সিটি করপোরেশন-ঢাকা বাঁচানোর শেষ আর্তনাদ by আবদুল মান্নান

অনেক অনুনয়-বিনয়, অনুরোধ-আবদার, আহ্বান-প্রতিবাদ সত্ত্বেও মনে হচ্ছে, ঐতিহাসিক ঢাকা শহর স্বাধীন বাংলাদেশের রাজধানী (সিটি করপোরেশন) বিভাজনের দ্বারপ্রান্তে। এমন একটা আইন সংসদে উত্থাপিত হয়েছে। পাস হলেই প্রশাসনিক তরবারি চলবে রাজধানীর ওপর দিয়ে। তারপরই দুই টুকরা এই ঐতিহাসিক শহর। এই খণ্ডিত ঢাকা যাঁদের স্বার্থ রক্ষা করবে, তাঁরা ইতিমধ্যে ছুরি-চাকুতে শাণ দিতে শুরু করেছেন।


আমার কয়েক বন্ধু, যারা ঢাকাকে নিয়ে খুব চিন্তা করে, তারা কয়েকবার অনুরোধ করেছে কিছু একটা লিখুন না এ ব্যাপারে। তাঁদের বলেছি, লিখে কিছু হয় না। ওসব লেখা যাদের উদ্দেশে, তারা কেউ পড়ে না। সে নিশ্চিত করে বলেছে, অন্য কেউ না পড়ুক অন্তত প্রধানমন্ত্রী পড়েন। তাঁকে বলেছি, এ ব্যাপারে লিখেছি তাতে কিছু হয়নি। তারপরও তার আবদার কিছু একটা লিখতে হবে। তার ধারণা, এখনো প্রধানমন্ত্রী এ ব্যাপারে একমাত্র ভরসা। তিনি এর আগে জনমতের প্রতি শ্রদ্ধা জানিয়ে সরকারের অনেক সিদ্ধান্ত বাতিল করে দিয়েছেন। আমার সেই বন্ধুকে অনুরোধ করেছি, প্রধানমন্ত্রী অনেক ব্যক্তিকে শ্রদ্ধা-ভক্তি করেন, তাঁদের কাছে গেলে কাজ হতে পারে। তার জবাব, প্রধানমন্ত্রী যাঁদের শ্রদ্ধা-ভক্তি করেন, তাঁরা কোনো রাজনৈতিক বক্তব্য দিতে রাজি হবেন না। বুঝতে পারি না, রাজধানী দ্বিখণ্ডিত হবে, তাকে বন্ধ করার জন্য একটা বিবৃতি দেবেন, সেখানে রাজনীতি এল কোথা থেকে? শেষমেশ বন্ধুদের বললাম, ঢাকা আমার শহর নয়। আমার শহর চট্টগ্রাম। ঢাকা থেকে কমপক্ষে হাজার বছরের বেশি পুরোনো। সেই শহর তো ভাগ হচ্ছে না। বন্ধুর মন্তব্য আজ ঢাকা দ্বিখণ্ডিত হচ্ছে, কাল যে চট্টগ্রাম হবে না, তার কি কোনো নিশ্চয়তা আছে? চিন্তার বিষয়। না নেই। হতেও পারে। তখন নেপোলিয়নের একটা উক্তি মনে পড়ে গেল। সম্রাট নেপোলিয়ন বলেছিলেন, ‘The world suffers a lot not because of the violence of bad people, But because of the silence of the good people.’ (Napoleon-1769-1821)। বিশ্ব খারাপ মানুষের হিংস্রতার কারণে কষ্ট পায় না, পায় ভালো মানুষগুলোর নীরবতার কারণে। ঢাকাকে ভাগ করার মধ্যে হিংস্রতার হয়তো কিছুই নেই, তবে হূদয়হীনতা আছে। ফোন করি আমার এক সহকর্মীকে, যিনি ঢাকা নিয়ে অনেক চিন্তা করেন। জানতে চাই এই প্রসঙ্গে তাঁর মত কী। তাঁর অবাক করা উত্তর। ভালোই তো। ক্ষমতার যত বিকেন্দ্রীকরণ হবে, প্রশাসনও তত দক্ষ হবে । বলি, আমি যে বিষয় নিয়ে পড়ালেখা করি, তার একটি অন্যতম বিযয় হচ্ছে বিকেন্দ্রীয়করণ এবং সাংগঠনিক কাঠামো। সেখানে দক্ষ প্রশাসনের জন্য একটি রাজধানী শহরকে দ্বিখণ্ডিত করতে হবে, সেটা একটা উপায় বটে; তবে তা সবচেয়ে দুর্বল উপায়।
আমি বা আমার মতো অন্যরা যা-ই লিখি না কেন, সরকার যদি সিদ্ধান্ত নিয়েই ফেলে ঢাকাকে দুভাগ করবে, তাহলে বুঝতে হবে এসব লেখালেখিতে কিছুই হবে না। আর জনগণ যে শেখ হাসিনাকে চেনে, যিনি আড়িয়াল বিলে প্রস্তাবিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর বাতিল করতে পারেন, তিনি নিশ্চয় তাঁর বাবা এবং নিজের সব ঐতিহাসিক রাজনৈতিক কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু, সেই ঢাকাকে দ্বিখণ্ডিত করার সিদ্ধান্তও পুনর্বিবেচনা করতে পারেন। বঙ্গবন্ধুর অত্যন্ত এক স্নেহভাজন ব্যক্তি বর্তমান সরকারের আমলে একটি টিভি চ্যানেল স্থাপনের অনুমোদন চেয়ে আবেদন করেছিলেন। পাননি। তিনি বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কাছে পেয়ে সুযোগ নিয়ে বলেছিলেন, ‘বঙ্গবন্ধুর কাছে আবেদন করলে তিনি আমাকে ঠিকই অনুমোদন দিতেন।’ উত্তরে প্রধানমন্ত্রী নাকি তাঁকে বলেছেন, ‘মুশকিল হচ্ছে, সবাই আমাকে আব্বার সঙ্গে তুলনা করে।’ বাস্তবটা হচ্ছে, ঠিক বাবার সব চরিত্র না পেলেও বাবার সঙ্গে অনেক জায়গায় যেহেতু চরিত্রগত মিল আছে, সাধারণ মানুষ কিন্তু এখনো সুযোগ পেলেই বলে ‘হাজার হোক শেখ মুজিবের মেয়ে তো।’ সুতরাং যেহেতু বঙ্গবন্ধু আজ জীবিত নেই, সেহেতু মানুষের সব আবদার তাঁর কন্যার কাছে করবে, তা-ই তো স্বাভাবিক। তার ওপর তিনিই তো প্রধানমন্ত্রী। তিনি জনগণকে যা দিতে পারবেন, এ মুহূর্তে অন্য কেউ তো তা পারবেন না।
রাজধানী ঢাকাকে কেন ভাগ করা হবে তা সরকারি দলের কেউ কিন্তু পরিষ্কার করে কিছু বলতে পারেনি। দু-একজনের কাছে জানতে চেয়েছি। তাদের সোজাসাপ্টা উত্তর, ঠিক জানি না, তবে মনে হচ্ছে দীর্ঘ সাড়ে আট বছরের মতো সময় ধরে এক সাদেক হোসেন খোকাকে মেয়র দেখতে দেখতে সরকার তো বটেই, সাধারণ মানুষও ক্লান্ত। নির্বাচন দিয়ে নতুন মেয়র আসার ব্যবস্থা করলেই তো হয়। তাদের সহজ-সরল উত্তর, সেই নির্বাচনে সরকারি দল যে জিতবে তার নিশ্চয়তা কই? চট্টগ্রামের কথা মনে হলে সরকারের অনেক নীতিনির্ধারকের গায়ে কাঁটা দেয়। চট্টগ্রাম তো হাতছাড়া হয়েছে, এরপর ঢাকাও যদি হাতছাড়া হয়, তাহলে সরকারের আর থাকল কী? ১৯৯২ সালে ঢাকা ও চট্টগ্রামের সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির পরাজয়ের পর বন্ধু মুনতাসীর মামুন এই দুই শহরে সরকারি দলের পরাজয়কে মুর্শিদাবাদের পতনের সঙ্গে তুলনা করেছিল । বর্তমান সরকার তেমন একটি ঘটনার পুনরাবৃত্তি দেখতে চায় না বলেই ঢাকা ভাগের আয়োজন বলে অনেকে মনে করে।
মার্গারেট থ্যাচার যখন ব্রিটেনের প্রধানমন্ত্রী, তখন তিনি লন্ডন শহরকে ভাগ করেছিলেন। কারণ, হিসেবে বলেছিলেন, এতে বিশাল লন্ডন শহরের পরিষেবাগুলো আরও উন্নত হবে। তাঁর দলের অনেক সাংসদ তাঁর তীব্র সমালোচনা করেছিলেন। কাজ হয়নি কিছু। লন্ডনকে একটা গোটা আপেলের মতো চার টুকরা করা হয়েছিল। ফল হয়েছিল উল্টো। সমন্বয়ের অভাবে দেখা দিল চরম বিপর্যয়। থ্যাচারের পতনের পর সেই লন্ডনকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা হয়েছিল। লন্ডনে একজন মেয়র। কাউন্সিল আছে অনেক। তাঁরা সবাই মেয়রের দপ্তরের অধীনে কাজ করেন। আগের এক লেখায় বলেছিলাম, বিশ্বের অনেক বড় শহরে নির্বাচিত নগর বা সিটি গভর্নমেন্ট বা সরকার আছে। এই উপমহাদেশে দিল্লি ও করাচিতে আছে। শহরকে একাধিক পৌরসভায় ভাগ করা হয় এবং তা নগর সরকারের অধীনে কাজ করে। নগর সরকার একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। মনে করি, সিঙ্গাপুর। আয়তনে ঢাকার চেয়ে বড় হবে না। একটি শহর আবার একটি দেশ। পৌরকাজ চালানোর জন্য তাকে দুই টুকরা করা হয়নি। হানিফ যখন ঢাকার মেয়র নির্বাচিত হন, তখন তিনি ঢাকায়ও নগর সরকার চালু করার কখা বলেছিলেন। চট্টগ্রামের মেয়র মহিউদ্দিন চৌধুরীও হানিফের সঙ্গে একই দাবি তুলেছিলেন। কাজ হয়নি কিছু। সত্যি সত্যি যদি ঢাকা বিভাজনের উদ্দেশ্য হয় জনগণের প্রাপ্য পৌরসেবার উন্নতি, তাহলে সেটি কখনো এভাবে হবে না। এটা হলে রাজধানী প্রশাসনে দেখা দেবে চরম বিশৃঙ্খলা। যেসব প্রতিষ্ঠান সেবার জোগান দেয়, যেমন—ডেসকো, তিতাস, ওয়াসা সেগুলোকে তো আর ভাগ করা যাবে না। বিভাজন যদি সেবার উন্নয়ন নিশ্চিত করত, তা হলে কলকাতা, ব্যাংকক, মুম্বাই, নিউইয়র্ক, লন্ডন, টোকিও, প্যারিস প্রভৃতি শহরকেও ভাগ করা হতো। তারা আমাদের চেয়ে অনেক বেশি বুদ্ধিমান।
সুশীল সমাজ এক-আধটু হইচই করলেও বিরোধী দল এ ব্যাপারে একদম নিশ্চুপ। তারা নিশ্চয় ঠিক করেছে আগামীবার ক্ষমতায় এলে তারা ঢাকাকে চার ভাগ করবে। যত বেশি ভাগ তত বেশি লুটপাট। আমার এই লেখায় তেমন কিছু হবে সে আশা করি না। এটি একটি দুর্ঘটনা ঘটার আগের একটি আর্তনাদের মতো। সেই আর্তনাদের পর সব শেষ। কোনো কারণে যদি ভাগ্য সুপ্রসন্ন হয়, বেঁচেও যেতে পারি। তবে তা হবে একটি অলৌকিক ঘটনা। অলৌকিক ঘটনা যে একেবারে ঘটে না, তা নয়। বিদেশে অবস্থানরত আমার কয়েক বন্ধু জানতে চেয়েছে, কোন ঢাকা আমাদের রাজধানী হবে? তাদের বলেছি অপেক্ষা করতে। একজন আবার ঠাট্টা করে বলেছে, আচ্ছা দুই ঢাকার নির্বাচনে এক ঢাকায় আওয়ামী লীগের প্রার্থী বিজয়ী হলো, অন্য ঢাকায় বিএনপির। তখন কী হবে? তাকেও বলেছি ধৈর্য ধরতে। সব শেষে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু-কন্যার কাছে পুনরায় আবদার বিষয়টাকে কী আবার পুনর্বিবেচনা করা যায়? আল্লাহ আমাদের সহায় হোন।
আবদুল মান্নান: সাবেক উপাচার্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে শিক্ষক, ইউল্যাব।

No comments

Powered by Blogger.