আশীর্বাদ ও অনাসৃষ্টির বৃষ্টি-দুর্যোগ ব্যবস্থাপনায় মনোযোগী হতে হবে

বর্ষা মৌসুমে বৃষ্টি হওয়াটাই স্বাভাবিক। কিন্তু প্রাকৃতিক নানা পরিবর্তনের কারণে এমন টানা বৃষ্টির অভিজ্ঞতা ছিল না। গত কয়েক দিনের টানা বর্ষণে তাই একদিকে যেমন জীবনযাত্রা বিপর্যস্ত, তেমনি টানা বর্ষণের ফলে যে দুর্ভোগ দেখা দিতে পারে, সেই দুর্যোগ মোকাবিলায় যে আমাদের কোনো প্রস্তুতি নেই_তার প্রমাণ আবার মিলল। গত শনিবার থেকেই মৌসুমি বায়ুর প্রভাবে সারা দেশে টানা বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। নাগরিক জীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ।
রাজধানীসহ কয়েকটি বিভাগীয় শহরে জলাবদ্ধতার সৃষ্টি হয়। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে লাইটারিং বন্ধ হয়ে যায়। মংলা বন্দরের কর্মকাণ্ডও সম্পূর্ণরূপে বন্ধ ছিল। এর পাশাপাশি কৃষকের মুখে হাসি ফোটায় এই বৃষ্টিপাত। আমনের বাম্পার ফলনের আশা করা হচ্ছে এবার। এই বৃষ্টিতে আমন রোপণ করতে পেরে কৃষকের মুখে হাসি ফুটেছে।
গত কয়েক দিনের বৃষ্টিতে প্রাণহানির ঘটনাও ঘটেছে। রাজধানীতে এক কিশোরীর মৃত্যু হয়েছে। বান্দরবানে অতিবৃষ্টিতে পাহাড়ধসে মা ও ছেলের মৃত্যুর খবর পাওয়া গেছে। বৃষ্টির কারণে ঢাকা শহরের বিভিন্ন এলাকার রাস্তা সকালে হাঁটুপানিতে ডুবে যায়। রাজধানীর বিভিন্ন এলাকার রাস্তায় পানি জমে থাকায় বাড়তি যানজটের দুর্ভোগ পোহাতে হয় ঢাকাবাসীকে। বিভিন্ন স্থানে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও যানবাহন স্বল্পতায় নির্দিষ্ট সময় অফিসে পেঁৗছাতে পারেননি অনেকে। টানা বৃষ্টিতে নগরজুড়ে সৃষ্টি হয় তীব্র যানজট। বৃষ্টির কারণে রাজধানীর কোনো সিগন্যালই ট্রাফিক নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারেনি। বৃষ্টিতে জলজটের কারণে যানজট সৃষ্টি রাজধানীর জন্য নতুন কিছু নয়। এর পাশাপাশি সমুদ্র তীরবর্তী জেলা ও উপকূলীয় এলাকার মানুষকে দুর্ভোগ পোহাতে হয়েছে। অন্যদিকে উত্তরাঞ্চলে বৃষ্টিপাতকে কৃষকরা আশীর্বাদ হিসেবে গ্রহণ করেন। আমন রোপণের মৌসুম শেষ হওয়ার সময় গত সাত দিনের বৃষ্টি কৃষকের মুখে হাসি ফুটিয়েছে। এদিকে কৃষকরা উঁচু জমিতে আগামী শীত মৌসুমের শাকসবজিসহ রবি ফসল আবাদের জন্য চাষাবাদ শুরু করেছেন। আগাম শীতকালীন শাকসবজির ক্ষেত বৃষ্টির কারণে উপকৃত হয়েছে।
টানা বৃষ্টিতে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হয়েছে রাজধানীর অধিবাসীদের। সামান্য বৃষ্টি হলেই রাজধানীর রাস্তায় পানি জমে গিয়ে সৃষ্টি হয় জলজট। এই জলজটের কারণে ট্রাফিক ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়ে। রাস্তায় দেখা দেয় যানজট। আমাদের এদিকে দৃষ্টি দিতে হবে। বর্ষায় বৃষ্টি হবে_এটাই স্বাভাবিক। কিন্তু এই স্বাভাবিকতা বিড়ম্বনা হয়ে এলেই বিপত্তি। রাজধানীর ড্রেনেজ ব্যবস্থার একটি নির্দিষ্ট নিয়ম আছে। একটি নির্দিষ্টমাত্রার বৃষ্টিপাত পর্যন্ত এখানে পানি নেমে যেতে পারে। কিন্তু এর চেয়ে বেশি বৃষ্টিপাত হলে পানি নামতে পারে না। এদিকে যথাযথ কর্তৃপক্ষ দৃষ্টি দিলে রাজধানীর মানুষের কষ্ট কিছুটা লাঘব হয়। রাজধানীর নিম্নাঞ্চলের মতো তেমনি দেশের নিম্নাঞ্চলে দেখা দিয়েছে জলাবদ্ধতা। এসব এলাকার মানুষকেও দুর্ভোগে পড়তে হয়েছে। আমাদের এই সাময়িক দুর্যোগ ব্যবস্থাপনায় আরো যত্নবান হতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দুর্যোগ ও দুর্ভোগের দিকে সচেতন দৃষ্টি দেবে বলে আমরা আশা করি।


No comments

Powered by Blogger.