শেয়ারবাজারে দরপতন-বিনিয়োগে সতর্ক হতে হবে

আবার শেয়ারবাজার অস্থির হয়ে উঠেছিল। কিন্তু রাস্তায় বিনিয়োগকারীদের ক্ষোভ প্রকাশের পরদিনই সোমবার ঘুরে দাঁড়ায় ঢাকার শেয়ারবাজার। আগের দিন যে বাজার ছিল দরপতনের, সেই বাজারেই সোমবার ফিরে আসে চাঙ্গাভাব। দিনের শুরুতেই সূচক বেড়ে যায় ১০০ পয়েন্টের বেশি। শেয়ারবাজারের এই ঘুরে দাঁড়ানোয় ক্ষুদ্র বিনিয়োগকারীরা যেমন খুশি হবেন, তেমনি আশার আলো দেখবেন দীর্ঘমেয়াদি বিনিয়োগকারীরাও।


একই সঙ্গে নিয়ন্ত্রক সংস্থা এসইসি কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে। গত প্রায় এক বছর ধরেই শেয়ারবাজারে যে অস্থিরতা চলছে, সে অস্থিরতা কাটিয়ে উঠতে সরকার ও শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থাসহ ঢাকা ও চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জ একসঙ্গে চেষ্টা করে যাচ্ছে। গত বাজেটে কালোটাকা শেয়ারবাজারে বিনিয়োগ করা যাবে_এমন সিদ্ধান্তের পর কিছুদিন শেয়ারবাজার চাঙ্গা ছিল। কিন্তু গত কয়েকদিনের দরপতনে আবার হতাশা দেখা দেয় বিনিয়োগকারীদের মধ্যে।
শেয়ারবাজারে যে অস্থিরতা লক্ষ করা যাচ্ছে, সেটা নতুন কিছু নয়। ওঠানামাটাই হচ্ছে শেয়ারবাজারের বৈশিষ্ট্য। বিগত কয়েক বছরে এটা প্রায় স্বতঃসিদ্ধ হয়ে গেছে যে শেয়ারবাজারে বিনিয়োগ করলে অধিক মুনাফা হয়। অনেকটা আলাদীনের চেরাগের মতো মুনাফা পাওয়া যায় শেয়ারবাজারে বিনিয়োগে। ফলে অনেক ক্ষেত্রেই মুনাফার লোভে, বাজার না বুঝে এখানে বিনিয়োগ হয়। এমন অনেক বিনিয়োগকারী আছেন, যাঁরা স্বল্প সময়ে বেশি লাভের আশায় আসেন। টাকা লগি্ন করেন। বিনিয়োগকারীরা বাজারকে লাভের বাজার বলেই মনে করেন। বিপত্তিটা এখানেই। হুজুগে বা গুজবে শেয়ারবাজারে লগি্ন করতে আসা বিনিয়োগকারীর সংখ্যা একেবারে কম নয়। অনেকেই কম্পানির মৌল ভিত্তি দেখেন না, খোঁজখবর রাখেন না। অনেকে স্বল্প সময় টাকা খাটিয়ে লাভ তুলে নিয়ে যেতে চান। কিন্তু শেয়ারবাজার স্বল্প সময়ের জন্য বিনিয়োগের স্থান নয়।
গত এক বছর ধরে অস্থির আমাদের শেয়ারবাজার। কাজেই এখন শেয়ারবাজারের দিকে দৃষ্টি দিতে হবে। এখানে যাঁরা বিনিয়োগ করতে আসছেন, তাঁদের এই বাজার সম্পর্কে জেনে ও বুঝে বিনিয়োগ করতে হবে। একই সঙ্গে নিয়ন্ত্রক সংস্থাকেও বাজার সম্পর্কে বিনিয়োগকারীদের অবহিত করতে হবে। ভেতরে ভেতরে নতুন কোনো কারসাজি হচ্ছে কি না, সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। মনে রাখতে হবে, ফটকাবাজারিরা সবসময় সচেষ্ট। সুযোগের অপেক্ষায় থাকা ফটকাবাজারিদের কারসাজির ফাঁদে যেন কোনো বিনিয়োগকারীকে পড়তে না হয়, সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।
আমাদের শেয়ারবাজারে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে আস্থার সংকট। আস্থা ফিরিয়ে আনতে হবে। আস্থা ফিরিয়ে আনতে পারলে শেয়ারবাজার অবশ্যই ঘুরে দাঁড়াবে। শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা এসইসি বিনিয়োগকারীদের হতাশ না হতে বলেছে। এসইসি বাজার স্থিতিশীল করতে নতুন কিছু পদক্ষেপ নিতে যাচ্ছে বলে জানা গেছে। ঢাকা স্টক এঙ্চেঞ্জও মনে করে, পুঁজিবাজারের ঘুরে দাঁড়ানোর সময় এসেছে। তবে সবার আগে বিনিয়োগকারীদের সতর্ক হতে হবে। বিনিয়োগের আগে অবশ্যই কম্পানির মৌল ভিত্তি দেখে বিনিয়োগ করতে হবে। দেশের শেয়াবাজার একটি সংকটময় সময় পার করছে। তবে এ নিয়ে হতাশ না হয়ে বিনিয়োগে সতর্ক হতে পারলে বাজার স্থিতিশীল হবে। বাজারকে স্থিতিশীল রাখতে নিয়ন্ত্রক সংস্থার পাশাপাশি বিনিয়োগকারীদেরও সতর্ক হতে হবে।

No comments

Powered by Blogger.