সাঙ্গাকারায় শ্রীলংকার স্বস্তি

সেঞ্চুরিয়ান টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছে শ্রীলংকা। ডারবান টেস্টে সে হারের প্রতিশোধ নেওয়ার একটা সুযোগ উঁকি দিচ্ছে লংকানদের সামনে। ইনিংস ব্যবধানে জয়ের সুযোগ নেই তাদের সামনে। তবে আছে বড় রানের ব্যবধানে জয়ের সুযোগ। প্রথম ইনিংসে ১৭০ রানের বড় ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে এখন দক্ষিণ আফ্রিকার কাঁধে রানের পাহাড় চাপানোর সুযোগ পেয়েছে শ্রীলংকা। আর এ সুযোগটা তারা ভালোভাবেই সদ্ব্যবহার করছে। দ্বিতীয় ইনিংসে আলোর


স্বল্পতার কারণে খেলা বন্ধ হওয়ার আগে শ্রীলংকা ৭ উইকেটে ২৫৬ রান করেছে। কুমার সাঙ্গাকারা করেছেন সেঞ্চুরি। ১০৮ রান সাঙ্গাকারার। তার সেঞ্চুরির পাশাপাশি চণ্ডিমলের হাফ সেঞ্চুরিতে (৫৪) দক্ষিণ আফ্রিকার সামনে ব্যবধান বেড়ে ৪২৬ দাঁড়িয়েছে। বিশাল এ রান তাড়া করে স্বাগতিকদের জয় তুলে নেওয়াটা কঠিনই হবে। গড়তে হবে বিশ্বরেকর্ড। আগের রেকর্ড ছিল ৪১৮ রান।
প্রথম ইনিংসে শ্রীলংকা ৩৩৮ রান করলেও দ্বিতীয় ইনিংসের শুরুতে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়েছিল। ৪৪ রান করতেই ৩ উইকেট হারিয়েছিল তারা। কিন্তু চতুর্থ উইকেটে সাঙ্গাকারা ও সামারাবিরা এ বিপর্যয়ের মুখে রুখে দাঁড়ান। তারা ৯৪ রানের জুটি গড়েন। ইমরান তাহির এ জুটিতে ভাঙন ধরান। এ সময়ে ছোট্ট একটা বিপর্যয়ে পড়ে সফরকারীরা। মাত্র ৩ রানের মধ্যে দুই উইকেট হারায় তারা। প্রোটিয়াস শিবিরে ফিরে আসে কিছুটা স্বস্তি। লংকানদের স্বল্প রানে বেঁধে ফেলার একটা স্বপ্ন দেখতে থাকে তারা। কিন্তু তাদের সে স্বপ্ন ক্রমে ফিকে হয়ে যেতে থাকে। দিনেশ চণ্ডিমল তাদের জন্য আবার আতঙ্ক হয়ে দাঁড়ান। সামারাবিরার সঙ্গে তার পার্টনারশিপটা দক্ষিণ আফ্রিকার বোলারদের জন্য ক্রমেই দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। স্বাগতিক বোলারদের হতাশায় ডুবিয়ে সংগ্রহটা সমৃদ্ধ করে চলে শ্রীলংকা। গতকাল সেঞ্চুরির ফলে এক রেকর্ডের মালিক হয়েছেন সাঙ্গাকারা। দক্ষিণ আফ্রিকার মাটিতে শ্রীলংকান হিসেবে ইনিংসে সর্বাধিক রান করার রেকর্ড গড়েছেন তিনি।

No comments

Powered by Blogger.