গিলানিকে অপসারণ করছেন জারদারি!

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানিকে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণ করার পরিকল্পনা করেছেন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। প্রধানমন্ত্রী পদ নেওয়ার জন্য এরই মধ্যে দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রেসিডেন্ট আইতজাজ আহসানকে প্রস্তাব দিয়েছেন তিনি। এ ছাড়া জারদারির কিছু হলে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রধান বেনজির তনয় বিলওয়াল ভুট্টোর পরামর্শদাতা হিসেবে সাবেক মন্ত্রী আহসানকে নিয়োগ দিতে চান


জারদারি। তবে আইতজাজ আহসান এ খবর অস্বীকার করেছেন। খবর : দ্য হিন্দু, এনডিটিভি, দ্য নিউজ। দুবাইতে চিকিৎসা গ্রহণের সময় দীর্ঘ ফোনালাপে জারদারি আহসানকে এসব কথা বলেন বলে একটি সূত্রের ঊদ্ধৃতি দিয়ে জানিয়েছে দ্য নিউজ। এ ছাড়া সম্প্রতি দেশে ফেরার পর বেনজির ভুট্টোর স্মরণে জনসভায় জারদারি তার পরে আহসানকে বক্তব্য দেওয়ার অনুরোধ করেন। এ বিষয়ে আহসান বলেন, প্রধানমন্ত্রী হতে হলে আপনাকে অবশ্যই পার্লামেন্ট সদস্য হতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, আইতজাজকে প্রধানমন্ত্রী করার জন্য উপনির্বাচন দিতে পারেন জারদারি। এ বিষয়ে আহসান বলেন, হ্যাঁ উপনির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী হওয়া সম্ভব তবে এত অল্প সময়ের জন্য কেন? দায়িত্ব দেওয়া হলে দায়িত্ব নেবেন কি-না এ বিষয়ে তিনি সরাসরি কোনো মন্তব্য করেননি। বিশ্লেষকরা বলছেন, পিপিপি সরকারে গিলানির সময় শেষ হয়ে আসছে। প্রধানমন্ত্রীর দফতর থেকে গিলানি এবং তার দলকে অপসারণ করতে পারেন জারদারি। সূত্র জানিয়েছে, শিগগির গিলানিকে অপসারণ করা হতে পারে।
পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, মেমোগেট কেলেঙ্কারির পর থেকে পিপিপির বেশ ক'জন নেতার বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছিলেন সেনাপ্রধান কায়ানি। ওই তালিকার শীর্ষে নাম রয়েছে গিলানির। এ ছাড়া বেসামরিক সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং সামরিক অভ্যুত্থানের শঙ্কা প্রকাশ করায় পাক সামরিক বাহিনী তার ওপর ক্ষুব্ধ। তাই নিজের সরকারকে রক্ষা করতেই জারদারি গিলানিকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন।

২০০৭ সালের অক্টোবরে বেনজির ভুট্টো পাকিস্তানে ফেরার আগে পিপিপির পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন আহসান। পারভেজ মোশাররফের আমলে প্রধান বিচারপতিকে ইফতেখার আহমেদ অপসারণ করার পর তাদের ফিরিয়ে আনার আন্দোলনে বেগবান করেন তিনি। আহসান পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন_ এ খবর ছড়িয়ে পড়েছে পিপিপির নেতাদের মধ্যে। এরই মধ্যে দলটির সিনিয়র নেতারা আহসানকে অভিনন্দনও জানিয়েছেন।

No comments

Powered by Blogger.