এই ধৃষ্টতা ক্ষমার অযোগ্য-কণ্ঠস্বর by রাহাত খান

বিএনপি সংসদেও যায় না। কেন যায় না? সংসদে যাবে, জনগণের কথা সংসদের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে তুলে ধরবে, সে জন্যই তো মানুষ তাদের ভোটে নির্বাচিত করেছে। তারা সংসদে যায় না কেন? সংসদে তত্ত্বাবধায়ক পদ্ধতির সরকারসহ নানা জাতীয় ইস্যুতে সংলাপে যোগ দেওয়ার জন্য মহাজোট সরকারের তরফ থেকে বলতে গেলে তাদের প্রায় হাতে-পায়ে ধরা হয়েছে।


তবু তারা সংসদে যায়নি। সংসদে যোগ দেওয়ার নাকি যোগ্য পরিবেশ নেই খবরটা পড়ে মনে হলো, এ ধরনের ধৃষ্টতা প্রদর্শনের দুঃসাহস এরা কোথায় পায়। এরা মানে ১২টি ক্ষুদ্র, সাইনবোর্ডসর্বস্ব তথাকথিত ইসলামিক দল! মাইক্রোস্কোপ দিয়ে দেখতে হয় এমন সব অণুসদৃশ ক্ষুদ্র দল এগুলো। এই দলগুলোর 'নেতারা' সম্প্রতি শ'খানেক লোকের এক জনসভায় বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচার করা চলবে না। যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতে ইসলামী, বিএনপি, মুসলিম লীগের সব জেলবন্দি নেতাকে অবিলম্বে মুক্তি দিতে হবে।
না দিলে? না দিলে কী হবে সেই হুশিয়ারিও উচ্চারণ করেছেন তারা। বলেছেন, একদিন না একদিন তো ক্ষমতা থেকে অপসারিত হবে আওয়ামী লীগ! তখন বদলা নেওয়া হবে। খুঁজে বের করা হবে বাংলাদেশে ভারতীয় এজেন্টদের। উপযুক্ত শাস্তি দেওয়া হবে তাদের।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় অধিকৃত বাংলাদেশে পাকিস্তানি নেতা, তাদের সামরিক কর্তা এবং তাদের দোসর আলবদর, রাজাকার, আলশামসের লোকদের মুখে যে ধরনের জবান শোনা যেত, ১২টি ক্ষুদ্রাতিক্ষুদ্র তথাকথিত ইসলামিক দলের 'নেতারা' ঠিক সেই একই জবানে হুশিয়ারি উচ্চারণ করেছেন। প্রতিপক্ষ যে বাংলাদেশের স্বাধীনতার পক্ষের দল ও জনগণ এতে সন্দেহের কোনো অবকাশ নেই। বাংলাদেশ সেক্টর কমান্ডারস ফোরাম থেকে এই দেশদ্রোহী বক্তব্যের তীব্র প্রতিবাদ করা হয়েছে।
প্রতিবাদ তো নিশ্চয়ই। কিছুসংখ্যক কুলাঙ্গার ছাড়া দেশের সর্বস্তরের মানুষই এহেন অবাক করা রাজাকারি বক্তব্যের প্রতিবাদ করবে। তবে আমি ভাবছি অন্য কথা। ভাবছি, স্বাধীনতাবিরোধী এসব কুক্কুটের সন্তানরা স্বাধীন, সার্বভৌম বাংলাদেশে বাস করে এসব কথা বলার সাহস পায় কী করে! সন্দেহ নেই, এর পেছনে আছে অর্থ ও এই মুহূর্তে গর্তে আশ্রয় নেওয়া সন্ত্রাস ও জঙ্গিদের হোতারা। বিএনপি নেত্রী ইদানীং যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে কথা বলেন আগের তুলনায় কম। কারণ বুঝে গেছেন তার এই জঘন্য বক্তব্য জনগণ গ্রহণ করেনি। দেশের তরুণ প্রজন্ম বিএনপি ও খালেদা জিয়ার এ ধরনের বক্তব্যে রীতিমতো হতাশ ও ক্ষুব্ধ। আমার ধারণা, এসব ক্ষুদ্র তথাকথিত ইসলামিক দলকে গোপনে অর্থ জুগিয়েছে জামায়াত এবং সাহস জুগিয়েছে বিএনপি। তারাই অণুসদৃশ ১২টি তথাকথিত ইসলামিক দলের খুঁটি। তারাই যুদ্ধাপরাধীদের বিচার না করায় জনগণ পরিত্যাজ্য ইস্যুটিকে বাঁচিয়ে রাখতে চায়।
কেন বাঁচিয়ে রাখতে চায় এই প্রশ্নের ভেতরেই লুকোনো রয়েছে বিএনপি-জামায়াত রাজনীতির প্রাণভোমরা। ভুললে চলবে কেন, বিএনপি-জামায়াত রাজনীতির গাঁটছড়া যে বাঁধা সন্ত্রাস, জঙ্গিবাদ, গুপ্তহত্যা এবং বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার 'সুখ-স্বপ্নের' সঙ্গে। বিএনপি-জামায়াত জোটের ২০০১-০৬ সালের শাসনামলে 'এই বিকৃত সুখ-স্বপ্নের' প্রতিফলন তো আমরা দেখেছি। দেখেছি রাষ্ট্রীয় সম্পদের লুণ্ঠন কাকে বলে। বিদেশে ডলার পাচারের 'অর্থনীতি'র নমুনা। দশ বছরের শাসনামলে (একবার বিএনপির একক, আর একবার বিএনপি-জামায়াত তথা চারদলীয় জোট) এক কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন না করার উদ্দেশ্যটাও তো আসলে বাংলাদেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করারই চেষ্টা ছিল! বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার জন্য দু'বারের শাসনামলে কোনোবারই বিদ্যুৎ উৎপাদন না করা এবং দেশকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় সন্ত্রাস ও জঙ্গিবাদের দেশে পরিণত করার চেয়ে মোক্ষম উপায় আর কী হতে পারে? বিএনপি এবং বিএনপি-জামায়াত জোটের শাসনামলের সেসব দুর্বিষহ দিনের কথা জনগণ আশা করি ভোলেনি। যেমন ভোলেনি ১৯৭১ সালে বর্বর পাকিস্তান বাহিনীর বাংলাদেশে গণহত্যা, নারী নির্যাতন, লুণ্ঠন ও ধ্বংসযজ্ঞের কথা। কোনোদিন ভুলবে না। যেমন ভুলবে না সে সময় জামায়াত, মুসলিম লীগ, নেজামে ইসলামী কয়েকটি দলের বাঙালি নিধনের নৃশংস কাহিনী।
খুঁটির জোরে ছাগল কোঁদে। ক্ষুদ্র কয়েকটি দল বিএনপি-জামায়াতের ছত্রছায়ায় তাদের অর্থানুকূল্যে তেমনি হয়তো কুঁদছে। সাধারণভাবে এই রকমটা মনে হলে কাউকে দোষ দেওয়া বৃথা। আওয়ামী লীগ ক্ষমতা থেকে অপসারিত হলে তারা দেশের 'ইন্ডিয়ান এজেন্ট'দের খুঁজে বের করবে। দেবে যথোপযুক্ত শাস্তি। এসব কথা শুনেও তো মনে হয়, এরা পুতুল মাত্র, পেছনে অদৃশ্য সুতোর টান যেমন খেলাচ্ছে, তারা তেমন খেলছে। খুব রাগ ওদের ওপর এবং ভারতের ওপর। পিশাচ পাকিস্তানি সেনাবাহিনী এবং তাদের দোসর জামায়াত-মুসলিম লীগ যখন লাখ লাখ নিরীহ, নিরস্ত্র বাঙালি হত্যা করেছিল, তখন প্রাণভয়ে পালিয়ে যাওয়া এক কোটি দুস্থ মানুষকে আশ্রয় দিয়েছিল ভারত। নমরুদ বাহিনীর বিরুদ্ধে স্বাধীনতাকামী বাঙালির ন্যায্য যুদ্ধে সর্বাত্মক সহায়তা দিয়েছিল। ভারতের বিরুদ্ধে তথাকথিত ১২টি ইসলামিক দল এবং তাদের খুঁটি জামায়াত-বিএনপির ভারতবিদ্বেষের কারণটা কি এই? কিন্তু আমরা বলি, এটা তো স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। যুদ্ধে পাকিস্তানকে হারিয়ে স্বাধীন হওয়া বাংলাদেশে খুঁজতে হলে তো পাকিস্তানি এজেন্টদেরই খুঁজে বের করতে হয়। খুন বা বদলা খুনের শাস্তি তো পাকিস্তানের ঘৃণ্য দালালদেরই প্রাপ্য! পাকিস্তানের হত্যা, বিগ্রহ, নির্যাতন, বঞ্চনা ও অবহেলার সেই 'স্বর্ণ যুগ' এই দালালরা বুঝি এতদিনেও ভুলতে পারছে না। তাই মুক্তিযুদ্ধে সাহায্য-সহায়তা দেওয়া ভারতের বিরুদ্ধে তাদের এত উষ্মা! এত রাগ আর ক্ষোভ!
যুদ্ধাপরাধের বিচার করতে পারতেন মুক্তিযুদ্ধে বীরউত্তম খেতাব পাওয়া সেক্টর কমান্ডার, পরে কূট-চক্রান্তে দেশের রাষ্ট্রপতি হওয়া জিয়াউর রহমান। কিন্তু যুদ্ধাপরাধের বিচার করা দূরে থাক, বঙ্গবন্ধু যুদ্ধাপরাধ বিচারে যে দালাল আইনটি করেছিলেন, যার আওতায় রাজাকার গোলাম আযম (তখন পলাতক). রাজাকার নিজামী এবং অন্যান্য পাকিস্তানি দালালের বিচার কাজ চলছিল, একজন দালালের ফাঁসি ও কয়েকজন দালালের নানা মেয়াদের কারাদণ্ডও হয়েছিল, ক্ষমতায় এসেই জিয়াউর রহমান সেই দালাল আইন বাতিল করে দিলেন। জাতির জনক বঙ্গবন্ধু 'যার ধর্ম তার কাছে' এই সর্বজনীন রাষ্ট্রীয় আলোকে বাংলাদেশের ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করেও একটি আইন করেছিলেন। ক্ষমতায় এসে কলমের এক খোঁচায় সেই আইনও বাতিল করে দিয়েছিলেন রাষ্ট্রপতি জিয়া। শুধু তাই নয়, দালাল আইনে দণ্ড পাওয়া, জেলে থাকা এবং বিচারাধীন সব স্বাধীনতাবিরোধী ব্যক্তিকে তিনি সসম্মানে মুক্তি দিয়েছিলেন। কাউকে কাউকে মন্ত্রী, রাষ্ট্রদূত এবং সংসদ সদস্যও করেন। সে সময় আইন তো পকেটে, যা খুশি করতে পারতেন।
একজন সেক্টর কমান্ডার, একজন বীরউত্তম, স্বাধীনতা 'ঘোষণা'র একজন দাবিদার পাকিস্তানের স্বীকৃত দালালদের পুনর্বাসনে এত আগ্রহী ছিলেন কেন? কেন মুক্তিযুদ্ধে পাকিস্তান বাহিনীর ঘৃণ্য দোসরদের নেতা, পালের গোদা গোলাম আযমকে পাকিস্তান থেকে ডেকে এনে বাংলাদেশের নাগরিকত্ব দিয়েছিলেন? এসব প্রশ্ন এবং এরকম আরও বহু রাজনৈতিক রহস্য ধাঁধার মধ্যে বিএনপি অনুসৃত রাজনীতির প্রকৃত 'মর্মার্থ' নিহিত বলে অনেকে মনে করেন। তিনি, জিয়াউর রহমান, প্রকৃত মুক্তিযোদ্ধা ছিলেন নাকি খন্দকার মোশতাক গংয়ের সঙ্গে গোপনে হাত মিলিয়ে পাকিস্তানি স্বার্থের দালালি করেছিলেন। মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস লেখার স্বার্থে এই রহস্যও উদ্ঘাটন করতে হবে আজ কিংবা কাল।
মুক্তিযুদ্ধে বাংলাদেশ সেনাবাহিনীর সর্বাধিনায়ক জেনারেল এমএজি ওসমানী জিয়াউর রহমানকে বিশ্বাস করতেন না! কেন করতেন না? কেন সেক্টর কমান্ডার হওয়া সত্ত্বেও দেশের অভ্যন্তরে মুক্তিযোদ্ধাদের সেনাপত্য দিয়ে একবারের জন্যও যুদ্ধ করতে পাঠানো হয়নি জিয়াউর রহমানকে? বিএনপি রাজনীতির অতীত ও বর্তমানের ধারা বিশ্লেষণ করলে এই রহস্য, এই ধাঁধার অন্তত অনেকটা কি উন্মোচিত হয়ে পড়ে না?
দেখেশুনে মনে হতেই পারে, বিএনপি রাজনীতির বর্তমান মোক্ষ উদ্দেশ্য যেন দেশে একটা গোলমাল সৃষ্টি করা, রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি করা। তা নইলে ৫ বছরের জন্য জনগণের ম্যান্ডেট পাওয়া একটা জোটের পতন চান কেন তারা? জনগণকে নিয়েই তারা নাকি সরকারের পতন ঘটাবেন! শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তরই গণতন্ত্রের পথ। অন্য পথ নয়। তবে বিএনপি দেশে একটা গোলমাল পাকিয়ে, রাজনৈতিক অস্থিতি সৃষ্টির চেষ্টা করে আসলে যুদ্ধাপরাধ বিচার বাধাগ্রস্ত করতে চাইছে? পাকিস্তানি খুনি ও ধর্ষক দালালদের রক্ষা করতে চাইছে? এই সন্দেহ হয় বৈকি। শাক দিয়ে তো মাছ ঢাকা যায় না।
বিএনপি সংসদেও যায় না। কেন যায় না? সংসদে যাবে, জনগণের কথা সংসদের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে তুলে ধরবে, সে জন্যই তো মানুষ তাদের ভোটে নির্বাচিত করেছে। তারা সংসদে যায় না কেন? সংসদে তত্ত্বাবধায়ক পদ্ধতির সরকারসহ নানা জাতীয় ইস্যুতে সংলাপে যোগ দেওয়ার জন্য মহাজোট সরকারের তরফ থেকে বলতে গেলে তাদের প্রায় হাতে-পায়ে ধরা হয়েছে। তবু তারা সংসদে যায়নি। সংসদে যোগ দেওয়ার নাকি যোগ্য পরিবেশ নেই!
বিএনপির গণতন্ত্র যে কী জিনিস তা শুধু তারাই বোঝে। সংসদে না যাওয়া, তারকা হোটেলে সাংবাদিক ডেকে বাজেট দেওয়া, গুরুত্বপূর্ণ জাতীয় ইস্যুতে সরকারসহ অন্যান্য দলের সঙ্গে সংলাপে না বসা, ক্যু-ষড়যন্ত্রে ইন্ধন দেওয়া, সরকার পতনের ঘোষণা করা_ এসবের নাম যদি গণতন্ত্র হয়, তাহলে স্বৈরতন্ত্র কাকে বলে? গণতন্ত্র নয়, জনগণের কল্যাণ ব্রত নয়, দেশে আইনের শাসন প্রতিষ্ঠা নয়, বিএনপি রাজনীতির এখন একমাত্র লক্ষ্য যেন যুদ্ধাপরাধীদের বিচার ঠেকানো! অন্তত দেখেশুনে এ রকমটাই তো মনে হয়।
তবে দুনিয়া এখন পাল্টে গেছে। বিএনপির আগের সেই ক্ষমতায় যাওয়ার রাজনীতি এখন অচল মুদ্রায় পরিণত হয়েছে। ক্ষমতায় যেতে তাদের আগের সব কৌশল খুব একটা কাজে লাগবে না। বিএনপি একটি বৃহৎ রাজনৈতিক দল। ক্ষমতায় যাওয়ার মতো একটা দল। কথাগুলো তাদের মনে রাখতে হবে নিজেদের স্বার্থেই।

রাহাত খান :কথাসাহিত্যিক
ও সাংবাদিক

No comments

Powered by Blogger.