বেগম রোকেয়া পদক প্রদান-নারীনীতি বাস্তবায়নে আন্তরিক হওয়ার আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি জিল্লুর রহমান দেশে নারী সমাজের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় জাতীয় নারী উন্নয়ন নীতি-২০১১ বাস্তবায়নে আন্তরিক হতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রপতি গতকাল মঙ্গলবার ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস ২০১১ উপলক্ষে রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানে এ আহ্বান জানান। তিনি বলেন, দেশের মোট জনগোষ্ঠীর অর্ধেক নারী সমাজের অংশ নেওয়া ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়।


বেগম মেহেরুন্নেসা খাতুন ও হামিদা খানমকে (মরণোত্তর) নারী উন্নয়নে অবদানের জন্য রোকেয়া পদক-২০১১ দেওয়া হয়। তাঁদের মধ্যে মেহেরুন্নেসা ১৯২২ সালের ২৩ ডিসেম্বর নোয়াখালীতে জন্ম নেন। তিনি ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৫৪ সালে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। তিনি খাদ্য কাউন্সিল, হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ গার্ল গাইড অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ডায়াবেটিক সমিতিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।
অধ্যাপক হামিদা খানম ১৯২৩ সালের ২ জানুয়ারি রাজশাহীতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪৯ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে দর্শন শাস্ত্রে বিএ এবং ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন। ১৯৪৯ সালে শিক্ষক হিসেবে তিনি ঢাকা ইডেন কলেজে যোগদান করেন। ১৯৫৯ সালে ঢাকা গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে যোগ দেন।
অনুষ্ঠানে জিল্লুর রহমান বলেন, সরকার পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে নারীদের সম-অধিকার ও সুযোগ নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করছে। শিক্ষা, স্বাস্থ্য, পরিবারকল্যাণ, নিরাপত্তা, কর্মসংস্থান ও নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতি সাধিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের সম্পৃক্ত করে তাদের আত্মনির্ভরশীল করতে বিভিন্ন কর্মসূচির বাস্তবায়ন হচ্ছে।
মুসলিম নারী মুক্তি আন্দোলনে বেগম রোকেয়া আলোকবর্তিকা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, তিনি সারা জীবন নারীর অর্থনৈতিক স্বয়ম্ভরতা, অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা এবং লিঙ্গবৈষম্য অবসানে কাজ করেছেন।
জিল্লুর রহমান বলেন, ১০০ বছর আগে এই মহীয়সী নারী স্বপ্ন দেখেছিলেন, একদিন নারীরা দেশ পরিচালনা করবে এবং পুরুষদের সমান অধিকার ও সুযোগ-সুবিধা ভোগ করবে।
রাষ্ট্রপতি বলেন, দেশব্যাপী নারীরা এখন জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হচ্ছেন এবং বিচার বিভাগ, প্রশাসন, পুলিশ ও প্রতিরক্ষাসহ সব ক্ষেত্রে যোগ্যতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। নারীর বর্তমান ক্ষমতায়ন হচ্ছে বেগম রোকেয়ার স্বপ্নের ফসল।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী শিরীন শারমিন চৌধুরী ও একই মন্ত্রণালয়ের সচিব তারিক উল ইসলাম বক্তৃতা করেন। বাসস।

No comments

Powered by Blogger.