চলচ্চিত্র-বড় হতাশার বছর by রাজ্জাক

লে গেল ২০১১ সাল। বড় নিষ্ঠুর বছর ছিল চলচ্চিত্র শিল্পের জন্য। অনেক খারাপ রেকর্ডের বছর ছিল আমাদের জন্য। প্রথমত, ছবি কম হয়েছে, অনেক প্রযোজক প্রযোজনা প্রতিষ্ঠান বন্ধ করে চলে গেছেন। ধারাবাহিকভাবে ছবিগুলো সিনেমা হলে মুখ থুবড়ে পড়েছে। চলচ্চিত্র শিল্প এক শাকিব খাননির্ভর হয়েছিল। কিন্তু শাকিব একা কতক্ষণ দৌড়াবে?
বড় হতাশা দিয়ে চলে যাচ্ছে ২০১১ সাল। হতাশা কাটিয়ে ২০১২ আমাদের ভালো কিছু দিতে পারবে কি না, জানি না।


আমৃত্যু চলচ্চিত্র নিয়ে থাকব এ নেশার কারণেই এ বয়সেও ছোটাছুটি করি। সিনেমাটাকে যদি একটু ভালো করা যায়, যদি সমস্যাগুলো দূর করা যায়। কিন্তু সত্যিকার অর্থে পাহাড়সমান সমস্যা কোনো দিন দূর হবে বলে মনে হয় না।
২০১১ সালে আমরা লড়াই করেছি প্রথমত ভিডিও পাইরেসির সঙ্গে। নতুন অনেক ছবি পাইরেসির কবলে লোকসানের মুখে পড়ে। এই প্রযোজকেরা আর ছবি বানাতে পারেননি। এ ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই বড় ধাক্কা পড়ল একের পর এক ছবিগুলো ব্যবসায়িকভাবে সিনেমা হলে মুখ থুবড়ে পড়ার কারণে। দুই-তিন বছর ধরে যে শাকিব খানকে ঘোড়ার বাজি হিসেবে ধরে প্রযোজকেরা দুই থেকে আড়াই কোটি টাকা ব্যয়ে ছবি বানিয়ে আসছিলেন, এ বছর কিন্তু আগের বছরের মতো শাকিব একাই এ শিল্পকে দৌড়ে নিয়ে যেতে পারেনি। এটা ওর কোনো দোষ নয়। শাকিব ওর নিজের জায়গায় ঠিক আছে। ঠিক নেই আমরা। অন্ধের মতো সবাই ওর ওপর ভর করেই ওকেও বেশি লোড দিয়ে ফেলেছি। ২০১১ সালে প্রয়োজন ছিল নব্বইয়ের দশকের মতো নতুন ছেলেমেয়েদের নিয়ে আসা। কিন্তু সেই চেষ্টা যদিও বা দু-একজন যাঁরা বিচ্ছিন্নভাবে করেছিলেন, সেটা সফল হয়নি। সবার সম্মিলিত প্রচেষ্টা থাকলে ২০১২ সালে হয়তো নতুন মুখ এনে শিল্পী সংকট কিছুটা হলেও দূর করা সম্ভব।
এবার কিছু সমস্যার কথা বলব। একটি দেশের চলচ্চিত্র শিল্প, যেখানে প্রায় ১০০ কোটি টাকা বিনিয়োগ হয়, সেই শিল্পের সূতিকাগার এফডিসির অবস্থা ছিল যাচ্ছেতাই। বছরের বেশির ভাগ সময়ই এখানে রক অ্যান রোল মেশিনটি ছিল নষ্ট। বাইরে বছরের মাঝামাঝি সময় হঠাৎ জানা গেল, সাউন্ড নেগেটিভ নেই। তারপর ক্যামেরা ঠিক নেই। ডিজিটাল কমপ্লেক্স একটি করা হয়েছে। কিন্তু এর কোনো কিছুই ঠিক নেই। আজ অবধি এখানে কোনো কাজ হয়নি। তাহলে আমি কি ধরে নেব, সরকারের দিক থেকেও খুব বেশি নজরদারি ছিল না? যদি দায়িত্বপ্রাপ্ত কাউকে কিছু বলেছি, তিনি বলেছেন, ‘আচ্ছা রাজ্জাক সাহেব, আমি দেখছি।’ আর আমরা যাঁরা নেতারা আছি, তাঁরাও শুধু আলোচনার মধ্যেই সীমাবদ্ধ থাকলাম। কোনো আলোচনার চূড়ান্ত ফলাফল ২০১১ সালে দিতে পারেনি। সবকিছুর জন্য আমি আমাদের সবাইকে দায়ী করব। এর মধ্যে আমিও একজন।
২০১১ সালেই আমাদের আপত্তির মুখে মুক্তি দেওয়া হলো ভারতীয় বাংলা ছবি। এটা জানি না কীভাবে কার স্বার্থে দেওয়া হলো। এতটুকু বলতে পারি—তাঁরাই এটা করেছেন, যাঁদের মধ্যে নিজেদের শিল্পের প্রতি সামান্য পরিমাণ ভালোবাসা নেই। তাঁদের উদ্দেশে আর কিছু বলার নেই। শুনেছি, ২০১২ সালে মুম্বাইয়ের বাণিজ্যিক ছবিগুলো নিয়ে আসা হবে। তবে মিনতি এতুটুকই, আমার দেশের পাঁচটি ছবি যেন ওপার বাংলায় যায়।
সারা দুনিয়ার সিনেমা হলের সবকিছুই পাল্টে যাচ্ছে। কলকাতা গিয়ে দেখলাম, প্রত্যন্ত অঞ্চলের সিনেমা হলগুলোর অবস্থা এমনভাবে করা হচ্ছে যে একজন মানুষ মনে করবে ঘরে বসেই তিনি সিনেমা উপভোগ করছেন। আর আমার দেশের সিনেমা হলের যে কী দুরবস্থা তা বলে শেষ করা যাবে না। ২০১১ সালে সিনেমা হলগুলোর পরিবেশ আরও খারাপ হয়েছে। সরকারের কাছে আমরা দাবি করেছিলাম, প্রতি জেলায় অন্তত একটি করে সিনেমা হল ডিজিটাল করতে বাধ্যবাধকতায় নিয়ে আসা হোক। সরকার আশ্বাস দিয়েছে ২০১১ সালে। আশা করি ২০১২ সালে এর বাস্তবায়ন শুরু হবে।
হতাশার আরও কথা হচ্ছে, সর্বশেষ শুনলাম ২০১১ সালেই বন্ধ হয়ে গেছে প্রায় ৮০টি প্রেক্ষাগৃহ।
সবশেষে একটু সুখবর দিতে চাই। এত কিছুর পরও ২০১১ সালে একটুখানি স্বস্তিকর সংবাদ ছিল যে নতুন কিছু ছেলে এসেছে ছবি বানাতে। আমি জানি না তারা কীভাবে কাজ করবে। আমি তাদের মধ্যে দু-একজনের সঙ্গে কাজ করেছি। আমার নিজের কাছে ভালো লেগেছে। এমনও তো হতে পারে, ২০১২ সালে এই নতুনেরাই একটা বিপ্লব ঘটাতে পারে। ২০১১তে না-ই বা কিছু দিল, কিন্তু ২০১২তে সেই বিপ্লব-বসন্ত দেখার অপেক্ষায় থাকলাম।

No comments

Powered by Blogger.