কুমিল্লা সিটি নির্বাচন-ভালো প্রার্থীদের নির্ভয়ে বিজয়ী করুন: সিইসি by আনোয়ার হোসেন ও গাজীউল হক

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে নির্ভয়ে ভালো প্রার্থীদের বিজয়ী করার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ টি এম শামসুল হুদা। কুমিল্লা টাউন হলে গতকাল বুধবার মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থী এবং গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময়কালে সিইসি এই আহ্বান জানান। বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নির্বাচন-সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গেও মতবিনিময় করেন তিনি। টাউন হলে মতবিনিময়: বেলা ১১টায় কুমিল্লা টাউন হলে


মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থী এবং স্থানীয় গণমান্য ব্যক্তিদের নিয়ে মতবিনিময় করেন সিইসি। তবে এতে আওয়ামী লীগ-সমর্থিত মেয়র পদপ্রার্থী আফজল খান ও সম্মিলিত নাগরিক কমিটির প্রার্থী মনিরুল হক অংশ নেননি। অন্য মেয়র পদপ্রার্থী এবং অনেক সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদপ্রার্থী অংশ নেন। প্রার্থীরা পরস্পরের বিরুদ্ধে কালোটাকা ছড়ানো ও হুমকি-ধমকির অভিযোগ করেন সিইসির কাছে। ইভিএম পদ্ধতিতে কারচুপির সুযোগ আছে কি না, তাও অনেকে জানতে চান।
বিভিন্ন প্রশ্নের জবাবে সিইসি শামসুল হুদা বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। সব ভোটকেন্দ্রেই গোপন ক্যামেরা (সিসি) থাকবে। ভোটারদের ভালো প্রার্থীকে মেয়র পদে নির্বাচিত করতে হবে।
মতবিনিময়ের সময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক রেজাউল আহসান, পুলিশ সুপার মোখলেছুর রহমান ও রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।
সিইসি বলেন, ভোটের আগের রাতে টাকা বিলির প্রবণতা রয়েছে। এটা ঠেকানোর জন্য পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা টহল দেবেন। নির্বাচনের দুই দিন আগে থেকে বহিরাগতদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দেওয়া আছে।
ইভিএম সম্পর্কে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ইভিএম একটি নির্ভুল গণনার পদ্ধতি। এখানে ভুল হওয়া বা ভোট বাতিলের কোনো আশঙ্কা নেই। তিনি বলেন, ‘যে লোক মুঠোফোন চালাতে পারেন, তিনি ইভিএমেও ভোট দিতে পারবেন। এ জন্য অক্ষরজ্ঞানসম্পন্নতা কোনো বিষয় নয়।’
কুমিল্লায় অনেক ভারতীয় ভোটার রয়েছে এমন অভিযোগের বিষয়ে শামসুল হুদা বলেন, এ দেশে জমিজমা, বাড়ি করে বসবাস করছেন, যাঁদের আত্মীয়স্বজন এ দেশে রয়েছেন, তাঁদের ভোটার হতে কোনো অসুবিধা নেই। এ ক্ষেত্রে কমিশনের করার কিছু নেই। তবে কমিশন ৪০ হাজার রোহিঙ্গা ভোটারকে তালিকা থেকে বাদ দিয়েছে।
প্রশাসনের সঙ্গে মতবিনিময়: জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সিইসি বলেন, ‘কুমিল্লায় আমরা একটি মডেল নির্বাচন করতে চাই। এখানে শতভাগ কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে। এটা সফল করতে হবে। নির্বাচনে কেউ গাফিলতি করলে ছাড় দেওয়া হবে না।’
জেলা প্রশাসক রেজাউল আহসানের সভাপতিত্বে ওই মতবিনিময় সভায় সিইসি আরও বলেন, ১ জানুয়ারি নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন কুমিল্লায় আসবেন। তিনি মাঠ প্রশাসনের খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন।
মুস্তফা কামালের গণসংযোগ: কুমিল্লা-১০ আসনের সাংসদ আ হ ম মুস্তফা কামাল গতকাল আফজল খানের পক্ষে নগরের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। এ সময় বরুড়া থেকে নির্বাচিত আওয়ামী লীগের সাংসদ নাছিমুল আলম চৌধুরী উপস্থিত ছিলেন।
মনিরুলের মিডিয়া সেল: মনিরুল হকের বাড়ির নিচতলায় গতকাল তাঁর নির্বাচনী প্রচারাভিযানের জন্য মিডিয়া সেল উদ্বোধন করা হয়েছে। বিকেল চারটায় সেল উদ্বোধনের পর সংগীতশিল্পী আসিফ আকবর জানান, প্রতিদিন বিকেলে মনিরুল হকের প্রচার কার্যক্রমের খবর ওই সেল থেকে দেওয়া হবে।
হুইপ মুজিবের ব্যাখ্যা: কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ও জাতীয় সংসদের হুইপ মুজিবুল হক গতকাল প্রথম আলোর শেষ পৃষ্ঠায় প্রকাশিত ‘ঘর না গুছিয়ে নির্বাচনে নেমেছে আওয়ামী লীগ’ শীর্ষক প্রতিবেদনের ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন, ‘কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা ঐক্যবদ্ধভাবে আফজল খানের পক্ষে কাজ করছেন। এ ক্ষেত্রে নেতা-কর্মী ও সমর্থকদের হতাশ হওয়ার কারণ নেই। দলের নেতারা ওনার জন্য কাজ করে যাচ্ছেন।’

No comments

Powered by Blogger.