আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে অভিনন্দন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় ও জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহীর দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে সংবাদ প্রকাশ করায় ক্ষমতাসীনদের রোষানলে পড়তে হবে—এটাই স্বাভাবিক। সম্প্রতি প্রকাশিত সংবাদটি শুধু আমি কেন, দেশের সব মানুষই পড়ে বিস্ময় প্রকাশ করেছে।

সেই বিস্ময় প্রকাশটা এত তথ্যবহুল সংবাদ প্রকাশের জন্য নয়, এতবড় সাহসী ভূমিকা রাখার জন্য। আমার দেশ সম্পাদককে এ কারণে প্রাণঢালা অভিনন্দন জানাই।
সংবাদটি প্রকাশিত হওয়ার পর যে হামলা-মামলার শিকার হয়েছেন দৈনিক আমার দেশ-এর সম্পাদক মাহমুদুর রহমান ও বিশেষ প্রতিনিধি এম আবদুল্লাহ তা আমাকে পীড়া দিয়েছে। আজ বলতে দ্বিধা নেই, সাংবাদিকদের শত্রু বর্তমানে সাংবাদিকরা। এ কথা এ জন্য বলা, দেশের বহুল প্রচারিত একটি দৈনিকের সম্পাদক ও সংবাদকর্মীদের ওপর মামলা, হামলা ও ভয়ভীতি প্রদর্শন হচ্ছে অথচ সাংবাদিক সমাজ কোনো অদৃশ্য কারণে তেমন একটা ভূমিকা রাখছেন না।
গত মঙ্গলবার ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও ফেডারেল সাংবাদিক ইউনিয়নের প্রতিবাদ সভাটি চ্যানেল ওয়ানের পর্দায় দেখে ভেবেছিলাম প্রতিবাদের ছবি ও সংবাদ অবশ্যই সব পত্রিকার প্রথম পাতায় দেখতে পাব। সেটা ভেবেই সকাল ৮টায় ঘর থেকে বের হয়ে বিভিন্ন জাতীয় পত্রিকা সংগ্রহ করলাম। কিন্তু দেশের বহুল প্রচারিত অনেক দৈনিক পত্রিকাই বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরেনি বলে আমি বিস্মিত হয়েছি। এটা আমার কাছে শুধু দুঃখজনকই নয়, কেন যেন লজ্জারও মনে হয়েছে। শুধু মাহমুদুর রহমানই নয়, সত্য লিখতে গেলে সবাইকে ক্ষমতাসীনদের রোষানলে পড়তে হতে পারে। আজ জনাব মাহমুদুর রহমানের ওপর হামলা-মামলা দেখে যেসব সাংবাদিক চুপ রয়েছেন, বোধকরি তাদেরও একদিন এ ব্যাপারে বোধদয় হবে।
জসিম জিয়া, নজির মহল্লা, বরিশাল

No comments

Powered by Blogger.