প্রথম দিনেই ব্রাদার্স পরীক্ষায় আবাহনী

চার বছর পর প্রিমিয়ার ক্রিকেটে ফিরে এসেছে ব্রাদার্স ইউনিয়ন। তবে এ প্রত্যাবর্তন স্মরণীয় করে রাখতে দল তো বটেই, ক্লাবের কমিটি পর্যন্ত নতুন করে গঠন করেছে গোপীবাগের দলটি। টানা তিনবারের লীগ চ্যাম্পিয়ন আবাহনীর বিপক্ষে ম্যাচ দিয়ে তাদের যাত্রাটা শুরু হচ্ছে। প্রিমিয়ার ক্রিকেটের প্রথম দিনে মাঠে নামছে নবাগত শেখ জামালও। গতবারের রানার্স-আপ মোহামেডানের মোকাবিলা করবে তারা। আর গত আসরে আবাহনী-মোহামেডানকে হারিয়েও


তৃতীয় স্থান নিয়ে সন্তুষ্ট হওয়া গাজী ট্যাংক ক্রিকেটার্স খেলবে রেলিগেশন থেকে ফিরে আসা প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের বিপক্ষে।আবাহনী-ব্রাদার্স হ্যাটট্রিক চ্যাম্পিয়ন আবাহনী থেকে এবার বেরিয়ে গেছেন ইমরুল কায়েস, মাশরাফি, তাপস বৈশ্য, রনি তালুকদার, আলাউদ্দিন বাবু, হান্নান সরকার, মাহবুবুল আলম রবিনের মতো একঝাঁক ক্রিকেটার। তাদের অভাব পূরণের জন্য ফরহাদ রেজা, ইলিয়াস সানি, ফজলে রাবি্ব, কামরুল ইসলাম, নাজমুল ইসলাম অপু, গিয়াসউদ্দিন টুটুলদের দলে টেনেছে আবাহনী। তবে তারা অভাব পূরণ করতে পারবেন কি-না তাতে যথেষ্ট সন্দেহ থেকে যাচ্ছে। আবাহনীর মূল শক্তি স্পিন। অভিজ্ঞ মোহাম্মদ রফিক এবং মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে জাতীয় দলের নতুন তারকা স্পিনার ইলিয়াস সানি যোগ দেওয়ায় বেশ বৈচিত্র্য এবং ধারালো আবাহনীর এ বিভাগটা। আর ভারতীয় ব্যাটসম্যান মিঠুন মানহাস, মানবিন্দর সিং বিসলা এবং ইংলিশ অলরাউন্ডার পিটার ট্রেসরের অন্তর্ভুক্তি নিশ্চিতভাবেই আবাহনীর শক্তি অনেক বাড়িয়ে দিয়েছে। আর শিরোপা ধরে রাখার জন্য শুরুটা ভালো করতে চান আবাহনী অধিনায়ক রিয়াদ। 'জয় দিয়ে মৌসুম শুরু করাটা খুবই গুরুত্বপূর্ণ। তবে ব্রাদার্স এবার বেশ শক্তিশালী দল গড়েছে। তাদের বিপক্ষে কঠিন লড়াই করতে হবে।' প্রিমিয়ার ক্রিকেট দিয়ে তিনি রানে ফেরার প্রত্যয়ও ব্যক্ত করেছেন, 'গত সিরিজে (পাকিস্তানের বিপক্ষে) জাতীয় দলের অধিকাংশ ব্যাটসম্যান রান করতে পারেনি। তাদের জন্য ফর্মে ফেরার চমৎকার সুযোগ এই প্রিমিয়ার লীগ।' তবে রিয়াদের মতো কোনো টার্গেট ঠিক করতে রাজি নন ব্রাদার্সের তুষার ইমরান, 'এবার ৮-৯টি দল কাগজে-কলমে প্রায় সমান সমান। তাই ভালো খেলা আমাদের প্রথম লক্ষ্য। ভালো খেলতে পারলে ফল অবশ্যই আসবে।' নাজিমুদ্দিন, নাফীস ইকবাল, তুষার ইমরান, আফতাব আহমেদ, ধীমান ঘোষ, শাকের আহমেদ ও আবদুর রাজ্জাকের মতো ক্রিকেটারদের দলে নিয়ে ব্রাদার্স এখন বেশ শক্তিশালী। পেস বোলিংয়ের দুর্বলতা কাটাতে পাকিস্তানের তারকা পেসার সোহেল তানভির ও আকিল আঞ্জুম আজ মাঠে নামবেন।
শেখ জামাল-মোহামেডান
জাতীয় দলের অধিনায়ক মুশফিকুর রহিমের নেতৃত্বে আবির্ভাবেই ভালো কিছু করতে চায় শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। মাইসিকুর, শামসুর রহমান শুভ, মেহরাব জুনিয়র, মাহমুদুল হাসান, সোহরাওয়ার্দী শুভ, ডলার মাহমুদ ও আরাফাত সানির মতো তরুণরা দলের মূল শক্তি। আরও আছেন শ্রীলংকার হয়ে চারটি টেস্ট খেলার অভিজ্ঞতাসম্পন্ন জিহান মোবারক এবং ভারতের বর্ষীয়ান টেস্ট ক্রিকেটার হেমাঙ্গ বাদানি। এ দল নিয়ে ভালো কিছু করার প্রত্যাশা অধিনায়ক মুশফিকের, 'দেশের ক্লাব ক্রিকেটের এক নম্বর লীগ হলো প্রিমিয়ার ক্রিকেট। এখানে ক্রিকেটারদের বেশ ভালো পারিশ্রমিক দেওয়া হয়। অবশ্যই আমাদের ভালো খেলে এর প্রতিদান দেওয়া উচিত।' শেখ জামালের প্রতিপক্ষ মোহামেডানে কিন্তু এবার অনেকটা সাদামাটা দল। তারকা বলতে ইমরুল কায়েস ও নাইম ইসলাম। ক্রিকেট কমিটির চেয়ারম্যান লুৎফর রহমান বাদল চলে যাওয়ায় দল নিয়ে তেমন তোড়জোর নেই। তবে পাকিস্তান জাতীয় দলে খেলা ব্যাটসম্যান উমর আমিন এবং অলরাউন্ডার হাম্মাদ আজম যোগ দেওয়ায় কিছুটা স্বস্তি এসেছে সাদা-কালো শিবিরে।
গাজী ট্যাংক-প্রাইম দোলেশ্বর
এবারও বেশ শক্তিশালী দল গাজী ট্যাংক। অলক কাপালি, নাসির, মিঠুনের সঙ্গে যোগ হয়েছে ভবিষ্যতের তারকা হিসেবে যাদের ভাবা হচ্ছে সেই মোমিনুল হক সৌরভ, আসিফ আহমেদ রাতুল ও আলাউদ্দিন বাবু। তাদের সঙ্গে যোগ দিয়েছেন পাকিস্তানি পেসার মোহাম্মদ সামি। আর তাদের প্রতিপক্ষ দোলেশ্বর অধিনায়ক হিসেবে শাহরিয়ার নাফীস জানিয়েছেন, তার দল ভালো একটা শুরু করতে চায়। তাদের আপাতত টার্গেট সুপার লীগ খেলা। পাকিস্তানের তারকা ক্রিকেটার কামরান আকমল এবং কায়সার আব্বাস যোগ দেওয়ায় তাদের শক্তি অনেকে বেড়ে গেছে বলেও জানান তিনি।

No comments

Powered by Blogger.