধবার কেন্দ্রীয় মন্ত্রী দলীয় নেতা মুকুল রায়ের বাসায় বসে এ নিয়ে আলোচনা করেন। পরে মুকুল রায় জানান, তারা ওই ধারার সংশোধনী প্রস্তাব আনবেন।

No comments

Powered by Blogger.