ফিরে দেখাঃ রুডইয়ার্ড কিপলিং by ইমরান রহমান

নোবেল জয়ী ইংরেজ লেখক ও কবি যোশেফ রুডইয়ার্ড কিপলিং ১৮৬৫ সালের ৩০ ডিসেম্বর ব্রিটিশ-ভারতের বোম্বেতে জন্মগ্রহণ করেন। অসাধারণ সব শিশুসাহিত্য সৃষ্টি করে তিনি বিখ্যাত হয়ে আছেন। দ্য জাঙ্গল বুক, কিম, জাস্ট টু স্টরিস প্রভৃতি তার সাড়া জাগানো কবিতা।

ছোটগল্প রচনার আধুনিক শিল্প নির্দেশনার একজন অন্যতম উদ্ভাবক হিসেবেও তিনি সমধিক পরিচিত। লেখক হেনরি জেমসের মতে, কিপলিং ছিলেন প্রকৃতি প্রদত্ত মেধার অধিকারী। ১৯০৭ সালে তিনিই প্রথম ইংরেজি ভাষী লেখক হিসেবে নোবেল পুরস্কার লাভ করেন।
কিপলিংয়ের পিতার নাম লকউড কিপলিং ও মায়ের নাম এলিস কিপলিং। ১৮৭৮ সালে ওয়েস্ট ওয়ার্ডের ইউনাইটেড সার্ভিস কলেজে ভর্তি হন কিপলিং। এই স্কুল থেকে তিনি যে প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়েছিলেন পরবর্তী সময়ে তা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য যথেষ্ট ছিল না। এমনকি পড়াশোনার খরচ চালিয়ে যাওয়া তার মা-বাবার পক্ষেও সম্ভব ছিল না। এ অবস্থায় তার বাবা লাহোরে তার জন্য একটি চাকরির ব্যবস্থা করেন। কিপলিং এখানে সিভিল অ্যান্ড মিলিটারি গেজেট পত্রিকার সহকারী সম্পাদক ছিলেন। তার লেখায় অনেকেই কুসংস্কার ও সমরবাদের গন্ধ পান।
সমালোচক ডগলাস কারের মতে, তিনি এমন একজন লেখক যিনি ভিন্ন মতকে উদ্বুদ্ধ করতে পারেন। কিন্তু সাহিত্য ও সাংস্কৃতিক ক্ষেত্রে তার স্থান কোথায় হবে সেটা এখনো নির্ধারিত নয়। ১৯৩৬ সালের ১৮ জানুয়ারি তিনি লন্ডনে মৃত্যুবরণ করেন।

No comments

Powered by Blogger.