যশোরে পাসের হার জিপিএ-৫ বেড়েছে

বারের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) গত বছরের তুলনায় যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ ও পাসের হার বেড়েছে। এই শিক্ষা বোর্ডের অধীন রয়েছে ১০টি জেলার শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে সেরা ২০টি স্কুলের তালিকায় যশোর জেলার ছয়টি শিক্ষাপ্রতিষ্ঠান স্থান করে নিয়েছে। শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর যশোর বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৮৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৭৫৪ জন। এক লাখ ৯৮ হাজার ১৫০ জন
পরীক্ষার্থীর মধ্যে সব বিষয়ে পাস করেছে এক লাখ ৫৪ হাজার ৫৬০ জন। গত বছর এক লাখ ৫৭ হাজার ৬০২ জন অংশ নিয়ে সব বিষয়ে পাস করে ৯০ হাজার ২৩৫ জন। জিপিএ-৫ পায় ৭৪০ জন। পাসের হার ছিল ৬২ দশমিক ৪৫ শতাংশ।
শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. সেলিম প্রথম আলোকে বলেন, গত বছর প্রথমবারের মতো জেএসসি পরীক্ষা শুরু হয়। এ জন্য শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের জড়তা ছিল। এ জন্য গত বছর পরীক্ষার ফল আশানুরূপ হয়নি।
সেরা ২০টি বিদ্যালয়ের মধ্যে স্থান পাওয়া পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবদুল আজিজ প্রথম আলোকে বলেন, তাঁর শিক্ষাপ্রতিষ্ঠানে ভালো ফল করার বিষয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সব সময় এক ধরনের তাগিদ থাকে।
পুলিশ লাইন স্কুল থেকে পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী কাশফিয়া তাসনিমের মা রেহানা কবির জানান, তাঁর মেয়েকে পড়াশোনার কথা কখনো বলতে হয়নি। সে শুধু পড়াশোনায় নয়; নাচ, ছবি আঁকা ও গল্প লেখায়ও খুব উৎসাহী। এর মধ্যে সে প্রথম আলোর সেরা গল্প লেখা প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কার জিতেছে।

No comments

Powered by Blogger.