জাতীয় স্কুল ফুটবল শুরু আজ

ঢাকা মহানগরীর খেলা দিয়ে আজ শুরু হচ্ছে ইসলামী ব্যাংক জাতীয় স্কুল ফুটবল টুর্নামেন্ট। সারাদেশের পাঁচ হাজার স্কুল অংশ নেবে এ টুর্নামেন্টে, যেখানে খেলার সুযোগ পাচ্ছে এক লাখ ফুটবলার। এ টুর্নামেন্টের জন্য ব্যবহার করা হবে দশ হাজার বল। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে স্কুল ফুটবলের মহাআয়োজন উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ আহাদ আলী সরকার, বাফুফে সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন, স্কুল


ফুটবল কমিটির চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান, ডেপুটি চেয়ারম্যান শেখ মোহাম্মদ আসলাম এবং স্পন্সর ইসলামী ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান প্রফেসর আবু নাসের মোহাম্মদ আবদুস জাহেদ। উদ্বোধনী খেলায় গভ. ল্যাবরেটরি হাই স্কুলের মুখোমুখি হবে কাকলী উচ্চ বিদ্যালয়।
টুর্নামেন্টের ঢাকা মহানগরী পর্বে অংশ নেবে ৭০টি স্কুল। গতকাল বাফুফে ভবনে অনুষ্ঠিত হয়েছে ঢাকা মহানগরী অঞ্চলের ড্র। শহীদ নবী উচ্চ বিদ্যালয় ও ঢাকা কটন মিল স্কুলের মধ্যেকার ম্যাচ দিয়ে 'এ' গ্রুপের খেলা শুরু হবে আগামীকাল ইস্ট অ্যান্ড ক্লাব মাঠে। এ গ্রুপের অন্য দলগুলো হচ্ছে_ দোলাইরপাড় উচ্চ বিদ্যালয়, সেন্ট গ্রেগরি, ফরিদাবাদ হাই স্কুল, জুবলি হাই স্কুল, নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়, মান্নান হাই স্কুল, নবাবপুর হাই স্কুল ও মেমোরিয়াল একাডেমী। নকআউট পর্বের খেলা শেষে প্রতি গ্রুপ চ্যাম্পিয়ন দল উঠবে দ্বিতীয় রাউন্ডে।
ঢাকা মহানগরী অঞ্চল থেকে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল উঠবে চূড়ান্ত পর্বে। দেশব্যাপী খেলা শুরু হবে জেলা থেকে। জেলা চ্যাম্পিয়নরা খেলবে বিভাগীয় পর্বে। সাত বিভাগের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল এবং মহানগরীর দুই দল নিয়ে চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। ১৬ দলের শিরোপা নির্ধারণী পর্ব অনুষ্ঠিত হবে ঢাকায়। বাফুফে কর্মকর্তারা আশা করছেন, স্কুল টুর্নামেন্টের মাধ্যমে আগামী দিনের তারকা ফুটবলার বেরিয়ে আসবে। বর্তমানে দেশে যে ফুটবলার সংকট আছে তা আর থাকবে না। কেবল টুর্নামেন্ট আয়োজনই নয়, স্কুল কমিটি প্রতিভা অন্বেষণও করবে। টুর্নামেন্টের স্পন্সর ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড দিয়েছে পাঁচ কোটি টাকা এবং ১০ হাজার বল দিচ্ছে প্লান বাংলাদেশ।

No comments

Powered by Blogger.