পবিত্র কোরআনের আলো-দাউদ ও ঈসা নবী বনি ইসরাইলের অবাধ্যদের অভিশাপ দিয়েছেন

৭৭. ক্বুল ইয়া-আহ্লাল কিতা-বি লা-তাগলু ফী দীনিকুম গাইরাল হাক্কি ওয়ালা তাত্তাবিঊ' আহ্ওয়া-আ ক্বাওমিন ক্বাদ দ্বাল্লূ মিন্ ক্বাবলু ওয়া আদ্বাল্লু কাছীরাওঁ ওয়া দ্বাল্লূ আ'ন ছাওয়া-য়িছ ছাবীল।  ৭৮. লুয়ি'নাল্লাযীনা কাফারূ মিম্ বানী ইছরাইলা আ'লা লিছা-নি দা-ঊদা ওয়া ঈ'ছাব্নি মারইয়ামা; যা-লিকা বিমা আ'সাওঁ ওয়াকা-নূ ইয়া'তাদূন।


৭৯. ক্বা-নূ লা-ইয়াতানা-হূনা আ'ম্ মুনকারিন ফাআ'লূহু; লাবি'ছা মা কা-নূ ইয়াফআ'লূন।
[সুরা : আল মায়েদা, আয়াত : ৭৭-৭৯]

অনুবাদ
৭৭. আপনি বলুন, হে আহলে কিতাবরা, তোমরা কখনো সত্য থেকে বিচ্যুত হয়ে নিজেদের ধর্ম নিয়ে বাড়াবাড়ি করো না। আর তোমরা সেইসব জাতির খেয়াল খুশির অনুসরণ করো না, যারা তোমাদের আগেই পথভ্রষ্ট হয়ে গেছে। তারা অনেক মানুষকে বিপথগামী করে দিয়েছে, আর তারা নিজেরাও সহজ-সরল পথ থেকে বিচ্যুত হয়ে গেছে।
৭৮. বনি ইসরাইলদের মধ্যে যারা অবাধ্য হয়েছে তাদেরকে অভিশাপ দেওয়া হয়েছে নবী দাউদ ও মারইয়াম পুত্র ঈসার ভাষায়, কারণ তারা পাপাচার করেছে এবং পাপের ক্ষেত্রে সীমা লঙ্ঘন করেছে।
৭৯. তারা যেসব গর্হিত কাজ করত তা থেকে একে অপরকে বারণ করত না। তারা যা করত সেগুলো ছিল খুব খারাপ কাজ।

ব্যাখ্যা
৭৭ নম্বর আয়াতে আহলে কিতাবদের সতর্ক করা হচ্ছে_ তারা যেন নিজেদের জরাগ্রস্ত ধর্ম নিয়ে বাড়াবাড়ি না করে। কারণ তারা তো পুরোপুরি ভুল ধারণায় আছে এবং ভুল ধারণায় নিমজ্জিত থাকা জাতির মতো খেয়াল খুশির অনুসরণ করছে। তারা মনে করছে, তাদের ধর্ম অভ্রান্ত, কারণ সেটা আল্লাহর কাছ থেকে এসেছে, কিন্তু তারা ভেবে দেখছে না যে তারা নিজেরা এবং তাদের পূর্ব পুরুষেরা এই ধর্মকে বিকৃত করতে করতে সত্য থেকে বিচ্যুত করে ফেলেছে। ধর্ম যখন কয়েকটি স্বার্থ ধরে রাখার হাতিয়ার হয় তখন সাধারণত এমনটাই হয়। বনি ইসরাইল বংশের এসব কায়েমি স্বার্থবাদীরা নিজেরা পথভ্রষ্ট হয়েছে এবং বহু মানুষকে পথভ্রষ্ট করেছে। তারা পুরোপুরি নিজেদের খেয়াল-খুশির বশবর্তী হয়ে নিজেদের ধর্ম গড়ে তোলার চেষ্টা করেছে। এভাবেই তারা বিপথগামী হয়েছে। এই অবস্থায় আল্লাহ তায়ালা তাদের সতর্ক করছেন তারা যেন সত্য থেকে বিচ্যুত হয়ে যাওয়া তাদের ধর্ম নিয়ে অন্তত বাড়াবাড়ি না করে।
বনি ইসরাইলরা তাদের বংশের আভিজাত্য দেখায়, তাদের বংশে অনেক নবী-রাসুল এসেছেন বলে অহংকার করে। ৭৮ নম্বর আয়াতের মাধ্যমে তাদের সেই অহংকার ভেঙে দেওয়ার জন্য স্মরণ করিয়ে দেওয়া হচ্ছে, দাউদ ও ঈসা নবী বনি ইসরাইলের অবাধ্যদের অভিশাপ দিয়ে রেখেছেন। বনি ইসলাইলের লোকেরা তাদের বংশের নবীদের সঙ্গে কেমন গাদ্দারি করেছে, সেসব বিবরণ কোরআন মাজিদের বহু জায়গায় বর্ণিত হয়েছে। ৭৯ নম্বর আয়াতে বনি ইসরাইলের নবীপরবর্তী আলেমরা যে অসত্য ও অবিচারের আশ্রয় নিয়েছে এর নিন্দা জানানো হয়েছে।
প্রাথমিক যুগের ইহুদি আলেমরা সামাজিক অনাচার-অবিচার ও পাপ-পঙ্কিলতার বিরুদ্ধে সোচ্চার ছিলেন; কিন্তু পরবর্তীকালে সেই আলেমরা শুধু তাঁদের কর্তব্য পালনে বিরত থাকেন তাই নয়; তাঁরা পাপাচারীদের সঙ্গে মিশে যান। ইহজাগতিক স্বার্থ হাসিলের জন্য তাঁরা পাপাচারীদের আশ্রয়-প্রশ্রয় ও মদদদান করতে থাকেন। এই আয়াতে তাঁদেরই তাঁদের দায়িত্বহীনতার জন্য ধিক্কার জানানো হয়েছে।

গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.