পদ্মা সেতু নির্মাণ হবে তো?

পদ্মা সেতু নির্মাণ হতে যাচ্ছে। কবে, কখন কাজের দরপত্র আহ্বান করা হবে তা এখনও জানা যায়নি। অর্থমন্ত্রী জানিয়েছেন প্রয়োজনীয় সব উদ্যোগ সম্পন্ন হয়েছে। দাতা সংস্থার অনুমোদন পেলেই পদ্মা সেতুর দরপত্র আহ্বান করা হবে। বিশ্বব্যাংক ও এডিবি পদ্মা সেতু নির্মাণে আর্থিক সহায়তা দেবে। দাতারা এখন কালো তালিকাভুক্ত ঠিকাদারদের নাম নিবন্ধন করছে। বিশ্বব্যাংকের কালো তালিকার সঙ্গে এশিয়া উন্নয়ন ব্যাংকের কালো তালিকার মিল নেই।


ফলে দুই দাতা সংস্থার সমন্বয়হীনতার কারণে পদ্মা সেতুর কাজ পিছিয়ে যাচ্ছে। বেশ কয়েক বছর আগে আমাদের দেশের এশিয়ান হাইওয়ের কাজ ঢাকা-মংলা বন্দর, ঢাকা-কলকাতা, ঢাকা-খুলনা ও ঢাকা-সাতক্ষীরা মহাসড়কের কাজ চীনের এক ঠিকাদারি কোম্পানি করে গেছে। রাস্তাটি একেবারে আমার বাড়ির কোল ঘেঁষে চলে গেছে। চীনা কোম্পানিটি তার দেশ থেকে প্রকৌশলী থেকে শুরু করে বেশকিছু দক্ষ শ্রমিক নিয়ে আমাদের দেশে এসেছিল কাজটি সম্পন্ন করতে। আমাদের দেশের অদক্ষ কিছু শ্রমিকও নিয়োগ দিয়েছিল। আমাদের শ্রমিকরা চীনাদের বস বলে সম্বোধন করত। বসদের চোখের আড়ালে বাঙালি শ্রমিকরা বিভিন্ন মালমাল সরিয়ে ফেলত। যখন ধরা পড়ত তখন চীনা বসরা শ্রমিকদের বলতেন, বাঙালি আলিবাবা। আমাদের দেশের বিবেকবান ব্যক্তিদের সঙ্গে নিয়ে দ্রুত এ অবস্থা থেকে উত্তরণের পথ খুঁজে বের করতে হবে। পদ্মা সেতু আমাদের দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মানুষের দীর্ঘদিনের প্রাণের দাবি। তাই বিশ্বস্ত পরামর্শক প্রতিষ্ঠানকে দিয়ে পদ্মা সেতুর কাজ অতি শিগগির শুরু করার জন্য অনুরোধ করছি।
মির্জা আতিয়ার রশিদ
মধুখালী, ফরিদপুর

দুর্ঘটনাকবলিত আরাকান সড়ক
প্রতিদিন বিভিন্ন স্থানে বিভিন্ন কারণে ঘটে চলেছে সড়ক দুর্ঘটনা। তবে অন্যান্য সড়কের তুলনায় চট্টগ্রাম-কক্সবাজার আরাকান সড়কে বেশি দুর্ঘটনা ঘটে। আরাকান সড়কের বেহাল অবস্থা। দীর্ঘদিন ধরে এ সড়ক মেরামত করা হয় না। যার কারণে প্রায় সময় দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনার কারণ পর্যবেক্ষণ করলে দেখা যায় রাস্তায় মাঝে মাঝে গর্ত থাকায় চালকরা সতর্কভাবে গাড়ি চালাতে পারেন না। সড়কটি সংস্কার করলে দুর্ঘটনা হ্রাস পাবে। এ ব্যাপারে যোগাযোগ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ প্রত্যাশা করছি।
বিএম মোবাশ্বির চৌধুরী অভি
পটিয়া, চট্টগ্রাম
নামের আগে অধ্যাপক
অধ্যাপনা একটি মহান পেশা। বিভিন্নভাবে এই পেশাকে কিছু অসচেতন মানুষ অনিয়মকে নিয়ম করে ক্ষতির দিকে ঠেলে দিচ্ছে। কোথাও নিজের নামের আগে অধ্যাপক লিখে নিজের নামকে করছে উজ্জ্বল, আবার কোথাও সুপারিশ করার মাধ্যম আবার কোথাও নির্বাচনী প্রচারণায় নামের আগে অধ্যাপক লিখে করছে প্রতারণা। আমাদের দেশে যে সব কলেজ বা মহাবিদ্যালয়ে বিসিএস ক্যাডাররা শিক্ষার্থীদের পড়ান তাদের প্রথম পরিচয় তারা সেসব কলেজ বা মহাবিদ্যালয়ের প্রভাষক, পরে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সর্বশেষ অধ্যাপক। ধারাবাহিকভাবে অধ্যাপক হতে আনুমানিক ১৭ বছর অধ্যাপনা করতে হয়। কিন্তু বর্তমানে বেসরকারি যে কোনো প্রতিষ্ঠানে প্রভাষক হিসেবে পাঠদান শুরু করা মাত্র অনেকে নিজের নামের আগে অধ্যাপক লেখা শুরু করে দেন। আর যারা এক মাস, দুই মাস, তিন মাস মাত্র অধ্যাপনা করে কলেজ বা মহাবিদ্যালয় থেকে বের হয়ে যান তারাও নামের আগে অধ্যাপক লেখেন। এতে সাধারণ মানুষ বিভ্রান্তিতে পড়ে।
রবিউল হোসেন
পটিয়া, চট্টগ্রাম
গেণ্ডারিয়ায় বাস সংকট
অনেক লেখালেখি ও আবেদন-নিবেদনের পরও বিআরটিসি কর্তৃপক্ষ গেণ্ডারিয়ার লোহারপুল থেকে টঙ্গীর আবদুল্লাহপুর পর্যন্ত বাস সার্ভিস চালু করেনি। হাজার হাজার ছাত্রছাত্রী, শিক্ষক, সরকারি-বেসরকারি কর্মচারী, মহিলা, পুরুষ যাত্রী লোহারপুল বাসস্ট্যান্ডে বাসের জন্য প্রতিদিন অপেক্ষা করে। মালঞ্চ ও ১৩নং বাস যাও আছে তা আবার মোহাম্মদপুর লাইনে চলে। কিন্তু মগবাজার, তেজগাঁও, মহাখালী, এয়ারপোর্ট, উত্তরার যাত্রীদের জন্য কোনো বাস নেই। সে জন্য যাত্রী, বিশেষ করে শিক্ষার্থীদের ভীষণ অসুবিধা হচ্ছে। এ ব্যাপারে বিআরটিসির পাশাপাশি প্রাইভেট বাস কোম্পানিগুলোকে এগিয়ে আসার অনুরোধ করছি।
মাহবুব উদ্দিন চৌধুরী
গেণ্ডারিয়া, ফরিদাবাদ, ঢাকা
 

No comments

Powered by Blogger.