সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জন কঠিন, তবে অসম্ভব নয়-অর্থমন্ত্রী

র্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আবারও চলতি বছরের লক্ষ্যমাত্রা অনুযায়ী মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন কঠিন হবে বলে মন্তব্য করেছেন। এ প্রবৃদ্ধি অর্জন একেবারে অসম্ভব বলেও মনে করছেন না তিনি। পাশাপাশি চলমান ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা লক্ষ্যমাত্রা অনুযায়ী সরকারি তহবিল থেকে ৩ লাখ কোটি টাকা বিনিয়োগ উচ্চাভিলাষী ও চ্যালেঞ্জিং মনে করলেও অসম্ভব নয় বলে মনে করেন তিনি। গতকাল বুধবার ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা


দলিলের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশিষ্ট অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ, পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সচিব ভূঁইয়া শফিকুল ইসলাম, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য অধ্যাপক ড. শামসুল আলমসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরের এ পর্যন্ত উচ্চ মূল্যস্ফীতি, রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি আশানুরূপ পর্যায়ে না হওয়া, দেশি-বিদেশি বিনিয়োগ পরিস্থিতি, রফতানি প্রবৃদ্ধিসহ অর্থনীতির সব সূচক বিবেচনা করলে চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রা অনুযায়ী ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি কঠিন হবে। তবে অসম্ভব বলেও মনে করেন না তিনি।
প্রসঙ্গত গত ২১ ডিসেম্বরও অর্থমন্ত্রী বলেছিলেন, চলতি অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন কঠিন হবে। অর্থমন্ত্রীর এ সংশয়ের সঙ্গে দ্বিমত পোষণ করে আসছেন গভর্নর ড. আতিউর রহমান।
গতকাল অর্থমন্ত্রী এ প্রসঙ্গটি টেনে বলেন, '৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হবে না এমন কথা আমি বলিনি। অথচ মিডিয়ায় প্রচার করা হয়েছে, হবে না।' অভ্যন্তরীণ সম্পদের অপ্রতুলতা, বিনিয়োগে খরার কারণেই প্রবৃদ্ধি অর্জন নিয়ে অর্থমন্ত্রীর এ সংশয়। তার বক্তব্য, ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হলে অবশ্যই বিনিয়োগ বাড়াতে হবে। তার মতে, সমস্যা থাকলেও বাংলাদেশের অর্থনীতি বিপুল সম্ভাবনাময়।
বিশেষ অতিথির বক্তব্যে বিশিষ্ট অর্থনীতিবিদ ও ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনার প্রধান প্যানেল ইকোনমিস্ট ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন, দেশের ইতিহাসে ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সব পেশাজীবীকে সম্পৃক্ত করা হয়েছে। তার মতে, বাজার অর্থনীতিকেন্দ্রিক বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অর্থনীতির অংশগ্রহণ বাড়াতে মধ্যমেয়াদি বাজেট কাঠামো খুবই কার্যকর।
জিইডি সদস্য ড. শামসুল আলম এ সময় ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনার বিভিন্ন লক্ষ্য তুলে ধরেন। এ দলিলের মাধ্যমে আগামী ২০১৪ সাল পর্যন্ত গড়ে ৭ দশমিক ৩ শতাংশ মোট দেশজ উৎপাদন প্রবৃদ্ধি অর্জন প্রধান লক্ষ্যমাত্রা হিসেবে নির্ধারণ করা হয়েছে। এ প্রবৃদ্ধির মধ্য দিয়ে আগামী ২০১৫ সালে প্রথম বারের মতো ৮ শতাংশের ওপরে নিয়ে যাওয়াকে অন্যতম প্রধান লক্ষ্যমাত্রা হিসেবে নির্ধারণ করা হয়েছে। এ দলিল বাস্তবায়নে মোট ১৩ লাখ ৩০ হাজার কোটি টাকা ব্যয় করা হবে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৩ লাখ কোটি টাকার আর বাকি ১০ লাখ কোটি টাকা জোগানের প্রাক্কলন করা হয়েছে বেসরকারি খাত থেকে।

No comments

Powered by Blogger.