পদ্মা সেতু প্রকল্প-দুর্নীতির অভিযোগের সত্যতা পায়নি দুদক

পদ্মা সেতুর ঠিকাদার নিয়োগে দুর্নীতির অভিযোগের সত্যতা পাওয়া যায়নি বলে জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
গতকাল বৃহস্পতিবার দুদক কার্যালয়ে সংস্থার চেয়ারম্যান গোলাম রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ‘দালিলিক বা মৌখিক সাক্ষ্য-প্রমাণ দ্বারা আলোচ্য অভিযোগের সত্যতা প্রতিষ্ঠিত হয়নি।’


দুদক চেয়ারম্যান জানান, পদ্মা সেতুর ঠিকাদার নিয়োগে দুর্নীতির অভিযোগের অনুসন্ধান শেষ হয়েছে। এ সংক্রান্ত অনুসন্ধানের প্রতিবেদন ইতিমধ্যে বিশ্বব্যাংক ও সরকারের কাছে পাঠানো হয়েছে। এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, যে কেউ উপযুক্ত আইনি ও দালিলিক প্রমাণ কমিশনে জমা দিতে পারলে এ বিষয়ে আবার তদন্ত করা হবে।
দুর্নীতির অভিযোগ এনে বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্পে অর্থায়ন স্থগিত করলে দুদক এ বিষয়ে অনুসন্ধান শুরু করে। তবে অনুসন্ধান পর্যায়ে বিশ্বব্যাংকের সঙ্গে দুদকের কী ধরনের যোগাযোগ হয়েছে তা উল্লেখ করা হয়নি প্রতিবেদনে। এমনকি বিশ্বব্যাংক দুর্নীতির কোনো তথ্যপ্রমাণ দুদককে দিয়েছে কি না, সে বিষয়েও বিস্তারিত কিছু বলা হয়নি।
এ বিষয়ে জানতে চাইলে দুদক চেয়ারম্যান সংবাদ সম্মেলনে বলেন, ‘বিশ্বব্যাংক একটি অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান। তারা কোনো তদন্তকারী প্রতিষ্ঠান নয়। তার পরও তারা সাধ্যমতো আমাদের অনুসন্ধানে সাহায্য করেছে।’
দুদক চেয়ারম্যানের পাঠ করা ছয় পৃষ্ঠার প্রতিবেদনে প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণ, প্রাক-যোগ্যতা নির্ধারণী ও দরপত্র মূল্যায়ন প্রক্রিয়া, মূল পদ্মা সেতুর প্রথম প্রাক-যোগ্যতার আবেদন, দ্বিতীয় প্রাক-যোগ্যতার আবেদন, চীনা রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানি বিষয়ে বিশ্বব্যাংকের অনুরোধ, সেতু কর্তৃপক্ষের মূল্যায়নে বিশ্বব্যাংকের সম্মতি প্রদান, প্রাক-যোগ্যতা নির্ধারণী প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ, অভিযোগ বিষয়ে প্রাক-যোগ্য পাঁচ প্রতিষ্ঠানের বক্তব্য, একটি প্রতিষ্ঠানের কাছে সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের ব্যবসায়িক প্রতিষ্ঠান সাকোর কথিত চিঠি, মন্ত্রী সৈয়দ আবুল হোসেনের বক্তব্য, দরপত্র মূল্যায়ন কমিটির সদস্যদের বক্তব্য স্থান পেয়েছে। তবে এ বিষয়ে বিশ্বব্যাংকের কোনো বক্তব্য বা তাদের দেওয়া কোনো তথ্য-প্রমাণ স্থান পায়নি।
উল্লেখ্য, অনুসন্ধানের শুরুতে দুদক বিশ্বব্যাংকের কাছে চিঠি দিয়ে অভিযোগসংক্রান্ত তথ্যাদি সরবরাহের অনুরোধ করেছিল।
অভিযোগ ও পাঁচ প্রতিষ্ঠানের বক্তব্য: দুদকের প্রতিবেদনে বলা হয়, সাবেক যোগাযোগমন্ত্রী আবুল হোসেন ও তাঁর স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান সাকোর পক্ষ থেকে একটি প্রতিষ্ঠানকে কাজ পাইয়ে দেওয়ার বিষয়ে আশ্বাস দেওয়া হয়েছে এবং অন্য একটি প্রতিষ্ঠানকে সাকোর নীরব অংশীদার (সাইলেন্ট পার্টনার) নিয়োগের জন্য চাপ প্রয়োগ করা হয়েছে। এই বিষয়ে প্রাক-যোগ্য পাঁচ প্রতিষ্ঠানের সঙ্গে দুদকের পক্ষ থেকে চিঠি ও ই-মেইলে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানগুলো জানায়, পদ্মা বহুমুখী সেতুর বিষয়ে কথা বলার জন্য সাকোর কোনো প্রতিনিধি কখনো তাঁদের অফিস পরিদর্শন করেননি। কেউ যোগাযোগমন্ত্রীর পক্ষে ‘কন্ট্রাক্ট মূল্যে’র ওপর তাদের কাছে কমিশন দাবি করেনি। এমনকি সাকোর প্রতিনিধির কথোপকথনের অডিও বা ভিডিও টেপ বা কোনো ছবি তাদের কাছে নেই। এ ছাড়া প্রাক-যোগ্যতা নির্ধারণী দরপত্র প্রক্রিয়ার বিষয়ে তাদের কোনো অভিযোগ নেই।
সাকোর চিঠি: দুদকের অনুসন্ধানে বেরিয়ে আসে, চায়না রেলওয়ে ১৫ ব্যুরো গ্রুপ করপোরেশনের স্থানীয় প্রতিনিধি মো. হেলাল উদ্দিন ২০১০ সালের ৩ আগস্ট পদ্মা সেতুর প্রকল্প পরিচালকের কাছে একটি আবেদন জানান। আবেদনপত্রের সঙ্গে সাকো ইন্টারন্যাশনাল লিমিটেডের নির্বাহী পরিচালক খন্দকার এম এন ইসলামের সই করা ‘আশ্বাসযুক্ত’ একটি চিঠি সংযুক্ত করা হয়।
এ বিষয়ে দুদক সাকোর বক্তব্য জানতে চাইলে প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক ওই চিঠি লেখেননি বলে দাবি করেন। চিঠির সইটি নকল বলে দাবি করেন তিনি।
এরপর ওই চীনা প্রতিষ্ঠানের ওভারসিজ ইনচার্জ উ শিয়াং তুংয়ের কাছে দুদক বক্তব্য জানতে চইলে তিনি সাকোর চিঠি পাওয়ার বিষয়টি অস্বীকার করেন।
দুদকের অনুসন্ধান দল বলেছে, ‘উক্ত বক্তব্যের প্রেক্ষিতে ২৮ জুলাই, ২০১০-এর পত্রখানা উদ্দেশ্যমূলকভাবে সৃজনকৃত এবং ভুয়া।’
এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, ভুয়া অভিযোগকারীর বিরুদ্ধে কমিশন কোনো ব্যবস্থা নেবে না। কারণ দুদক আইন অনুযায়ী সরাসরি ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে কমিশন কোনো ধরনের আইনগত ব্যবস্থা নিতে পারে না। তবে সরকার চাইলে দুদক অবশ্যই এ বিষয়ে ব্যবস্থা নেবে।
সংবাদ সম্মেলনে গোলাম রহমান জানান, চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানিটিকে মূল্যায়ন কমিটি অযোগ্য ঘোষণা করে। কিন্তু বিশ্বব্যাংক দুই দফা চিঠি দিয়ে তাদের পুনরায় মূল্যায়নের তাগিদ দেয়। কিন্তু মিথ্যা তথ্য সরবরাহ করায় মূল্যায়ন কমিটি ওই চীনা প্রতিষ্ঠানকে প্রাক-যোগ্য করেনি।
বিশ্বব্যাংক গত সেপ্টেম্বর মাসে অভিযোগ করেছিল এবং এ সংক্রান্ত প্রতিবেদন প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে দিয়েছিল। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছিল, পদ্মা সেতুর প্রাক-যোগ্যতা যাচাই দরপত্রে অংশ নেওয়া ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের ব্যবসায়িক প্রতিষ্ঠান সাকো ইন্টারন্যাশনাল কাজ পাইয়ে দেওয়ার বিনিময়ে কমিশন চেয়েছিল। সাকো ‘নীরব’ কমিশন এজেন্ট হতে চেয়েছিল। এ ছাড়া পদ্মা সেতুর নির্মাণে তদারকি পরামর্শক নিয়োগ প্রক্রিয়ায়ও দুর্নীতির অভিযোগ করে। এটি এখন কানাডা পুলিশ তদন্ত করছে। দুদকের আরেকটি অনুসন্ধানী দল এ বিষয়ে কাজ করছে।
বিশ্বব্যাংক বলেছে, এই দুর্নীতির বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত তারা অর্থায়ন করবে না। বিশ্বব্যাংকের সঙ্গে এশীয় উন্নয়ন ব্যাংক, জাইকা ও ইসলামিক উন্নয়ন ব্যাংকও অর্থায়ন স্থগিত রেখেছে।

No comments

Powered by Blogger.